• রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১২:২৬ পূর্বাহ্ন
শিরোনাম
বাংলাদেশে পেঁয়াজ রপ্তানির অনুমতি দিলো ভারত গরমের কারণে হাসপাতালগুলোতে বেড খালি রাখার নির্দেশনা মন্ত্রীর পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ ভাষা সৈনিক ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক; বরেণ্য রাজনীতিবিদ আ.ক.ম ইসহাক’র আজ ১৯তম মৃত্যুবার্ষিকী দূর্গম হরিনছড়ায় সাংগ্রাঁই  জলকেলি উৎসব উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠান  রামগড়ে বৃষ্টি চেয়ে ইস্তিসকার নামাজে মুসল্লিদের বিশেষ দোয়া বাঙ্গালহালিয়া হাই-স্কুল মাঠে সাংগ্রাঁই জলকেলি উৎসবে নানা বয়সের কয়েক হাজার মানুষের উৎসবমুখর উপস্থিতি দুই দিনের রিমান্ড শেষে কেএনএফের ১০ আসামীকে কারাগারে প্রেরণ কাপ্তাইয়ে পুলিশী অভিযানে গাঁজাসহ স্বামী স্ত্রী আটক সেবা নিয়ে গুচ্ছ পরিক্ষার্থীদের পাশে পিসিসিপি কেন্দ্রীয় কমিটি মানিকছড়িতে ইস্তিসকার নামাজ আদায় ভোট কর্মকর্তাদের নিয়ে মানিকছড়িতে প্রশিক্ষণ কর্মশালা

একদিনেই পেঁয়াজের দাম কেজিতে বেড়েছে ১৫ টাকা

মাসুদ রানা, স্টাফ রিপোর্টার / ৬৫৫ জন পড়েছেন
প্রকাশিত : সোমবার, ২১ আগস্ট, ২০২৩

পেঁয়াজ রপ্তানিতে ভারত বাড়তি শুল্ক বসানোয় অস্থির হয়ে উঠেছে দেশের পেঁয়াজের বাজার। এক দিনেই কেজিতে বেড়েছে প্রায় ১৫ টাকা। রোববার রাজধানীতে খুচরা বাজারে দেশি পেঁয়াজ বিক্রি হয় ৯৫ টাকায়। আর ভারতীয় পেঁয়াজ ৮০ টাকা। কিন্তু এখনও দাম নিয়ে সরকার কোনো নির্দেশনা দেয়নি। বাজার তদারকিও করা হচ্ছে না। তাই চড়া দামেই পেঁয়াজ কিনতে বাধ্য হচ্ছে ভোক্তারা।

কয়েকদিন আগেই হঠাৎ বেড়ে যায় ডিমের দাম। দফায় দফায় বৈঠক ও বাজারে অভিযান চালোনোতে দাম কিছুটা কমে। এই সুযোগে প্রায় শত কোটি টাকার মুনাফা করে নেয় ব্যবসায়ীরা।

অস্বাভাবিক মুনাফা লুটছে ব্যবসায়ীরা; নেই বাজার তদারকিঅস্বাভাবিক মুনাফা লুটছে ব্যবসায়ীরা; নেই বাজার তদারকি
এর আগে তেলের দাম নিয়েও ব্যবসায়ীদের কারসাজি ধরা পড়ে। হঠাৎ লাফিয়ে বাড়ে চিনি ও তেলের দাম। এবার আগুন লেগেছে পেঁয়াজের বাজারে। ভারত ৪০ শতাংশ রপ্তানি শুল্ক আরোপ করার প্রভাব পড়েছে একদিনেই। অথচ সেই দরের পেঁয়াজ আমদানি শুরুই হয়নি।

পেঁয়াজ ব্যবসায়ীরা জানান, রাজধানীতে ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকা কেজি দরে। যা এক দিন আগেও ছিল ৬০-৬৫ টাকা। আর দাম বেড়ে দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৯৫ টাকা দরে।

পেঁয়াজের বাজারে দাম বাড়ার কথা স্বীকার করছেন কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাকও। কিন্তু এতে সমস্যা দেখছেন না তিনি। কৃষিমন্ত্রী বলছেন, প্রয়োজন হলে পেঁয়াজ আমদানি করা হবে মিশর, চীন ও তুরস্ক থেকে।

ভারতের শুল্ক আরোপেও পেঁয়াজে প্রভাব পড়বে না: কৃষিমন্ত্রী ভারতের শুল্ক আরোপেও পেঁয়াজে প্রভাব পড়বে না: কৃষিমন্ত্রী
কৃষি বিশেষজ্ঞ কার্তিক চন্দ্র চক্রবর্তী বলেছেন, শুধু সংকটের সময় পরিকল্পনা করতে হবে দীর্ঘ মেয়াদি। উৎপাদন বাড়ানো ও সংরক্ষণের ওপর জোর দেন।

দেশে এক বছরে পেঁয়াজের চাহিদা প্রায় ২৮ লাখ টন। এর মধ্যে ভারত থেকে আমদানি হয় ৭ থেকে ৮ লাখ টন। এ বছর কৃষি মন্ত্রণালয় ১২ লাখ টন আমদানির অনুমতি দিলেও এসেছে মাত্র ৩ লাখ টন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ