বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ০২:১৫ পূর্বাহ্ন
বিজ্ঞপ্তিঃ

হ্যাঁ, এলাকা আমার, খবর আমার, পত্রিকা আমার। সাফল্যের ২ বছর শেষে ৩ তম বছরে দৈনিক পার্বত্য কন্ঠ। নতুন বাংলাদেশ গড়ার প্রত্যয়ে সবচেয়ে বেশি স্থানীয় সংস্করন নিয়ে "দৈনিক পার্বত্য কন্ঠ" বিশ্লেষন আমাদের, সিদ্ধান্ত আপনার। দৈনিক পার্বত্য কন্ঠ পত্রিকায় শুন্য পদে সংবাদদাতা নিয়োগ চলছে। আপনার এলাকায় শুন্য পদ রয়েছে কিনা জানতে কল করুনঃ 01647627526 অথবা ইনবক্স করুন আমাদের পেইজে। ভিজিট করুনঃ parbattakantho.com দৈনিক পার্বত্য কন্ঠ। সত্য প্রকাশে সাহসী যোদ্ধা আমরা নতুন বাংলাদেশ গড়বো

মহালছড়িতে আন্তর্জাতিক কন্যা দিবস পালিত

রিপন ওঝা,নিজস্ব প্রতিনিধি:
  • প্রকাশিত : সোমবার, ১১ অক্টোবর, ২০২১
  • ২০৭ জন পড়েছেন

খাগড়াছড়ি জেলার মহালছড়িতে আন্তর্জাতিক কন্যা দিবস পালিত হয়েছে। এ দিবসে উপজেলা ফ্যাসিলেটর মোঃ শাহরিয়ার আকিব এর সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান বিমল কান্তি চাকমা।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভূমি সহকারী ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তাহমিনা আফরোজ ভুইয়া, উপজেলা পরিষদ মহিলা ভাইস চেয়ারম্যান সুইনুচিং চৌধুরী এবং শিক্ষক প্রতিনিধিদের মধ্যে বীরশ্রেষ্ঠ মুন্সি আব্দুর রউফ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ মুহাম্মদ ইউনূস , মহালছড়ি এপিবিএন মডেল প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক মোছাঃ খাদিজা আক্তার, মহালছড়ি আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষক বিমলেন্দু চাকমা, দূর্পয্যানাল নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক উদয়ন চাকমা, সিঙ্গিনালা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হ্লাথুই কার্বারী ও WEEGS এর স্বাস্থ্যকর্মী তাপসী খীসা,সূচনা চাকমা,ঝর্ণা চাকমা,স্বরুপা চাকমা,সুপ্তি চাকমা, প্রমোদিতা চাকমা,সুইমা মারমা,ক্রানুচিং মারমা,অলিমা আক্তার,উস্যাংচিং মারমা, হোসনে আরা বেগম, মুবাছড়ি ইউনিয়ন পরিষদ প্রতিনিধিগণ ও বিভিন্ন কর্ম এলাকার সভাপতি নারী নেতৃত্ব ও ছাত্রী শিক্ষার্থীগণ উপস্থিত ছিলেন।

উক্ত সভায় সভাপতিত্বে সমাপনী বক্তব্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা জোবাইদা আক্তার বলেন, একজন পিতার জন্যে কন্যা মহান সৃষ্টিকর্তার রহমত। প্রতিটি পরিবারেই নারীরা পুরুষের ভূষণ। আমাদের কন্যারা এখনও কিছু কিছু জায়গায় পিছিয়ে আছে। তাই এই দিবস পালনের মধ্য দিয়ে আমরা সবাইকে সচেতন করে তুলতে চাই। কন্যা শুধু কন্যা নয়, সে এক সময় মা হবে। সেই মা ভবিষ্যৎ প্রজন্মকে এগিয়ে নেবে। তাই কন্যাদের যত্ন নিলে ভবিষ্যৎ প্রজন্মের যত্ন নেওয়া প্রয়োজন। তিনি বলেন, কন্যাদের নির্যাতন বন্ধে বাল্যবিবাহ রোধ, ইভটিজিং রোধ, সমতা নিশ্চিতকরণে সবাইকে সচেতন হতে হবে। কন্যা শিশুর সুরক্ষায় ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানিয়ে আজকের কন্যা আগামী দিনের নারী এবং মা। তাই কন্যাদের সুরক্ষায় সবাইকে এগিয়ে আসতে হবে।

উক্ত দিবসটি খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ কর্তৃক এবং সিড- সিএইচটি, মোচা, ইউএনডিপি সহযোগিতায় আয়োজন করা হয়।

উক্ত দিবসটি ১১অক্টোবর রোজ সোমবার সকাল ১০.৩০ ঘটিকায় উপজেলা টাউন হলে Digital Generation, Our Generation প্রতিপ্রাদ্য ছিলো।

উক্ত দিবসে আলোচনা সভায় প্রধান অতিথি উপজেলা পরিষদ চেয়ারম্যান বিমল কান্তি চাকমা বক্তব্য বলেন আজকের এই দিবস বিশ্বব্যাপী জাতিসংঘ রাষ্ট্রসমূহ প্রতিবছর ১১ অক্টোবর তারিখে পালিত হয়ে আসছে। ২০১২ সালের ১১ অক্টোবর তারিখে প্রথম এই দিবস পালন করা হয়েছিল। লিঙ্গ বৈষম্য দূর করা এই দিবসের অন্যতম প্রধান উদ্দেশ্য। আমাদের এলাকার সকল জনগণকে সচেতন করে প্রতিটি পরিবারের ছেলের পাশাপাশি মেয়েদেরকেও শিক্ষার অধিকার নিশ্চিত করতে হবে, পরিপুষ্টিকর খাওয়াতে হবে, সকল ক্ষেত্রে আইনি সহায়তা ও ন্যায় অধিকার নিশ্চিত করতে হবে, সকল মেয়েদের চিকিৎসা সুবিধা নিশ্চিত করতে হবে, ও বৈষম্য থেকে সুরক্ষা, নারীর বিরুদ্ধে হিংসা ও বলপূর্বক তথা বাল্যবিবাহ রোধ করতে হবে। সর্বোপরি সকল পর্যায়ের পিতামাতা, শিক্ষক-শিক্ষিকাগণ, নির্বাচিত প্রতিনিধিদের সচেতন হতে হবে। মূল কথা হলো একটি সমাজে মেয়ে বা নারীকে সর্বক্ষেত্রে সচেতন করে তুলতে সমাজের পুরুষদের এগিয়ে আসতে হবে।

উপজেলা প্রশাসনের নির্বাহী কর্মকর্তার ভালো বক্তব্য প্রদানে উপস্থিত সকলের খুবই প্রশংসা অর্জন করেছেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
এই পোর্টালের কোনো খেলা বা ছবি ব্যাবহার দন্ডনীয় অপরাধ।
কারিগরি সহযোগিতায়: ইন্টাঃ আইটি বাজার
iitbazar.com