• রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৮:২৬ অপরাহ্ন
শিরোনাম
তীব্র গরমে সিরাজুল নিজ চেষ্টায় শরবত বিতরণ কাপ্তাই বিএসপিআই এ অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত  চন্দ্রঘোনা থানা পুলিশের  বিশেষ অভিযানে সাজাপ্রাপ্ত পলাতক আসামী গ্রেফতার-১ লামায় জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত যুবলীগ থেকে পদত্যাগ না করায় অপহরণ করলো জেএসএস জাতীয় শিক্ষা সপ্তাহ উপলক্ষে কাপ্তাইয়ে সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত  কাপ্তাইয়ে বৃষ্টির জন্য ইস্তেসকার নামাজ আদায়  বান্দরবানে কেএনএফ’র সাথে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষে দুই কেএনএফ সদস্য নিহত, আটক ২ বাংলাদেশে পেঁয়াজ রপ্তানির অনুমতি দিলো ভারত গরমের কারণে হাসপাতালগুলোতে বেড খালি রাখার নির্দেশনা মন্ত্রীর পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ ভাষা সৈনিক ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক; বরেণ্য রাজনীতিবিদ আ.ক.ম ইসহাক’র আজ ১৯তম মৃত্যুবার্ষিকী

আমেরিকায় ঘুরে দাঁড়াচ্ছে বাংলাদেশের পোশাক

মাসুদ রানা, স্টাফ রিপোর্টার / ৩৪৩৬ জন পড়েছেন
প্রকাশিত : শুক্রবার, ১৩ অক্টোবর, ২০২৩

তৈরি পোশাক রপ্তানিতে আমেরিকার বাজারে ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশ। চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে দেশটিতে পোশাক রপ্তানির প্রবৃদ্ধি ২ দশমিক ৭৭ শতাংশ। গত অর্থবছর এই বাজারে পোশাক রপ্তানি সাড়ে ৫ শতাংশ কমেছিল।

এই সময়ে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এবং যুক্তরাজ্যের বাজারেও বাংলাদেশি পোশাকের রপ্তানি প্রবৃদ্ধির হার বেড়েছে। বড় বাজারে রপ্তানির গতি বেড়ে যাওয়ায় সার্বিকভাবে তৈরি পোশাক রপ্তানিতে দুই অঙ্কের প্রবৃদ্ধি হয়েছে।

চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথম প্রান্তিক জুলাই-সেপ্টেম্বরে ১ হাজার ১৬২ কোটি ডলারের তৈরি পোশাক রপ্তানি হয়েছে। একক দেশ হিসেবে বাংলাদেশি পোশাকের সবচেয়ে বড় গন্তব্য আমেরিকা।

চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে বাজারটিতে রপ্তানি হয়েছে ২০৭ কোটি ডলারের তৈরি পোশাক, যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় ২ দশমিক ৭৭ শতাংশ বেশি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ