• শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ০৯:৪৬ অপরাহ্ন
শিরোনাম
বেলকুচি থানায় পুলিশ সুপার কাপ ব্যাডমিন্টন টুর্নামেন্ট ফাইনাল খেলা অনুষ্ঠিত চট্টগ্রাম ইপিজেড থানা দ্বি-বার্ষিক পরিদর্শনে (অতিরিক্ত আইজিপি) কৃষ্ণপদ রায় মহেশখালীতে বিসিএস সুপারিশপ্রাপ্ত ৭ ক্যাডার’কে শুভেচ্ছা জানালেন ইউএনও সোনাগাজীতে ইউনাইটেড প্রিমিয়ার লীগের ফাইনাল খেলা ও পুরস্কার বিতরণ ঢাবিতে ভর্তিচ্ছুকদের জন্য পিসিসিপি ‘হেল্প ডেস্ক’ মানিকছড়িতে উপ-নির্বাচন প্রতীক পেয়ে প্রচারণায় প্রার্থীরা বান্দরবানে ২৫ এবং ৫২ কিলোমিটার ম্যারাথন দৌড়ে আলমগীর হোসেন ও আব্দুর রহমান প্রথম লংগদুতে সেনা জোনের উদ্যোগে শীতবস্ত্র বিতরণ মানিকছড়িতে ইজারা বর্হিভুত বালু মহালে অভিযান ১ লাখ ৭০ হাজার টাকা জরিমানা মহালছড়িতে শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপিত

মাদারীপুরে লাউ চাষে স্বাবলম্বী হয়েছেন কৃষক ফিরোজ চৌধুরী

আরিফুর রহমান মাদারীপুর / ৯৫১ জন পড়েছেন
প্রকাশিত : বৃহস্পতিবার, ১০ সেপ্টেম্বর, ২০২০

আরিফুর রহমান মাদারীপুরঃ
লীজ নিয়ে জমিতে লাউ চাষে স্বাবলম্বী হয়েছেন মাদারীপুর সদর উপজেলার ঘটমাঝি ইউনিয়নের পূর্ব চিড়াইপাড়া গ্রামের ফিরোজ চৌধুরী।

কৃষক ফিরোজ চৌধুরী বলেন, ‘আমি অন্যত্র এক কৃষকের লাউ চাষের ক্ষেত দেখে লাউ চাষে খুব আগ্রহী হই। পরে আমি আমার প্রতিবেশী এক ভাইয়ের ২০ শতক খালি জমি লীজ নিয়ে লাউ চাষ শুরু করি। বিগত ৫ বছর যাবত আমি এই লাউ চাষ করছি। চলতি বছর খরিপ মৌসুমে ১০ হাজার টাকা খরচ করে ইতিমধ্যে ১০ হাজার টাকার লাউ বিক্রি করেছি। আমি আশাকরি আরো ৪০ হাজার টাকার লাউ বিক্রি করতে পারবো।

তিনি আরো বলেন, ‘এই পর্যন্ত লাউ চাষে ও করোনায় সরকারের কোন সহযোগিতা আমি পাই নি। এমনকি করোনায় আমার কৃষি কাজে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ভবিষ্যতে সরকারের সহযোগিতা পেলে আরো বড় আকারে লাউ চাষ সহ অন্যান্য সবচি চাষ করবো।

এ বিষয়ে তার স্ত্রী তানজিলা বেগম বলেন, আমার স্বামী এই লাউ চাষের বীজ এনে দিছে। আমি তার সাথে থেকে তাকে লাউ চাষে সহযোগিতা করেছি। আমার পরিবারে ৫জন সদস্য। আমি আমার পরিবারের সদস্য নিয়ে ভাল আছি।

প্রতিবেশী জুলাই চৌধুরী বলেন, ‘লাউ একটি সুস্বাদু সবজি। ফিরোজ চৌধুরী লাউ চাষ করায় অনেক উপকার হয়েছে। কম দামে যখন তখন তাজা এই লাউ ক্রয় করে খেতে পারি। আমাদের বাজারে যেতে হয় না।

মাদারীপুর জেলা কৃষি সম্প্রসাধরণ অধিদপ্তরের উপ পরিচালক মোহাম্মদ মোয়াজ্জেম হোসেন বলেন, মাদারীপুর জেলা ব্যাপকভাবে সবজি আবাদ হয়ে থাকে। এবছর হঠাৎ করে আকস্মিক বন্যায় বেশ ক্ষতি হয়েছে। আমরা আগাম চাষি ভাইদের সবজি বীজ, সার, প্রশিক্ষণ ও পরামর্শ দেওয়ার জন্য পরিকল্পনা হাতে নিয়েছি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ