• শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ১১:৩৮ অপরাহ্ন
শিরোনাম
মাটিরাঙায় জাতীয় বীমা দিবস উদযাপন জাতীয় বীমা দিবসে মানিকছড়িতে শোভাযাত্রা ও আলোচনা সভা ১নং কবাখালী সপ্রাবিতে পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান এনায়েতপুরে মেয়েকে ইভটিজিং এর প্রতিবাদ করায় সাংবাদিককে মারধর, কিশোর গ্যাংয়ের লিডার সহ ৪ জন আটক বাঘাইহাট দারুল আরকাম ইবতেদায়ি মাদ্রাসার শিক্ষার্থীদের মাঝে পোশাক ও বার্ষিক ক্রীড়া পুরস্কার বিতরণ অনুষ্ঠিত গুইমারাতে সেনাবাহিনীর মানবিক সহায়তা প্রদান কোস্ট গার্ড পশ্চিম জোনের বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ বিতরণ আলীকদমে একুশে বই মেলায় বীর বাহাদুর এমপি রাঙামাটি শহরে ছিনতাইএ জড়িত তিন চাকমা যুবক আটক ভারতের রাজস্থানের আইসিইউতে ধর্ষণে শিকার তরুণী

শেরপুরে বিশ্ব মৃত্তিকা দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

এফ এফ সিফাত হাসান,জেলা প্রতিনিধি,শেরপুর: / ৮০১ জন পড়েছেন
প্রকাশিত : মঙ্গলবার, ৫ ডিসেম্বর, ২০২৩

এফ এম সিফাত হাসান,জেলা প্রতিনিধি,শেরপুর:

মঙ্গলবার (৫ ডিসেম্বর) সকালে শেরপুর জেলা প্রশাসন ও মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট, জামালপুর আঞ্চলিক গবেষণাগারের উদ্যোগে ‘মাটি ও পানি : জীবনের উৎস’ এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে শেরপুরে বিশ্ব মৃত্তিকা দিবস পালিত হয়েছে। এ দিবসটি উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।জেলা কালেক্টরেট ভবন চত্বর থেকে একটি র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

পরে জেলা প্রশাসনের তুলশীমালা ট্রেনিং সেন্টার কাম সম্মেলন কক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক আব্দুল্লাহ আল খায়রুম। ওইসময় তিনি বলেন, মাটি ও পানি আমাদের জীবনের উৎস। কাজেই মাটিকে সুরক্ষার কোন বিকল্প নেই।

পদোন্নতিপ্রাপ্ত উপসচিব অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মুকতাদিরুল আহমেদের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন শেরপুর কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটের অধ্যক্ষ সাইফুল আজম খান ও জেলা খামারবাড়ির উপপরিচালক ড. সুকল্প দাস। এতে প্রধান আলোচক ছিলেন মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট, জামালপুর আঞ্চলিক গবেষণাগারের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. হাবিবুর রহমান।

ওইসময় তিনি মৃত্তিকা অবক্ষয়ের কারণ ও প্রতিকার সম্পর্কে আলোকপাত করে বলেন, মাটিতে পর্যাপ্ত জৈব সার প্রয়োগ না করা এবং যথেচ্ছ রাসায়নিক সার প্রয়োগের কারণে মাটির স্বাস্থ্যের উপর বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হচ্ছে। এতে মাটির অম্লতা বেড়ে যাওয়ায় মাটির প্রয়োজনীয় পুষ্টি উপাদানের সহজলভ্যতাও কমে যাচ্ছে। ফলে রাসায়নিক সার প্রয়োগ করেও ফসলের প্রয়োজনীয় সাড়া পাচ্ছি না।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট, জামালপুর আঞ্চলিক গবেষণাগারের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. রাফেজা বেগম। অনুষ্ঠান সঞ্চালনা করেন একই প্রতিষ্ঠানের বৈজ্ঞানিক কর্মকর্তা মাহবুবুল আলম।
ওইসময় প্রেসক্লাব সভাপতি রফিকুল ইসলাম আধার, জেলা প্রশাসন, মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট, জামালপুর আঞ্চলিক গবেষণাগার ও কৃষি বিভাগের অন্যান্য কর্মকর্তাগণসহ কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ