• শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৬:১০ পূর্বাহ্ন
শিরোনাম
খাগড়াছড়িতে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের বিক্ষোভ মিছিল বেলকুচি উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত শিক্ষার্থীদের শিক্ষা অর্জনের মাধ্যমে নিজকে গড়ে তুলে স্মার্ট বাংলাদেশ গঠনে ভুমিকা রাথতে হবে -বাবুল দাস কাপ্তাই জাতীয় উদ্যানে লজ্জাবতী বানর অবমুক্ত কাপ্তাই বিএসপিআই শিক্ষার্থীদের ওপর ফের হামলা, ৪ জন আহত এম কে বাঘাবাড়ী ঘি কোম্পানির উৎপাদনকারী মো: কামাল উদ্দিনের ১ বছরের কারাদণ্ড কোটা সংস্কারের দাবিতে  কাপ্তাই বিএসপিআই এ শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল দিনেদুপুরে কৃষকের বাড়িতে হামলা লুটপাট রাঙামাটি সদর জোনের বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ প্রদান আলীকদম সেনা জোন কর্তৃক মানবিক সহায়তা প্রদান পানছড়ি মাদ্রাসায় অব্যবস্থাপনা ও অবৈধ নিয়োগ বাতিলের দাবিতে মানববন্ধন খাগড়াছড়িতে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস উপলক্ষ্যে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

রাজশাহীর আমের বিদেশ যাত্রা শুরু

রাজশাহী ব্যুরো প্রতিনিধিঃ / ৩২৯ জন পড়েছেন
প্রকাশিত : শনিবার, ২৮ মে, ২০২২

রাজশাহীর আমের বিদেশ যাত্রা শুরু হয়েছে। প্রথম ধাপে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশ সুইডেন যাচ্ছে গোপালভোগ।

শুক্রবার (২৭ মে) রাজশাহী নগরীর জিন্নাহ নগর এলাকার একটি বাগান থেকে ৫০০ কেজি গোপালভোগ আম নামানো হয়েছে। ওই বাগানটি
রাজশাহী এগ্রো ফুড প্রডিউসার সোসাইটির সভাপতি আনোয়ারুল হকের।

তিনি জানান, শুক্রবার তার বাগান থেকে ৫০০ কেজি গোপালভোগ আম নামিয়েছেন। এই আমের পুরোটাই সুইডেন যাবে।

রপ্তানিকারক প্রতিষ্ঠান এনজেল গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর সৈয়দ এন হোসেন সজলের মাধ্যমে প্রথম দফায় তিনি এই আম পাঠাচ্ছেন।

আনোয়ারুল হক জানান, এবার তিনি নিজের বাগানের ১ লাখ আম ব্যাগিং করেছেন। কেবল নিজের বাগান থেকেই ৩০ টন আম রপ্তানি করতে পারবেন।

তিনি বলেন, তারা একটি গ্রুপ দীর্ঘদিন ধরেই রাজশাহী থেকে আম রপ্তানি করে আসছেন। কিন্তু এবার অনেকেই রপ্তানিযোগ্য আম উৎপাদন করেন নি। কেউ কেউ সীমিত করেছেন। তার বাগানেও পর্যাপ্ত রপ্তানিযোগ্য আম আছে।

সোসাইটি থেকে এবার ৫০ টন আম রপ্তানির লক্ষ ধরে রেখেছেন। ধাপে ধাপে ইউরোপীয় ইউনিয়নের আটটিটি দেশে রাজশাহীর আম যাবে।

গত ১৩ মে থেকে গুটি আম নামানোর মধ্য দিয়ে রাজশাহীর আম বাণিজ্য শুরু হয়েছে। জেলা প্রশাসনের বেধে দেয়া সময়সীমা অনুযায়ী, ২০ মে থেকে গোপালভোগ ও ২৫ মে থেকে লক্ষণভোগ, লখনা এবং রাণীপছন্দ নামছে। হিমসাগর ও ক্ষিরসাপাত নামবে ২৮ মে থেকে।

এছাড়া আগামী ৬ জুন থেকে ল্যাংড়া, ১৫ জুন থেকে আম্রপালি ও ফজলি, ১০ জুলাই থেকে আশ্বিনা ও বারি আম-৪, ১৫ জুলাই থেকে গৌরমতি এবং ২০ আগস্ট থেকে ইলামতি জাতের নাম।

রাজশাহী জেলা কৃষি দপ্তরের তথ্য অনুযায়ী, রাজশাহীতে চলতি মৌসুমে ১৮ হাজার ৫১৫ হেক্টর জমিতে আমবাগান রয়েছে। আম উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২ লাখ ১৪ হাজার ৬৭৬ টন।

সেই হিসাবে চলতি মৌসুমে রাজশাহীতে ৯০০ কোটি টাকার বেশি আম বেচাকেনা হবে বলে জানিয়েছে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোজদার হোসেন।

এম/এস


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ