• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৫:২৮ অপরাহ্ন

রাজবাড়ীর গোয়ালন্দে অনুষ্ঠিত হচ্ছে তিন ব্যাপী নাট্যোৎসব-২০২৩

সাইফুর রহমান পারভেজ,গোয়ালন্দ প্রতিনিধিঃ / ১২৩ জন পড়েছেন
প্রকাশিত : শনিবার, ৪ মার্চ, ২০২৩

৪ মার্চ শনিবার সন্ধ্যায় শুরু হওয়া এ নাট্যোৎসব চলবে আগামী ৬ মার্চ সোমবার পর্যন্ত।

গোয়ালন্দ নাট্য ও সাংস্কৃতিক পরিষদের আয়োজনে পৌরসভার শহীদ মুক্তিযোদ্ধা ফকীর মহিউদ্দিন আনসার ক্লাব চত্বরে এ জমকালো উৎসবের আয়োজন করা হয়েছে।

নাটক তিনটি হলো নাট্যকার শ্রী রঞ্জন দেবনাথ রচিত সামাজিক নাটক ‘চরিত্রহীন’ ‘অনুসন্ধান’ এবং ভৈরব দেবনাথ রচিত ঐতিহাসিক নাটক ‘নাচ মহল’। নাট্যোৎসব উপলক্ষে দীর্ঘদিন ধরে চলে গোয়ালন্দ বাজার সম্মিলিত নাট্যদল কার্যালয়ে শিল্পী ও কলাকৌশলদের মহড়া। এ উপলক্ষে দীর্ঘদিন ঝিমিয়ে থাকা শিল্পীরা এখন ব্যাস্ত সময় পার করছেন। উৎসবে প্রধান অতিথি রয়েছেন রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য ও সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী কাজী কেরামত আলী।

উদ্বোধক হিসেবে রয়েছেন গোয়ালন্দ পৌরসভার মেয়র ও পৌর আওয়ামী লীগের সভাপতি মো. নজরুল ইসলাম মন্ডল।

আয়োজকরা জানান, গোয়ালন্দ পৌরসভাসহ বিভিন্ন শিল্প প্রতিষ্ঠান ও সামাজিক সংগঠনের সার্বিক সহযোগিতায় ২০১৫ সাল থেকে ধারাবাহিকভাবে ফেব্রুয়ারী মাসের শেষের তিনদিন এ নাট্যোৎসবের আয়োজন হয়। এবারি প্রথম অগ্নিঝরা মার্চে নাটক অনুষ্ঠিত হচ্ছে। কিন্তু করোনার কারনে ২০২১ ও ২০২২ সালে এ উৎসব বন্ধ ছিল।

গোয়ালন্দ সম্মিলিত নাট্যদলের সভাপতি মো. ইসলাম মোল্লার নির্দেশনা ও পরিচালনায় নাটক তিন নাটকে অভিনয় করেছেন রফিকুল ইসলাম, এরশাদ হোসেন সবুজ, সাধন কুমার সাহা, দিলিপ কুমার সাহা, আজিজ মন্ডল, রফিকুল ইসলাম জুনা, রঞ্জন কুমার রাহা, প্রদীপ কুমার বিশ্বাস, অপূর্ব সাহা দ্বিজেন, আবু সাইদ কুটি মনি, জীবন চক্রবর্তী, বাদল বিশ্বাস, মুরাদ আল রেজা, রফিকুল ইসলাম সালু, আব্দুল খালেক খান, সাইফুর রহমান পারভেজ, কাজী মনির, শফিক মন্ডল, সুজিত কুমার দাস, অর্ক সাহা (শিশু শিল্পী) ও ইসলাম মোল্লা। নারী চরিত্রে অভিনয় করেছেন তমা রাণী, লক্ষ্মী রানী, সাবিত্রী, গায়িকা ও নায়িকা বণশ্রী এবং স্মারকে হরেন্দ্র নাথ মন্ডল।

গোয়ালন্দ নাট্য ও সাংস্কৃতিক পরিষদের সভাপতি মোঃ আব্দুল কাদের শেখ বলেন, সুষ্ঠু সাংস্কৃতিক চর্চার মাধ্যমে সমাজ ও রাষ্ট্র হতে অপসংস্কৃতি,ঘুষ-দূর্ণিতিসহ সকল প্রকার অপরাধ দূর করা সম্ভব বলে আমরা মনে করি। এ ক্ষেত্রে ভালোমানের নাটক অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এ বিশ্বাস হতে আমরা কাজ করে চলেছি। আমি এ নাট্য উৎসব উপভোগ করার জন্য সকলকে আমন্ত্রন জানাচ্ছি।

এম/এস


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ