• শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৫:৪৮ পূর্বাহ্ন
শিরোনাম
খাগড়াছড়িতে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের বিক্ষোভ মিছিল বেলকুচি উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত শিক্ষার্থীদের শিক্ষা অর্জনের মাধ্যমে নিজকে গড়ে তুলে স্মার্ট বাংলাদেশ গঠনে ভুমিকা রাথতে হবে -বাবুল দাস কাপ্তাই জাতীয় উদ্যানে লজ্জাবতী বানর অবমুক্ত কাপ্তাই বিএসপিআই শিক্ষার্থীদের ওপর ফের হামলা, ৪ জন আহত এম কে বাঘাবাড়ী ঘি কোম্পানির উৎপাদনকারী মো: কামাল উদ্দিনের ১ বছরের কারাদণ্ড কোটা সংস্কারের দাবিতে  কাপ্তাই বিএসপিআই এ শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল দিনেদুপুরে কৃষকের বাড়িতে হামলা লুটপাট রাঙামাটি সদর জোনের বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ প্রদান আলীকদম সেনা জোন কর্তৃক মানবিক সহায়তা প্রদান পানছড়ি মাদ্রাসায় অব্যবস্থাপনা ও অবৈধ নিয়োগ বাতিলের দাবিতে মানববন্ধন খাগড়াছড়িতে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস উপলক্ষ্যে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

ওয়াগ্গাতে  আম্রপালির ফলন ভালো না হওয়ায় হতাশ কৃষকরা

ঝুলন দত্ত, কাপ্তাই (রাঙামাটি) প্রতিনিধি: / ৮৩ জন পড়েছেন
প্রকাশিত : বুধবার, ৫ জুন, ২০২৪

ঝুলন দত্ত, কাপ্তাই (রাঙামাটি) প্রতিনিধি:

রাঙামাটির কাপ্তাই উপজেলার ৫ নং  ওয়াগ্গা ইউনিয়ন এর তালুকদার সবুজ খামার এর মালিক ১০০ নং ওয়াগ্গা মৌজার হেডম্যান অরুণ তালুকদার। ওয়াগ্গা ইউনিয়ন এর ২৫ একর আমের বাগানে  তাঁর  আম্রপালির গাছ আছে। কিন্তু এই বছর  আশানুরুপ ফলন না তিনি হতাশ প্রকাশ করেছেন।

বুধবার (৫ জুন) সকালে বড়ইছড়ি বাজার তালুকদার সবুজ খামার দোকানে কথা হয় অরুণ তালুকদার এর সাথে এই প্রতিবেদকের। তিনি জানান, বিগত বছরগুলোতে আমের সিজনে তাঁর বাগানে গড়ে ৫০- ৬০ মেট্রিকটন আম্রপালি ধরতো। স্থানীয় চাহিদা মিটিয়ে রাঙামাটি জেলার বাহিরে বেপারিরা আম নিয়ে যেত। বেশ লাভ হতো। কিন্তু এই বছর সর্বসাকুল্যে ১ মেট্রিকটন আম্রপালি হবে না।  এই বছর যথেষ্ট লোকসান গুনতে হবে আমাকে।

ওয়াগ্গা ইউনিয়ন এর বটতলি এলাকায় ২ একর বাগানে আম্রপালির বাগান আছে চিরনজীত তনচংগ্যার। তিনিও হতাশ প্রকাশ করে বলেন, এই বছর আশানুরূপ আম্রপালির ফলন ধরে নাই।

১৫  বছর আগে ওয়াগ্গা ইউনিয়ন এর কুকিমারা এলাকায় প্রায় ৪ একর বাগানে আম্রপালির গাছ লাগিয়েছেন আপাই মারমা। তিনি বলেন, এই বছর আম্রপালির মোটেই ফলন হয় নাই। যেখানে একটি গাছে   শতাধিক আম ধরতো, সেখানে গড়ে ১০ টির মতো আম ধরেছে।

কাপ্তাই উপজেলা কৃষি কর্মকর্তা ইমরান আহমেদ বলেন, কাপ্তাই উপজেলার ওয়াগ্গা ইউনিয়নে আম্রপালির ফলন কম হলেও উপজেলার কিছু কিছু এলাকায় আম্রপালির ফলন হয়েছে। আবহাওয়া অনুকুলে না থাকায় ওয়াগ্গা ইউনিয়নে  এমনটি হয়েছে বলে জানান এই কৃষি কর্মকর্তা।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ