• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ১১:২২ পূর্বাহ্ন
শিরোনাম
ফেসবুক স্ট্যাটাস কলেজ ছাত্রের, কর্ণফুলী নদীতে মিলল মরদেহ খাগড়াছড়িতে সংঘাতের জেরে সহিংসতা ও নাশকতা রোধে ১৪৪ ধারা জারি রুখতে হবে ষড়যন্ত্র- আলমগীর কবির গোয়ালন্দে অটোরিকশা সহ চোর চক্রের প্রধান আটক জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধে বান্দরবানে জলবায়ু ধর্মঘট রাঙ্গামাটিতে উপজাতি সন্ত্রাসী কতৃক মসজিদে হামলার প্রতিবাদে লংগদুতে বিক্ষোভ মিছিল খাগড়াছড়িতে সহিংস ঘটনায় নিহত ৩- আহত ৯ খাগড়াছড়ির দীঘিনালার লারমা স্কয়ার দুই পক্ষের বিরোধে বাজারে আগুন বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ, বরকল উপজেলায় কমিটি ঘোষণা রামগড়ে বিজিবি ও পুলিশের যৌথ অভিযানে ভারতীয় পণ্যসহ আটক ২ লক্ষ্মীছড়ি কলেজে শিক্ষক পরিষদ গঠন সেনাবাহিনী ও বিদ্যানন্দের উদ্যোগে “এক টাকায় বাজার” 

মাটিরাঙ্গায় ফলজ বাগান কেটে ৩০ লক্ষ টাকার ক্ষতি করেছে ইউপিডিএফ

স্টাফ রির্পোটারঃ / ২০২ জন পড়েছেন
প্রকাশিত : শনিবার, ১৭ জুন, ২০২৩

খাগড়াছড়ি পার্বত্য জেলার মাটিরাঙ্গা তবলছড়িতে রাতের অন্ধকারে ওসমানের বাগান নামে পরিচিত ৪৫ একর সৃজিত ফলদ বাগানের পেপেঁ, আম, আনার, খেজুর গাছসহ বেশ কিছু চারা গাছ, ইউপিডিএফ কর্তৃক কাটার অভিযোগ উঠেছে।

মাটিরাংগা উপজেলার তবলছড়ির ঝর্ণাটিলা কাঠালমনি পাড়া সড়কের প্রায় ৩’শ গজ ভেতরে ফলদ বাগানে এই তান্ডব চালায় ইউপিডিএফ। এতে কয়েক লক্ষ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবি করেন ক্ষতিগ্রস্থ চাষী।
সরেজমিনে দেখা যায়, পেঁপে চারাসহ বেশ কিছু, আম, খেজুর, আনার, মাল্টা গাছ কাটা। রাতের আঁধারে এভাবে বাগান কেটে ফেলায় ক্ষুব্ধ স্থানীয়রা। দুর্বৃত্তদের খুজে বের করে কঠিন শাস্তির দাবি জানিয়েছেন তারা।
রাতের আঁধারে মাটিরাঙ্গায় ফলদ বাগানের গাছ কাটার অভিযোগ ওই রাতে পাহাড়ারত বাগানের কেয়ারটেকার (শ্রমিক) ময়ূর জ্যোতি ত্রিপুরা বলেন, আমরা ৬জন কেয়ারটেকার রাতে এই ফলদ বাগানটি নিয়মিত পাহারা দেই। গত রাতে ৩জন ছুটিতে ছিলো। সন্ধ্যার পর ২৫জন  দূর্বৃত্ত আমাদের ৩জনকে মোবাইল ফোন কেড়ে নিয়ে পাশের এক টিলার উপর বেঁধে রাখে। তারা ২/৩ঘন্টাব্যাপী বাগানের গাছ কাটে। ঘরের  ভেতরে থাকা সোলার, ব্যাটারী ও অন্যান্য মালামাল নিয়ে চলে যাওয়ার পথে আমাদের বাঁধন গুলি খুলে দেয়। আমরা রাত ১১টার দিকে বাড়িতে ফিরে ওসমান গনিকে বাগানের গাছ কাটার বিষয় জানাই। রাতের আঁধারে মাটিরাঙ্গায় ফলদ বাগানের গাছ কাটার অভিযোগ বাগানের দাবিদার তবলছড়ির মোল্লাবাজার এলাকার বাসিন্দা মো. ওসমান গনি বলেন, গত দুই বছর আগেও দুর্বৃত্তরা বাগানের বেশ কিছু গাছ কেটে দিয়েছে, ঘরের টিনের বেড়া ধাঁরালো অস্ত্র দিয়ে কুপিয়ে কয়েক লক্ষ টাকার ক্ষয়ক্ষতি করেছে। আবারও নতুন করে  কয়েক হাজার পেঁপে চারাসহ আম, মাল্টা, খেজুর, আনার ও রোপন করা পেঁপে বাগানের প্রায় সমুদয় গাছ, পানির পাইপ কেটে ফেলায় এবং ঘর থেকে সোলার, ব্যাটারীসহ অন্যান্য মালামাল নিয়ে যাওয়ায়  প্রায় ৩০লক্ষাধিক টাকার ক্ষয়-ক্ষতি হয়েছে।

এ ব্যাপারে মাটিরাঙ্গা থানায় ও তবলছড়ি পুলিশ ফাঁড়িতে মৌখিক অভিযোগ করেছেন বলে জানান মো. ওসমান গনি। পরে সকালে পুলিশ ও গোয়েন্দা সংস্থা, ক্ষতিগ্রস্ত বাগান পরিদর্শন করেছেন। যামিনীপাড়া বিজিবি খোঁজখবর নিয়েছেন।

ঘটনার বিষয়ে থানায় লিখিত অভিযোগ দিবেন বলেও তিনি জানিয়েছেন। এ ব্যাপারে পুলিশ মৌখিক ভাবে অভিযোগের বিষয়টি নিশ্চিত করে বলেন, লিখিত অভিযোগ পেলে আইনি ব্যাবস্থা গ্রহণ করা হবে।

পার্বত্যকন্ঠ নিউজ/এমএস


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ