• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৪৩ অপরাহ্ন
শিরোনাম
খাগড়াছড়িতে বিক্ষুব্ধ জুম্ম ছাত্র-জনতার ডাকে ৭২ ঘণ্টা সড়ক অবরোধ ফেসবুক স্ট্যাটাস কলেজ ছাত্রের, কর্ণফুলী নদীতে মিলল মরদেহ খাগড়াছড়িতে সংঘাতের জেরে সহিংসতা ও নাশকতা রোধে ১৪৪ ধারা জারি রুখতে হবে ষড়যন্ত্র- আলমগীর কবির গোয়ালন্দে অটোরিকশা সহ চোর চক্রের প্রধান আটক জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধে বান্দরবানে জলবায়ু ধর্মঘট রাঙ্গামাটিতে উপজাতি সন্ত্রাসী কতৃক মসজিদে হামলার প্রতিবাদে লংগদুতে বিক্ষোভ মিছিল খাগড়াছড়িতে সহিংস ঘটনায় নিহত ৩- আহত ৯ খাগড়াছড়ির দীঘিনালার লারমা স্কয়ার দুই পক্ষের বিরোধে বাজারে আগুন বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ, বরকল উপজেলায় কমিটি ঘোষণা রামগড়ে বিজিবি ও পুলিশের যৌথ অভিযানে ভারতীয় পণ্যসহ আটক ২ লক্ষ্মীছড়ি কলেজে শিক্ষক পরিষদ গঠন

কুতুবজোম দাখিল মাদ্রাসা’র উৎসব মুখর শিক্ষা সফর সম্পন্ন

হ্যাপী করিম, স্টাফ রিপোর্টার (মহেশখালী) কক্সবাজার: / ২৫৭ জন পড়েছেন
প্রকাশিত : শুক্রবার, ১৭ ফেব্রুয়ারী, ২০২৩

মহান আল্লাহর কুদরতি সৃষ্টি অবলোকন, শিক্ষার্থীদের জ্ঞান সমৃদ্ধকরণ, মেধাবিকাশ, প্রকৃতির নির্মল, বিনোদনের মনোমুগ্ধকর পরিবেশে কুতুবজোম দাখিল মাদ্রাসা’র শিক্ষার্থীদের নিয়ে বার্ষিক শিক্ষা সফরের আয়োজন করে।

বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারী) সকালে মহেশখালী উপজেলার কুতুবজোম ইউনিয়নের পশ্চিমপাড়া এলাকায় অবস্থিত কুতুবজোম জামেউস সুন্নাহ দারুল উলুম দাখিল মাদ্রাসা থেকে শিক্ষা সফরের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। দিনের শুরুতেই মাদ্রাসা প্রাঙ্গণে এক উৎসব মুখর পরিবেশের সৃষ্টি হয়।

সফরের ভেন্যু ছিলো কক্সবাজারের অন্যতম দর্শনীয় স্থান হিমছড়ি পর্যটন স্পট। শহর থেকে হিমছড়ির পিকনিক পার্কের উদ্দেশ্যে প্রায় ২০০ জন শিক্ষার্থীদের নিয়ে, মহেশখালী সাগড় পাড়ি দিয়ে কক্সবাজার হতে ৪টি বাস সহকারে যাত্রা শুরু করে। সকাল সাড়ে দশটায় নির্ধারিত স্থানে পৌছলে পূর্ব নির্ধারিত সিডিউল অনুযায়ি স্পট পরিদর্শনসহ প্রথম ইভেন্টের নানা কর্মসুচি বাস্তবায়ন করা হয়।

শিক্ষা সফরে আনন্দ ও বিনোদনে মুখরিত করে তোলে হিমছড়ি ও পাহাড়ি পর্যটন স্পট। পরে জুহুরের নামাজ ও দুপুরের মধ্যাহ্ন ভোজন শেষে দ্বিতীয় ইভেন্ট ইসলামি সাংস্কৃতিক অনুষ্ঠিত হয়। দিনব্যাপী শিক্ষা সফরে অনুভূতি প্রকাশ, হাম, নাত, সমুদ্র ভ্রমন, কবিতা আবৃত্তি, দেশাত্বাবোধক গান, পুরস্কার বিতরণসহ বিভিন্ন কর্মসূচি ছিলো।

মাদ্রাসার সহকারী সুপার নুরুল আমিন এর সভাপতিত্বে ও সমাপনী কর্মসূচীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে’দেন মাদ্রাসা পরিচালনা কমিটির সভাপতি আলহাজ্ব আমির হোসেন।

এসময় প্রধান অতিথি বলেন, এ ধরনের শিক্ষা সফরে শিক্ষার্থীদের পড়ালেখায় মনোযোগ ও সৃজনশীলতা বৃদ্ধি করবে। শিক্ষার্থীদের বাস্তবসম্মত জ্ঞান ও প্রাকতিক পরিবেশ দেখে-শুনে পড়ালেখায় নতুন মাত্রা যোগ করতে পারবে। তিনি আরো বলেন, শিক্ষা সফর শিক্ষার একটি অংশ। শিক্ষার্থীদের শুধু পাঠ্য বইয়ে সীমাবদ্ধ থাকলে হবে না তাদেরকে বাইরের জ্ঞানও অর্জন করতে হবে।

বিশেষ অতিথি ছিলেন, ম্যানেজিং কমিটির সদস্য সাংবাদিক বদরুন্নেসা হ্যাপী ও আব্দুল কাদের, প্রাক্তন ছাত্র মোহাম্মদ সোহেল ও আবু সাঈদ মামুন, শুভাকাঙ্ক্ষী আবু ছিদ্দিক, সাংবাদিক নুরুল করিম প্রমূখ। শিক্ষা সফরে শিক্ষক-শিক্ষার্থীদের সাথে অভিভাবকরাও অংশগ্রহণ করেন।

মাদ্রাসার ম্যানেজিং কমিটির সভাপতি আলহাজ্ব আমির হোসেন বলেন, শিক্ষার্থীরা সারা বছরই লেখাপড়ায় ব্যস্ত থাকে, তাই আমাদের শিক্ষার্থীদের মনকে আরোও সতেজ করতে প্রতিবছর এ ধরনের আয়োজন করা হয়। সুষ্ঠুভাবে শিক্ষা সফর আয়োজন করতে পারায় তিনি সংশ্লিষ্ট শিক্ষকদের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন।

এম/এস


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ