• শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৫:৪৮ পূর্বাহ্ন
শিরোনাম
খাগড়াছড়িতে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের বিক্ষোভ মিছিল বেলকুচি উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত শিক্ষার্থীদের শিক্ষা অর্জনের মাধ্যমে নিজকে গড়ে তুলে স্মার্ট বাংলাদেশ গঠনে ভুমিকা রাথতে হবে -বাবুল দাস কাপ্তাই জাতীয় উদ্যানে লজ্জাবতী বানর অবমুক্ত কাপ্তাই বিএসপিআই শিক্ষার্থীদের ওপর ফের হামলা, ৪ জন আহত এম কে বাঘাবাড়ী ঘি কোম্পানির উৎপাদনকারী মো: কামাল উদ্দিনের ১ বছরের কারাদণ্ড কোটা সংস্কারের দাবিতে  কাপ্তাই বিএসপিআই এ শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল দিনেদুপুরে কৃষকের বাড়িতে হামলা লুটপাট রাঙামাটি সদর জোনের বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ প্রদান আলীকদম সেনা জোন কর্তৃক মানবিক সহায়তা প্রদান পানছড়ি মাদ্রাসায় অব্যবস্থাপনা ও অবৈধ নিয়োগ বাতিলের দাবিতে মানববন্ধন খাগড়াছড়িতে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস উপলক্ষ্যে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

শেরপুরে বিশ্ব মৃত্তিকা দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

এফ এফ সিফাত হাসান,জেলা প্রতিনিধি,শেরপুর: / ২৩২০ জন পড়েছেন
প্রকাশিত : মঙ্গলবার, ৫ ডিসেম্বর, ২০২৩

এফ এম সিফাত হাসান,জেলা প্রতিনিধি,শেরপুর:

মঙ্গলবার (৫ ডিসেম্বর) সকালে শেরপুর জেলা প্রশাসন ও মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট, জামালপুর আঞ্চলিক গবেষণাগারের উদ্যোগে ‘মাটি ও পানি : জীবনের উৎস’ এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে শেরপুরে বিশ্ব মৃত্তিকা দিবস পালিত হয়েছে। এ দিবসটি উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।জেলা কালেক্টরেট ভবন চত্বর থেকে একটি র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

পরে জেলা প্রশাসনের তুলশীমালা ট্রেনিং সেন্টার কাম সম্মেলন কক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক আব্দুল্লাহ আল খায়রুম। ওইসময় তিনি বলেন, মাটি ও পানি আমাদের জীবনের উৎস। কাজেই মাটিকে সুরক্ষার কোন বিকল্প নেই।

পদোন্নতিপ্রাপ্ত উপসচিব অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মুকতাদিরুল আহমেদের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন শেরপুর কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটের অধ্যক্ষ সাইফুল আজম খান ও জেলা খামারবাড়ির উপপরিচালক ড. সুকল্প দাস। এতে প্রধান আলোচক ছিলেন মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট, জামালপুর আঞ্চলিক গবেষণাগারের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. হাবিবুর রহমান।

ওইসময় তিনি মৃত্তিকা অবক্ষয়ের কারণ ও প্রতিকার সম্পর্কে আলোকপাত করে বলেন, মাটিতে পর্যাপ্ত জৈব সার প্রয়োগ না করা এবং যথেচ্ছ রাসায়নিক সার প্রয়োগের কারণে মাটির স্বাস্থ্যের উপর বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হচ্ছে। এতে মাটির অম্লতা বেড়ে যাওয়ায় মাটির প্রয়োজনীয় পুষ্টি উপাদানের সহজলভ্যতাও কমে যাচ্ছে। ফলে রাসায়নিক সার প্রয়োগ করেও ফসলের প্রয়োজনীয় সাড়া পাচ্ছি না।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট, জামালপুর আঞ্চলিক গবেষণাগারের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. রাফেজা বেগম। অনুষ্ঠান সঞ্চালনা করেন একই প্রতিষ্ঠানের বৈজ্ঞানিক কর্মকর্তা মাহবুবুল আলম।
ওইসময় প্রেসক্লাব সভাপতি রফিকুল ইসলাম আধার, জেলা প্রশাসন, মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট, জামালপুর আঞ্চলিক গবেষণাগার ও কৃষি বিভাগের অন্যান্য কর্মকর্তাগণসহ কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ