• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৬:১৭ অপরাহ্ন

হাতিয়ায়  ঐতিহাসিক ৭ই মার্চ  পালিত

জিএম ইব্রাহীম  (স্টাফ রিপোর্টার) হাতিয়া নোয়াখালী  / ১৪৫ জন পড়েছেন
প্রকাশিত : মঙ্গলবার, ৭ মার্চ, ২০২৩

নোয়াখালী হাতিয়ায়  যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক ৭ই মার্চ  পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসনের আয়োজনে নানা কর্মসূচীর মধ্যে ৭ মার্চ  সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে জাতীয় পতাকা উত্তোলন। সকাল ৮:০০ ঘটিকার সময় উপজেলা পরিষদ ক্যাম্পাসে স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে বিনম্র শ্রদ্ধা নিবেদন করা হয়। সকাল ১০:০০ ঘটিকার সময় উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা, দোয়া মাহফিল, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার  মোহাম্মদ কায়সার খসরু  এর সভাপতিত্বে উপজেলা প্রশাসনিক কর্মকর্তা মোঃ কামাল উদ্দিনের  সঞ্চালনায় অনুষ্ঠানের আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মাহবুব মুর্শেদ লিটন।,উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ  কেফায়েত উল্যাহ, মহিলা ভাইস চেয়ারম্যান মমতাজ বেগম লাভলী, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) গোলাম সরওয়ার, হাতিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আমির হোসেন, প্রমূখ।
 আলোচনা সভা শেষে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র ছাত্রীদের অংশগ্রহণে বঙ্গবন্ধুর ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণের উপর প্রতিযোগিতা, বঙ্গবন্ধুকে নিয়ে কবিতা আবৃত্তি এবং জাতির পিতার জীবনী ভিত্তিক তথ্য চিত্র প্রদর্শন এবং চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ী ছাত্র-ছাত্রীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
উল্লেখ্য, ১৯৭১ সালের ৭ই মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঐতিহাসিক রেসকোর্স ময়দানে (বর্তমান সোহরাওয়ার্দি উদ্যান) তার বজ্র নিনাদ কন্ঠে এক কালোত্তীর্ণ ভাষণের মাধ্যমে বাঙালি জাতিকে স্বাধীনতার মন্ত্রে উজ্জীবিত করেন। এই ভাষণের মধ্যে দিয়ে তৎকালীন সাড়ে ৭ কোটি মুক্তিকামী বাঙালির আশা-আকাঙ্খার প্রতিফলন ঘটে।
জাতিসংঘের শিক্ষা বিজ্ঞান ও সাংস্কৃতিক বিষয়ক সংস্থা ইউনেস্কো বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণকে বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য হিসেবে স্বীকৃতি দিয়েছেন।
এম/এস


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ