• শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৭:০৫ পূর্বাহ্ন
শিরোনাম
খাগড়াছড়িতে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের বিক্ষোভ মিছিল বেলকুচি উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত শিক্ষার্থীদের শিক্ষা অর্জনের মাধ্যমে নিজকে গড়ে তুলে স্মার্ট বাংলাদেশ গঠনে ভুমিকা রাথতে হবে -বাবুল দাস কাপ্তাই জাতীয় উদ্যানে লজ্জাবতী বানর অবমুক্ত কাপ্তাই বিএসপিআই শিক্ষার্থীদের ওপর ফের হামলা, ৪ জন আহত এম কে বাঘাবাড়ী ঘি কোম্পানির উৎপাদনকারী মো: কামাল উদ্দিনের ১ বছরের কারাদণ্ড কোটা সংস্কারের দাবিতে  কাপ্তাই বিএসপিআই এ শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল দিনেদুপুরে কৃষকের বাড়িতে হামলা লুটপাট রাঙামাটি সদর জোনের বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ প্রদান আলীকদম সেনা জোন কর্তৃক মানবিক সহায়তা প্রদান পানছড়ি মাদ্রাসায় অব্যবস্থাপনা ও অবৈধ নিয়োগ বাতিলের দাবিতে মানববন্ধন খাগড়াছড়িতে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস উপলক্ষ্যে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

ভারতে মসজিদে আগুন, ইমামকে গুলি করে হত্যা

মাসুদ রানা, স্টাফ রিপোর্টার / ১৬৭ জন পড়েছেন
প্রকাশিত : মঙ্গলবার, ১ আগস্ট, ২০২৩

ভারতের হরিয়ানা রাজ্যের নুহ জেলায় হিন্দুদের দুই পক্ষের সহিংসতার কয়েক ঘণ্টা পর পাশের গুরুগ্রামে এক মসজিদে অগ্নিসংযোগ ও গুলি চালানো হয়েছে। মঙ্গলবার (১ আগস্ট) সকালের এ ঘটনায় মসজিদটির সহকারী ইমাম নিহত হয়েছেন।

কাতারভিত্তিক গণামাধ্যম আল জাজিরার খবরে বলা হয়েছে, নিহত ১৯ বছর বয়সী ইমামের নাম সাদ বলে নিশ্চিত করেছে পুলিশ। তিনি গুরুগ্রামের ৫৭ নম্বর সেক্টরে অবস্থিত আঞ্জুমান জামা মসজিদের ইমাম ছিলেন। এ ঘটনার সময় সেখানে উপস্থিত তিনজনের মধ্যে একজন আহত হয়েছেন এবং দুজন অক্ষত রয়েছেন।

হরিয়ানা রাজ্যের উত্তরাংশের প্রতিবেশী নুহ জেলায় সহিংসতার একদিন পরে মঙ্গলবার ভোরে মসজিদটি আক্রমণের শিকার হয়।

পুলিশের ডেপুটি কমিশনার নীতীশ আগরওয়াল সাংবাদিকদের বলেছেন, ৫০ থেকে ৬০ জন দুর্বৃত্তের একটি দল মঙ্গলবার ভোররাতে আঞ্জুমান জামা মসজিদে গুলি ও অগ্নিসংযোগ করে। এ ঘটনায় একজন নিহত ও অন্যজন আহত হয়।

তিনি আরও বলেন, এ ঘটনায় আমরা কয়েকজনকে গ্রেপ্তার করেছি। তাদের বিরুদ্ধে এফআইআর নথিভুক্ত করা হয়েছে। এ ঘটনায় আমরা তদন্ত শুরু করেছি।

গুরুগ্রামে সোমবার (৩১ জুলাই) দিনভর উত্তেজনা চলছিল। হিন্দু জনতা রাস্তায় মহড়া দেয়, ছোট ছোট খাবারের দোকানসহ বিভিন্ন দোকানে এবং ভাংচুর করে ও আগুন দেয়- যার বেশিরভাগই ছিল মুসলমানদের।

এদিকে, ভারতের বাংলা গণমাধ্যম এই সময় জানিয়েছে, ঘটনার সূত্রপাত গুরুগ্রাম সংলগ্ন নুহতে বিশ্ব হিন্দু পরিষদের ব্রিজ মণ্ডল জলাভিষেক যাত্রাকে কেন্দ্র করে। বজরং দলের এক সদস্য মনু মানেসর সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি উস্কানিমূলক পোস্ট করেন। যা ঘিরে বিতর্ক দানা বাঁধে। এই ব্যক্তি স্বঘোষিত গোরক্ষক এবং তাঁর বিরুদ্ধে খুনেরও অভিযোগ রয়েছে। মিছিলে তাঁর থাকার কথা শুনে এবং কিছু সাগরেদের উপস্থিতি দেখে এলাকার লোকজন ক্ষিপ্ত হয়ে ওঠে।

গুরুগ্রাম-আলোয়াড় জাতীয় সড়ক মিছিল আটকানোর অভিযোগ ওঠে। সেই থেকেই অশান্তি শুরু হয়। গাড়ি-বাসে আগুন লাগিয়ে দেওয়া, দোকানপাট জ্বালানো এবং নির্বিচারে গুলি ছোড়া হয় বলে অভিযোগ।

দুই গোষ্ঠীর মধ্যে সংঘর্ষের জেরে সেখানে এখনও পর্যন্ত তিনজনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। আগুন ধরিয়ে দেওয়া হয়েছে একের পর এক বাস-গাড়ি-বাইকে। জ্বালিয়ে দেওয়া হয়েছে দোকান। গুরুগ্রামে ইমামের মৃত্যু নিয়ে নিহতের সংখ্যা চারে দাঁড়াল।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ