• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৪২ পূর্বাহ্ন
শিরোনাম
পাহাড় ও সমতল সব মিলে বাংলাদেশ, পাহাড়ে সাম্প্রতিক সহিংসতায় ক্ষতিগ্রস্ত সহায়তা দেওয়ার আশ্বাস-নাহিদ ইসলাম বড়ধুল ইউনিয়নের বিএনপি অঙ্গ সংগঠনের উদ্যোগে ঐতিহাসিক স্মরণসভা পথ র‍্যালী রাজবাড়ীতে ফেনসিডিল ও গাঁজা সহ গ্রেপ্তার-১, মোটরসাইকেল জব্দ কাপ্তাইয়ে ৭ কেজি ওজনের অজগর সাপ অবমুক্ত  বেলকুচিতে ঐতিহাসিক ফাইনাল নৌকা বাইচ ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত চট্রগ্রামে বৈষম্যবিরোধী পার্বত্য চট্টগ্রাম ঐক্য পরিষদের মতবিনিময় সভা অনুষ্ঠিত খাগড়াছড়িতে শান্তিপূর্নভাবে চলছে ৭২ ঘন্টার সড়ক অবরোধ মানিকছড়িতে শান্তি-শৃঙ্খলা সম্প্রীতি সভা অনুষ্টিত উদ্ভুত পরিস্থিতি দেখতে খাগড়াছড়ি পরিদর্শনে সরকারের তিনজন উপদেষ্টা “আদিবাসী” শব্দ বাংলাদেশের সার্বভৌমত্বের জন্য হুমকি কেন? খাগড়াছড়িতে বিক্ষুব্ধ জুম্ম ছাত্র-জনতার ডাকে ৭২ ঘণ্টা সড়ক অবরোধ ফেসবুক স্ট্যাটাস কলেজ ছাত্রের, কর্ণফুলী নদীতে মিলল মরদেহ

গোয়ালন্দে মরা পদ্মায় অবৈধ বালু উত্তোলন, ব্যাবস্থা গ্রহণের আশ্বাস ইউএনও “জ্যোতি বিকাশ চন্দ্রের”

সাইফুর রহমান পারভেজ, রাজবাড়ী প্রতিনিধি: / ১১৪ জন পড়েছেন
প্রকাশিত : সোমবার, ২৯ জুলাই, ২০২৪

সাইফুর রহমান পারভেজ, রাজবাড়ী প্রতিনিধি।।

মহামান্য হাইকোর্টের রায় অনুসারে পদ্মা ও তার শাখা নদী থেকে অনুমতি ছাড়া অবৈধ বাংলা ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলনের উপর নিষেধাজ্ঞা জারী করেছে হাইকোর্ট।

এই রায়কে অমান্য করে রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার উজানচর ইউনিয়নের ফৈইজদ্দিন মাত্তার পাড়া সংলগ্ন মরাপদ্মা নদী থেকে একটি প্রভাবশালী মহল প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে
দীর্ঘ ৩ বছর যাবত প্রকাশ্যে প্রতিদিন লাখ লাখ টাকার বালু উত্তোলন করে বিক্রি করছে।

এতে হুমকির মুখে পড়েছে অত্র এলাকার অন্তত ২০ গ্রামের লাখো মানুষ। সেইসাথে নদী ভাঙ্গনের কবলে পড়েছে অন্তত ২০০ বিঘা ফসলি জমি,বাড়ীঘর ও বসতভিটা সহ নানা স্থাপনা।

এই গ্রামের বাসিন্দা কাজল বেগম বলেন, বালু উত্তোলনকারী ব্যক্তিরা প্রভাবশালি হওয়ায় বন্ধ হচ্ছে না বালু উত্তোলন। এতে ভিটেমাটি হারীয়ে পথে বসতে শুরু করেছে তারা।

আরেক বাসিন্দা কুদ্দুস আলম বলেন,এই চক্র সবাইকে ম্যানেজ করে বালু উত্তোলন করছে। কেউ তাদের কিছুই করতে পার না।

মিনা বেগম নামে এক গৃহকর্মী বলেন,এখন পর্যন্ত এদের বিরুদ্ধে যেই কথা বলেছে সেই তাদের হামলার শিকার হয়েছে। তাই প্রাণ ভয়ে সবাই মুখ বুঝে সহ্য করছে এই অত্যাচার।

আর উজানচর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গুলজার হোসেন মৃধা জানান,মরা পদ্মা থেকে বালু উত্তোলন করার কোন সুযোগ নেই। আমরা ইতিমধ্যে অভিযোগ পেয়েছি ইউএনও মহোদয়ের সাথে কথা বলে ব্যাবস্থা গ্রহণ করা হবে।

এবিষয়ে গোয়ালন্দ উপজেলার নির্বাহী কর্মকর্তা জ্যোতি বিকাশ চন্দ্র বলছেন, উপজেলা প্রশাসন নিয়মিত মোবাইল কোর্টের মাধ্যমে অবৈধ বালু মেশিন জব্দ সহ জরিত ব্যক্তিদের আটক করে জেল হাজতে পাঠিয়েছে। তিনি আরও বলেন, ইতিমধ্যে আমরা জানতে পেরেছি একটি প্রভাবশালী চক্র অবৈধ ভাবে উজানচর ইউনিয়নের ফৈইজদ্দিন পাড়া সংলগ্ন মরা পদ্মা নদী থেকে বালু উত্তোলন করছে। অতি শিগ্রাই উপজেলা প্রশাসন তাদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করতে মাঠে নামবে। অবৈধ বালু উত্তোলনকারী সে যেই হোক, তাকে আইনের আওতায় আনা হবে। ছাড় দেওয়া হবে না কাউকে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ