• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৬:৪৪ পূর্বাহ্ন

খাগড়াছড়িতে সপ্তাহব্যাপী বৃক্ষরোপন অভিযান ও বৃক্ষমেলা’র উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক: / ১৭৯ জন পড়েছেন
প্রকাশিত : বৃহস্পতিবার, ৩০ জুন, ২০২২

“বৃক্ষপানে প্রকৃতি-পরিবেশ,আগামী প্রজন্মের টেকসই বাংলাদেশ” এই স্লোগানকে সামনে রেখে খাগড়াছড়ি বন বিভাগ’র কর্তৃক আয়োজিত ও  জেলা প্রশাসনের সহযোগিতায় সপ্তাহব্যাপী বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা-২০২২ উদ্বোধন করা হয়েছে।

বুধবার (২৯জুন) সকালে জেলা প্রশাসকের কার্যালয় থেকে এক বর্ণাঢ্য  শোভাযাত্রা বের করা হয়।শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে টাউন হল প্রাঙ্গনে এসে শেষ হয়।পরে ফিতা কোটে ও বেলুন উড়িয়ে বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা-২০২২এ শুভ উদ্বোধন করেন  জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস।

পরে খাগড়াছড়ি বন বিভাগের বিভাগীয় কর্মকর্তা মোঃ হুমায়ুন কবির এর সভাপতিত্বে অনুষ্টিত আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন  ভারত প্রত্যাগত শরনার্থী বিষয়ক টাস্কফোর্স’র প্রধান নির্বাহী কর্মকর্তা কৃষ্ণ চন্দ্র চাকমা, অতিরিক্ত পুলিশ সুপার কে.এইচ.এম এরশাদ, দীঘিনালা উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ কাশেম, জেলা দুর্নীতি দমন কমিটির আহ্বায়ক সুদর্শন দত্ত, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) গোলাম মোহাম্মদ বাতেন, জেলা প্রতিবন্ধী কর্মকর্তা মোঃ শাহজাহান, খাগড়াছড়ি প্রেসক্লাবের সভাপতি জীতেন বড়ুয়া প্রমুখ।

আলোচনা সভায় বক্তারা বলেন- বৃক্ষ সম্পদের সম্প্রসারণ, সংরক্ষণ এবং সচেতনতা বৃদ্ধি করতে মানুষের নির্বিচার কর্মকান্ডে বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধিতে জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাব, অতি বৃষ্টি ও বন্যা ও পাহাড় ধসে আমরা হারিয়ে ফেলেছি ৬ টি ঋতু। আমাদের সচেতন হওয়ার এখনই সময়, অন্যথায় প্রকৃতির প্রতিশোধ থেকে আমরা কেউই নিরাপদ থাকতে পারবোনা তাই সকলকে বেশি বেশি করে গাছ লাগানোর উপর  গ্রুরুত্বারোপ করা হয়।

আলোচনা সভা শেষে প্রধান অতিথি শিক্ষার্থীদের মাঝে চারা বিতরণ করেন এবং মেলার স্টল পরিদর্শন করেন। মেলায় বিভিন্ন প্রতিষ্ঠানের অংশগ্রহনে ২২ টি স্টল অংশ নেয়।
এম/এস


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ