• বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:২৯ অপরাহ্ন
শিরোনাম
রাঙামাটি শহরে ছিনতাইএ জড়িত তিন চাকমা যুবক আটক ভারতের রাজস্থানের আইসিইউতে ধর্ষণে শিকার তরুণী বাঙ্গালহালিয়া পাবনাটিলা প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার মনোন্নয়নে অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত লক্ষ্মীছড়িতে পিতার জীবদ্দশায় বেচা সম্পত্তি সন্তানের অস্বীকার! ভোগ-দখলে থাকা ক্রেতারা হতবাক পদর্শনী খামারে মৎস্য চাষীর মাঝে উপকরণ বিতরণ মাটিরাঙ্গা মিউনিসিপ্যাল মহিলা কলেজ’ প্রতিষ্ঠার উদ্যোগ রাঙামাটিতে দুইটি বসত ঘর আগুনে পুড়ে ছাই এবার বন্যহাতির আবাসস্থল ধ্বংস করে ইটভাটা ! মাদক থেকে দূরে রাখতে খেলাধুলার বিকল্প নেই- বীর বাহাদুর মানিকছড়ি ইংলিশ স্কুলে বার্ষিক ক্রীড়া ও পুরস্কার বিতরণ

পার্বত্য চট্টগ্রাম ভ্রমণে মার্কিন নাগরিকদের সতর্ক হওয়ার পরামর্শ

মাসুদ রানা, স্টাফ রিপোর্টার / ৯৪ জন পড়েছেন
প্রকাশিত : শুক্রবার, ১৩ অক্টোবর, ২০২৩

পার্বত্য চট্টগ্রাম ভ্রমণে নাগরিকদের সতর্ক করেছে আমেরিকা। দেশটির স্টেট ডিপার্টমেন্টের হালনাগাদ ট্রাভেল অ্যাডভাইজরিতে এ তথ্য জানানো হয়েছে।

মার্কিন নাগরিকদের উদ্দেশে এতে বলা হয়েছে, সাম্প্রদায়িক সহিংসতা, অপরাধ, সন্ত্রাসবাদ, অপহরণ এবং অন্যান্য নিরাপত্তা ঝুকির কারণে পার্বত্য চট্টগ্রাম ভ্রমণের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করুন।

এ ছাড়া ভ্রমণকারীদের জনবহুল এলাকায় ছোটখাট অপরাধ যেমন পকেটমার হতে সচেতন থাকতে বলা হয়েছে অ্যাডভাইজরিতে। এতে আরও বলা হয়েছে, বাংলাদেশের প্রধান শহরগুলোতে ছিনতাই, চুরি ও অবৈধ মাদক পাচারের মতো অপরাধ সংগঠিত হয়। অবশ্য জাতীয়তার কারণে কোনো বিদেশি লক্ষ্যবস্তু হচ্ছেন এমন তথ্য নেই।

কোনো আগাম সতর্কতা ছাড়াই সন্ত্রাসী হামলা হতে পারে জানিয়ে সতর্কবার্তায় বলা হয়েছে, সন্ত্রাসীরা জনবহুল এলাকা যেমন পর্যটন গন্তব্য, পরিবহন, বাজার বা শপিং মল, রেস্টুরেন্ট, ধর্মীয় উপাসনালয়, স্কুল এবং সরকারি স্থাপনাকে লক্ষ্যবস্তু করতে পারে।

এ ছাড়া ভ্রমণকারীদের বিক্ষোভ কর্মসূচি এবং রাজনৈতিক জনসমাগম এগিয়ে চলতে বলা হয়েছে সতর্কবার্তায়। এতে বলা হয়েছে, আগামী জানুয়ারিতে পরবর্তী সংসদ নির্বাচন অনুষ্ঠিত হতে পারে এবং রাজনৈতিক দলগুলো এরই মধ্যে সভা–সমাবেশসহ নির্বাচনকেন্দ্রিক বিভিন্ন কর্মসূচি পালন শুরু করেছে।

নির্বাচনকে সামনে রেখে এ ধরনের রাজনৈতিক কর্মসূচি আরও বৃদ্ধি পেতে পারে। ভ্রমণকারীদের সতর্ক থাকতে হবে এবং মনে রাখা উচিত শান্তিপূর্ণ এসব কর্মসূচি যে কোনো সময় সহিংস হয়ে উঠতে পারে। নিরাপত্তাজনিত কারণে বাংলাদেশে থাকা মার্কিন সরকারের কর্মচারিদের চলাচল ও ভ্রমণে কিছু বিধিনিষেধ আরোপ করা হয়েছে। ভ্রমণ বিধি নিষেধ, পর্যাপ্ত অবকাঠামো না থাকায় মার্কিন নাগরিকদের জরুরি সেবা দেওয়ার সুযোগ কম।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ