• মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০৬:৫৫ অপরাহ্ন
শিরোনাম
কাপ্তাই জাতীয় উদ্যানে লজ্জাবতী বানর অবমুক্ত  কারিগর পাড়ায় জীপ উল্টে  নিহত ১, আহত ২ কাপ্তাই ইফা’তে বিদায় -বরণ সংবর্ধনা অনুুষ্ঠিত  বিলাইছড়িতে বর্ণিল আয়োজনে আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত ফকিরহাটে বাসের সাথে মটরসাইকেলের সংঘর্ষ, শিশুসহ নিহত-২  আওয়ামী লীগের ৭৫ তম জয়ন্তি উদযাপন উপলক্ষে কাপ্তাইয়ে আলোচনা সভা অনুষ্ঠিত খাগড়াছড়িতে পার্বত্য চট্টগ্রাম এলাকায় আর্থ-সামাজিক উন্নয়নে ইক্ষু, সাথী ফসল ও গুড় উৎপাদন শীর্ষক কর্মশালা খাগড়াছড়িতে পুলিশ নারী কল্যাণ সমিতি (পুনাক) বিক্রয় কেন্দ্রের শুভ উদ্বোধন অনুষ্ঠিত খাগড়াছড়িতে বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত লামা হাসপাতালে এমএসআর মালামাল সরবরাহে ব্যাপক অনিয়ম রাজস্থলীতে আওয়ামী লীগের ৭৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত আলীকদম মারাইংতং পাহাড়ে বেড়াতে এসে মেডিকেল ছাত্রের মৃত্যু

মহালছড়িতে সাংগ্রাই শোভাযাত্রায় মারমা উন্নয়ন সংসদ

রিপন ওঝা,নিজস্ব প্রতিনিধি:(মহালছড়ি) / ৭০৩ জন পড়েছেন
প্রকাশিত : বৃহস্পতিবার, ১৩ এপ্রিল, ২০২৩

মহালছড়িতে মাহা সাংগ্রাই ১৮৩৫ ও বঙ্গাব্দ ১৪৩০ নববর্ষ উপলক্ষে মারমা উন্নয়ন সংসদ মহালছড়ি উপজেলা শাখার সভাপতি ও খাগড়াছড়ি জেলা কৃষকলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ক্রা এ এ্ এগ্রো ফার্মের কর্ণধার বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদকপ্রাপ্ত হ্লাশিং মং চৌধুরীর সভাপতিত্বে ও নেতৃত্বে বর্নাট্য শোভাযাত্রার আয়োজন করা হয়েছে।

উক্ত কর্মসূচীতে উপস্থিত মারমা সম্প্রদায়ের উদ্দেশ্যে মারমা উন্নয়ন সংসদ মহালছড়ি উপজেলা শাখার সভাপতি হ্লাশিং মং চৌধুরী বৈসু, সাংগ্রাই, বিজু ও বাংলা নববর্ষের শুভেচ্ছা জানিয়ে বক্তব্যে বলেন পার্বত্য চট্টগ্রামে আবহমান কাল ধরে লালিত ঐতিহ্যবাহী কৃষ্টি ও সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ হিসাবে পালিত হয়ে আসছে মারমা সম্প্রদায়ের সাংগ্রাই ও বর্ষবরণ উৎসব।
মারমা সম্প্রদায়ের ঐতিহ্যভাবে সামাজিক উৎসবে কৃষ্টি সংস্কৃতির বর্ণিল শোভায় শোভিত হয়ে সমগ্র পাবর্ত্য অরন্যে জনপদে। তাই প্রতিবছরের ন্যায় ২০২৩ইংরেজি ১৪৩০ বঙ্গাব্দ,১৮৩৫মাহা সাংগ্রাই মারমা উন্নয়ন সংসদ মহালছড়ি উপজেলা শাখা উদ্যেগে মঙ্গল শোভাযাত্রা কর্মসূচি গ্রহন করেছে। মারমা অধ্যুষিত গ্রামগুলোতে নিজ নিজ ঐতিহ্য ধারণ করে গ্রাম্য খেলাসহ নানা ধরনের খেলাধুলা অনুষ্ঠিত হচ্ছে।

তিনি আরো বলেন একটি সমাজ ও দেশে বসবাসরত জাতি, ধর্ম, বর্ন, গোত্র ও ভাষাভাষী মানুষের মধ্যকার ঐক্য, সংহতি ও সহযোগিতার মনোভাবই হলো সাম্প্রদায়িক সম্প্রীতি। দেশ ও জাতির বৃহত্তর স্বার্থে প্রয়োজন পারিবারিক সম্প্রীতি, সামাজিক সম্প্রীতি, প্রতিবেশিদের সাথে সম্প্রীতি,সাংগঠনিক সম্প্রীতি, জাতিগত সম্প্রীতি, রাজনৈতিক সম্প্রীতি, কর্মজীবনে সম্প্রতি খুবই গুরুত্বপূর্ণ বিষয়। তাইতো মাননীয় প্রধানমন্ত্রী কৃষকরত্ন জননেত্রী শেখ হাসিনা বলেছেন ধর্ম যার যার উৎসব সবার।

পরিশেষে দুরদুরান্ত গ্রাম থেকে আগত মঙ্গল শোভাযাত্রায় সকল মারমা সম্প্রাদায়ের জনগোষ্ঠীর স্তরবিশেষ নেতৃবৃন্দদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। আবারো নতুন বছরের পার্বত্য জনপদের সকল সম্প্রদায়দেরকে ও সারাদেশের জনগনকে মারমা উন্নয়ন সংসদ মহালছড়ি উপজেলা শাখা পক্ষ হতে নতুন বছরের অনাবিল সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করেন।

উক্ত শোভাযাত্রা মহালছড়ি সরকারি কলেজের মোড় হতে শুরু বাজার হয়ে উপজেলা পরিষদ চত্বরে গিয়ে শেষ হয় এবং সেখানেই মারমা গানের সাথে মারমা নৃত্য পরিবেশিত হয়।

উক্ত কর্মসূচীতে মহালছড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ আবুল হাসান খান এর নেতৃত্বে দশজনের অধিক পুলিশ সদস্য নিয়ে শোভাযাত্রায় মাঝে টহলরত ও স্থানীয় গণমাধ্যমকর্মীগণ উপস্থিত ছিলেন।

উক্ত অনুষ্ঠানে আঁধা‌রের পাহা‌ড় আলো‌কিত হ‌য়ে উঠুক শিক্ষার আলোর গু‌ণে, উৎসব প‌রিণত হোক সবার হিতকল‌্যা‌ণে” ও মারমা ভাষায় সাংগ্রাই লেথে, সাংগ্রাই লেথে এ শ্লোগা‌নে পুরাতন বছর‌কে বিদায় এবং নতুন বছর‌কে বরন কর‌তে বর্ণাঢ‌্য মঙ্গল শোভাযাত্রায় যৌথখামার যুবসমাজ, মুড়াপাড়া একতা ক্লাব, থলিপাড়া যুবসমাজ, বাবুপাড়া যুবসমাজ, রামেশু কার্বারীপাড়া যুব সমাজের তরুন তরুনীগণ ও বয়োবৃদ্ধ প্রাণবন্ত উৎসাহ উদ্দীপনায় স্বতঃস্ফুর্ত অংশগ্রহণ করে।

আজ ১৩এপ্রিল রোজ বৃহস্পতিবার মারমা উন্নয়ন সংসদ মহালছড়ি উপজেলা শাখার উদ্যোগে মাহা সাংগ্রাই ১৮৩৫ ও বঙ্গাব্দ ১৪৩০ উপলক্ষে শিক্ষা, সংস্কৃতি, উন্নয়ন মূলমন্ত্রে “নব আনন্দে জাগে আজি নববিকিরণে শুভ্র সুন্দর প্রীতি উজ্জ্বল নির্মল জীবনে ও সুদৃঢ় হোক সম্প্রীতির বন্ধন” প্রতিপ্রাদ্যে বর্ণাঢ‌্য মঙ্গল শোভাযাত্রার আয়োজন করেছে।

এম/এস


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ