• শুক্রবার, ১৪ জুন ২০২৪, ০৯:৩৫ পূর্বাহ্ন
শিরোনাম
মাটিরাঙায় প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্থ পরিবারের পাশে দাঁড়ালেন ইউএনও আলীকদম সেনা জোন (৩১ বীর) কর্তৃক ২,৬৬,৬০৫ টাকা আর্থিক অনুদান প্রদান নিজের কণ্ঠস্বর বিক্রি করে সফলতা অর্জন রামগড়ে বাগান শ্রমিকের মরদেহ উদ্ধার রামগড় কৃষি গবেষণা কেন্দ্রের জঙ্গলে পড়েছিল শ্রমিকের মরদেহ কাপ্তাইয়ে পাহাড় ধ্বসের  আজ ৭ বছর : এখনোও ঝুঁকিতে বসবাস করছে বহু মানুষ রাজধানীর পল্টনে বহুতল ভবনে আগুন চট্রগ্রামে শপথ নিলেন রাজস্থলী উপজেলার চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানরা পাংশায় গ্রেপ্তারি পরোয়ানাভুক্ত ৬ আসামি গ্রেপ্তার  রামগড় ৪৩ বিজিবির অভিযানে ভারতীয় মদ জব্দ কাপ্তাই নতুনবাজার আনন্দ মেলা গরুর বাজার: পাহাড়ি গরুর চাহিদা বেশী ক্রেতাদের কাপ্তাই সেনা জোনের উদ্যোগে  বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান

শেরপুরে বিশ্ব মৃত্তিকা দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

এফ এফ সিফাত হাসান,জেলা প্রতিনিধি,শেরপুর: / ২১৩০ জন পড়েছেন
প্রকাশিত : মঙ্গলবার, ৫ ডিসেম্বর, ২০২৩

এফ এম সিফাত হাসান,জেলা প্রতিনিধি,শেরপুর:

মঙ্গলবার (৫ ডিসেম্বর) সকালে শেরপুর জেলা প্রশাসন ও মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট, জামালপুর আঞ্চলিক গবেষণাগারের উদ্যোগে ‘মাটি ও পানি : জীবনের উৎস’ এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে শেরপুরে বিশ্ব মৃত্তিকা দিবস পালিত হয়েছে। এ দিবসটি উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।জেলা কালেক্টরেট ভবন চত্বর থেকে একটি র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

পরে জেলা প্রশাসনের তুলশীমালা ট্রেনিং সেন্টার কাম সম্মেলন কক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক আব্দুল্লাহ আল খায়রুম। ওইসময় তিনি বলেন, মাটি ও পানি আমাদের জীবনের উৎস। কাজেই মাটিকে সুরক্ষার কোন বিকল্প নেই।

পদোন্নতিপ্রাপ্ত উপসচিব অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মুকতাদিরুল আহমেদের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন শেরপুর কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটের অধ্যক্ষ সাইফুল আজম খান ও জেলা খামারবাড়ির উপপরিচালক ড. সুকল্প দাস। এতে প্রধান আলোচক ছিলেন মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট, জামালপুর আঞ্চলিক গবেষণাগারের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. হাবিবুর রহমান।

ওইসময় তিনি মৃত্তিকা অবক্ষয়ের কারণ ও প্রতিকার সম্পর্কে আলোকপাত করে বলেন, মাটিতে পর্যাপ্ত জৈব সার প্রয়োগ না করা এবং যথেচ্ছ রাসায়নিক সার প্রয়োগের কারণে মাটির স্বাস্থ্যের উপর বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হচ্ছে। এতে মাটির অম্লতা বেড়ে যাওয়ায় মাটির প্রয়োজনীয় পুষ্টি উপাদানের সহজলভ্যতাও কমে যাচ্ছে। ফলে রাসায়নিক সার প্রয়োগ করেও ফসলের প্রয়োজনীয় সাড়া পাচ্ছি না।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট, জামালপুর আঞ্চলিক গবেষণাগারের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. রাফেজা বেগম। অনুষ্ঠান সঞ্চালনা করেন একই প্রতিষ্ঠানের বৈজ্ঞানিক কর্মকর্তা মাহবুবুল আলম।
ওইসময় প্রেসক্লাব সভাপতি রফিকুল ইসলাম আধার, জেলা প্রশাসন, মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট, জামালপুর আঞ্চলিক গবেষণাগার ও কৃষি বিভাগের অন্যান্য কর্মকর্তাগণসহ কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ