• শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৮:৪৩ পূর্বাহ্ন
শিরোনাম
খাগড়াছড়িতে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের বিক্ষোভ মিছিল বেলকুচি উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত শিক্ষার্থীদের শিক্ষা অর্জনের মাধ্যমে নিজকে গড়ে তুলে স্মার্ট বাংলাদেশ গঠনে ভুমিকা রাথতে হবে -বাবুল দাস কাপ্তাই জাতীয় উদ্যানে লজ্জাবতী বানর অবমুক্ত কাপ্তাই বিএসপিআই শিক্ষার্থীদের ওপর ফের হামলা, ৪ জন আহত এম কে বাঘাবাড়ী ঘি কোম্পানির উৎপাদনকারী মো: কামাল উদ্দিনের ১ বছরের কারাদণ্ড কোটা সংস্কারের দাবিতে  কাপ্তাই বিএসপিআই এ শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল দিনেদুপুরে কৃষকের বাড়িতে হামলা লুটপাট রাঙামাটি সদর জোনের বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ প্রদান আলীকদম সেনা জোন কর্তৃক মানবিক সহায়তা প্রদান পানছড়ি মাদ্রাসায় অব্যবস্থাপনা ও অবৈধ নিয়োগ বাতিলের দাবিতে মানববন্ধন খাগড়াছড়িতে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস উপলক্ষ্যে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

পার্বত্য চট্টগ্রাম ভ্রমণে মার্কিন নাগরিকদের সতর্ক হওয়ার পরামর্শ

মাসুদ রানা, স্টাফ রিপোর্টার / ১৩৭ জন পড়েছেন
প্রকাশিত : শুক্রবার, ১৩ অক্টোবর, ২০২৩

পার্বত্য চট্টগ্রাম ভ্রমণে নাগরিকদের সতর্ক করেছে আমেরিকা। দেশটির স্টেট ডিপার্টমেন্টের হালনাগাদ ট্রাভেল অ্যাডভাইজরিতে এ তথ্য জানানো হয়েছে।

মার্কিন নাগরিকদের উদ্দেশে এতে বলা হয়েছে, সাম্প্রদায়িক সহিংসতা, অপরাধ, সন্ত্রাসবাদ, অপহরণ এবং অন্যান্য নিরাপত্তা ঝুকির কারণে পার্বত্য চট্টগ্রাম ভ্রমণের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করুন।

এ ছাড়া ভ্রমণকারীদের জনবহুল এলাকায় ছোটখাট অপরাধ যেমন পকেটমার হতে সচেতন থাকতে বলা হয়েছে অ্যাডভাইজরিতে। এতে আরও বলা হয়েছে, বাংলাদেশের প্রধান শহরগুলোতে ছিনতাই, চুরি ও অবৈধ মাদক পাচারের মতো অপরাধ সংগঠিত হয়। অবশ্য জাতীয়তার কারণে কোনো বিদেশি লক্ষ্যবস্তু হচ্ছেন এমন তথ্য নেই।

কোনো আগাম সতর্কতা ছাড়াই সন্ত্রাসী হামলা হতে পারে জানিয়ে সতর্কবার্তায় বলা হয়েছে, সন্ত্রাসীরা জনবহুল এলাকা যেমন পর্যটন গন্তব্য, পরিবহন, বাজার বা শপিং মল, রেস্টুরেন্ট, ধর্মীয় উপাসনালয়, স্কুল এবং সরকারি স্থাপনাকে লক্ষ্যবস্তু করতে পারে।

এ ছাড়া ভ্রমণকারীদের বিক্ষোভ কর্মসূচি এবং রাজনৈতিক জনসমাগম এগিয়ে চলতে বলা হয়েছে সতর্কবার্তায়। এতে বলা হয়েছে, আগামী জানুয়ারিতে পরবর্তী সংসদ নির্বাচন অনুষ্ঠিত হতে পারে এবং রাজনৈতিক দলগুলো এরই মধ্যে সভা–সমাবেশসহ নির্বাচনকেন্দ্রিক বিভিন্ন কর্মসূচি পালন শুরু করেছে।

নির্বাচনকে সামনে রেখে এ ধরনের রাজনৈতিক কর্মসূচি আরও বৃদ্ধি পেতে পারে। ভ্রমণকারীদের সতর্ক থাকতে হবে এবং মনে রাখা উচিত শান্তিপূর্ণ এসব কর্মসূচি যে কোনো সময় সহিংস হয়ে উঠতে পারে। নিরাপত্তাজনিত কারণে বাংলাদেশে থাকা মার্কিন সরকারের কর্মচারিদের চলাচল ও ভ্রমণে কিছু বিধিনিষেধ আরোপ করা হয়েছে। ভ্রমণ বিধি নিষেধ, পর্যাপ্ত অবকাঠামো না থাকায় মার্কিন নাগরিকদের জরুরি সেবা দেওয়ার সুযোগ কম।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ