• মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১২:৫৭ পূর্বাহ্ন
শিরোনাম
মহালছড়ি সরকারী উচ্চ বিদ্যালয়ে পালিত হলো পবিত্র ঈদ ই মিলাদুন্নবী (সাঃ) গুইমারায় সীরাতুন্নবী (সা:) উপলক্ষ্যে জামায়াতের আলোচনা সভা অনুষ্ঠিত প্রথমবারের মতো চট্রগ্রাম বিভাগে NUSDF Bangladesh আয়োজন করে ‘পাবলিক স্পিকিং মাস্টারমাইন্ড’ প্রতিযোগিতা গোয়ালন্দে ঈদে মিলাদুন্নবী উপলক্ষে পৃথক মিছিল অনুষ্ঠিত খাগড়াছড়িতে ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত   গুইমারাতে ৩০ কেজি গাঁজা সহ একজন গ্রেপ্তার গুইমারাতে এডিপির বিশ লাখ টাকার প্রকল্পে দুর্নীতি কাজ না করেই টাকা উত্তোলন ঈদে মিলাদুন্নবী (স.) উপলক্ষে রাঙামাটিতে ইসলামিক সাংস্কৃতিক প্রতিযোগিতা দ্বিতীয় বারের মতো বন্ধ করা হলো কাপ্তাই স্পীল ওয়ের ১৬ জলকপাট লংগদুতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে নদীতে নিখোঁজ ব্যক্তির লাশ উদ্ধার দৌলতদিয়া- পাটুরিয়া নৌরুটে লঞ্চ চলাচল বন্ধ সেনাবাহিনীর সিন্দুকছড়ি জোনে মাসিক মতবিনিময় সভা অনুষ্ঠিত

সরকারী কলেজে হিসাব শাখায় আগুন ; দেখা দিয়েছে মিশ্র প্রতিক্রিয়া

এম মহাসিন মিয়া, স্টাফ রিপোর্টার (খাগড়াছড়ি)। / ৬৯ জন পড়েছেন
প্রকাশিত : শনিবার, ৩১ আগস্ট, ২০২৪

এম মহাসিন মিয়া, স্টাফ রিপোর্টার (খাগড়াছড়ি)।

খাগড়াছড়ির দীঘিনালা সরকারি ডিগ্রি কলেজের হিসাব শাখা কক্ষে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

শনিবার (৩১ আগস্ট) সকালে এ ঘটনা ঘটে। এতে হিসাব শাখার গুরুত্বপূর্ণ নথিপত্র, ক্যাশ ম্যামো, আসবাপত্র সহ গুরুত্বপূর্ণ কাগজপত্রাদি পুড়ে যায়।

অগ্নিকাণ্ডের ঘটনায় দীঘিনালা ফায়ার স্টেশনের লোকজন এসে আগুন নিয়ন্ত্রণে আনে। তবে জানাযায়, কলেজ কতৃপক্ষ থেকে আগুন নিয়ন্ত্রণের জন্য বিদ্যুত বিভাগ ও ফায়ার স্টেশন থেকে কোনো ইতিবাচক সহযোগিতা চাওয়া হয়নি।

ঘটনাটি নিয়ে স্থানীয়দের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক স্থানীয় ব্যক্তি ও শিক্ষার্থীরা জানান, শিক্ষা ব্যবস্থার নামে বিগত সময়ে অত্র কলেজে সীমাহীন দুর্নীতি ও অনিয়ম হয়েছে। বিভিন্ন ইস্যু দেখিয়ে শিক্ষার্থীদের কাছ থেকে কলেজ কতৃপক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিয়েছে। বিগত সময়ে কলেজে কোনো স্বচ্ছতা-জবাবদিহিতা ছিলো না। অন্তর্বর্তী সরকারের আমলে বিগত সময়ের চাইতে প্রতিটি দপ্তরে স্বচ্ছতা-জবাবদিহিতা ফিরে আসতে শুরু করেছে। এমতাবস্থায় বিগত সময়ের হিসাব সঠিকভাবে দিতে পারবেন না মর্মে পরিকল্পিত ভাবে হিসাব শাখায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটিয়েছে কলেজ কতৃপক্ষ।

এ ঘটনায় উপজেলা প্রশাসন থেকে তদন্ত ও গত ৩ অর্থ বছরের হিসাব দেখাতে বলা হয়েছে। কলেজের আয়া বিরুলা চাকমা জানান, হার পাওয়ার প্রকল্প শিক্ষক আমাকে জানান কলেজে আগুন লেগেছে। পরে আমি বিষয়টি হিসাব সহকারীকে জানিয়েছি।

কলেজের হিসাব সহকারী পরিপূর্ণ চাকমা বলেন, আজ কলেজ বন্ধ ছিলো। কলেজের আয়া বিরুলা চাকমা আমাকে ফোন করলে আমি ঘটনাস্থলে এসে দেখি কলেজের হিসাব শাখায় যাবতীয় নথিপত্র আগুনে পুড়ে গেছে। পরিপূর্ণ চাকমা তাৎক্ষণিক ঘটনাস্থলে না থাকলেও সর্টসার্কিট হতে আগুন লেগেছে বলে জানান তিনি।

দীঘিনালা আবাসিক প্রকৌশলী উপ-সহকারী মো. আরিফুল ইসলাম জানান, অগ্নিকাণ্ডের বিষয়ে আমাদেরকে অবগত করা হয়নি। প্রশাসন থেকে আমাকে ডাকা হলে তদন্ত করে এখানে কোন সর্টসার্কিটের আগুনের সূত্রপাত ছিলো না।

দীঘিনালা ফায়ার সার্ভিসের স্টেশন কর্মকর্তা পংকজ বড়ুয়া জানান, কলেজের কেউ আমাদের ফোন করেনি। একজন এসে জানালেন কলেজে আগুন লেগেছে। পরে আমাদের ফায়ার সার্ভিসের কর্মীরা এসে আগুন নিয়ন্ত্রনে আনেন।

দীঘিনালা সরকারি কলেজের উপাধ্যক্ষ তরুণ কান্তি চাকমা জানান, অগ্নিকাণ্ডের ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করা হবে কলেজ প্রভাষকদের নিয়ে। এতে উপজেলা প্রশাসনের একজন প্রতিনিধি থাকবেন। মাউশি থেকে অডিট চাওয়া হবে গত ৩ অর্থ বছরের। পাশাপাশি আজকের ঘটনায় থানায় অভিযোগ দায়ের করা হবে।

দীঘিনালা থানার উপ-পরিদর্শক নূরউদ্দিন বলেন, কলেজের অগ্নিকান্ডের ঘটনাটি মিশ্র প্রতিক্রিয়া দেখতে পেয়েছি। কলেজ প্রশাসন অভিযোগের ভিত্তিতে পুলিশ প্রশাসন আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ