• সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ১০:৩৫ পূর্বাহ্ন
শিরোনাম
পানছড়িতে সম্প্রীতি সমাবেশ বিভিন্ন সম্প্রদায়ের নেতৃবৃন্দের সাথে রুমা জোন কমান্ডারের মতবিনিময় সভা অনুষ্ঠিত ১০ম গ্রেডের দাবীতে লামার ৮৫টি বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের মানববন্ধন লংগদুতে উপজেলা প্রশাসনের উদ্যোগে সম্প্রীতি কমিটি সভা ভারী বৃষ্টির পানির কারণে তলিয়ে গেছে রাজগঞ্জের ঝাঁপা বাঁওড় অসাম্প্রদায়িক চেতনার সুদৃঢ় বন্ধনে মানিকছড়িতে সম্প্রীতি সভা কাপ্তাইয়ে সকলের মধ্যে যেই সম্প্রীতি আছে, সেটা ধরে রাখতে হবে- ইউএনও মো মহিউদ্দিন  সিএনজি ধর্মঘটে কাপ্তাইয়ে দূর্ভোগ চরমে  ক্ষতিগ্রস্তদের সহযোগীতা ও জড়িতদের বিচারের আওতায় আনা হবে; দীঘিনালায় তথ্য উপদেষ্টা নাহিদ পাহাড় ও সমতল সব মিলে বাংলাদেশ, পাহাড়ে সাম্প্রতিক সহিংসতায় ক্ষতিগ্রস্ত সহায়তা দেওয়ার আশ্বাস-নাহিদ ইসলাম বড়ধুল ইউনিয়নের বিএনপি অঙ্গ সংগঠনের উদ্যোগে ঐতিহাসিক স্মরণসভা পথ র‍্যালী রাজবাড়ীতে ফেনসিডিল ও গাঁজা সহ গ্রেপ্তার-১, মোটরসাইকেল জব্দ

স্বাধীনতার মাসে গৃহহীন, ভূমিহীন ও অসহায় ১৭টি পরিবারকে ঘর দিয়েছে ২৩ বিজিবি যামিনীপাড়া জোন

স্টাফ রির্পোটারঃ / ২০১ জন পড়েছেন
প্রকাশিত : সোমবার, ২৭ মার্চ, ২০২৩

বাঙালি জাতির গৌরবের স্বাধীনতার মাসে গৃহহীন, ভূমিহীন ও অসহায় ১৭টি পরিবারকে ঘর দিয়েছে খাগড়াছড়ির দুর্গম পাহাড়ে আইন-শৃঙ্খলা রক্ষায় নিয়োজিত ২৩ বর্ডার গার্ড ব্যাটালিয়ন যামিনীপাড়া জোন। শুধুমাত্র ঘর নয়, আসবাবপত্র, শৌচাগার সহ গৃহস্থলির যাবতীয় সরঞ্জাম দেয়া হয় পরিবারগুলোকে। বিজিবির এমন উদ্যোগে প্রশংসার জোয়ার বইছে এলাকায়। আগামীতে এ ধারা অব্যাহত থাকবে বলছেন সংশ্লিষ্টরা।
সরেজমিনে দেখা যায়, সত্তরোর্ধ্ব আছিয়া খাতুনের চোখে মুখে বাঁধভাঙা আনন্দের উচ্ছ্বাস। কয়দিন আগেও অন্যের বসত ভিটায় ভূমি ও গৃহহীন আছিয়ার ঠিকানা হলেও এখন তার নিজের ঘর হয়েছে। স্বাধীনতার মাসে আছিয়ার মতো ভূমি ও গৃহহীনদের ঘর উপহার দিয়েছে খাগড়াছড়ির মাটিরাঙ্গার যামিনীপাড়া জোন, ২৩ বিজিবি। শুধু ঘর নয়, সাথে দেয়া হয়েছে আসবাবপত্র, নলকূপসহ গৃহস্থালির যাবতীয় সামগ্রী।
শুধু আছিয়া খাতুনি নয় যামিনীপাড়া জোনের আওতাধীন তবলছড়ি, বর্ণাল ও তাইদং ইউনিয়নের দূর্গম এলাকার ১৭টি পাহাড়ি বাঙ্গালী পরিবারকে দেয়া হয়েছে এ ঘর। আর্থিক ভাবে অস্বছল, প্রতিবন্ধী, আগুনে ক্ষতিগ্রস্ত ও ভূমিহীন পরিবার গুলাে  পেয়েছেন টিন ও কাঠের তৈরী ঘর গুলাে। সীমান্তের প্রত্যন্ত এলাকায় নিজে গিয়ে ঘর গুলাে হস্তান্তর করেন জোন অধিনায়ক নিজেই। এমন উপহারে খুশি সহায় সম্বলহীন পরিবারগুলাে।
বিজিবি’র নিজস্ব অর্থায়নে হতদরিদ্র ও সুবিধা বঞ্চিতদের জন্য এমন উদ্যাগকে ইতিবাচক বলছেন স্থানীয় জনপ্রতিনিধিরা।
আর অর্পিত দায়িত্বের পাশাপাশি এ ধরণের আর্ত সামাজিক উনয়নমূলক কার্যক্রম অব্যাহত রাখার আশ্বাস দেন যামিনীপাড়া জােন (২৩ বিজিবি) অধিনায়ক লেঃ কর্ণেল এ বি এম জাহিদুল করিম,
সতেরটি ঘর নির্মাণে ব্যয় হয়েছে প্রায় ১২ লাখ টাকা। যামিনীপাড়া জোন (২৩ বিজিবি)র এ মহতি উদ্যোগ অব্যাহত থাকুক এমনটাই প্রত্যাশা স্থানীয়দের।
অবদানকে অস্বীকার করলে বাংলাদেশকে অস্বীকার করা হবে।
এ সময় অন্যান্যের মধ্যে খাগড়াছড়ি জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার রইস উদ্দিন, মাটিরাঙ্গা উপজেলা চেয়ারম্যান মোঃ রফিকুল ইসলাম, জোনের মেডিকেল অফিসার ক্যাপ্টেন মোঃ আশিকুর রহমান, ভারপ্রাপ্ত কোয়ার্টার মাস্টার ও সহকারী পরিচালক মোহাম্মদ নজরুল ইসলাম খানসহ স্থানীয় জনপ্রতিনিধি উপস্থিত ছিলেন।
এছাড়াও স্বাধীনতা দিবস-২০২৩ উপলক্ষে বঙ্গবন্ধু, স্বাধীনতা এবং বাংলাদেশ বিষয়ক জোন কামান্ডার কুইজ প্রতিযোগিতায় ভালো ফলাফল অর্জনকারী বিভিন্ন প্রতিষ্ঠানের ৬০জন শিক্ষার্থীর মাঝে পুরস্কার বিতরণ করা হয়েছে। এতে ৪০ জনকে ২ বছর এবং ২০ জনকে ১ বছর করে বিনা বেতনে অধ্যয়নের ব্যবস্থা করা হয়েছে।
এম/এস


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ