• রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৭:৩৩ অপরাহ্ন
শিরোনাম
তীব্র গরমে সিরাজুল নিজ চেষ্টায় শরবত বিতরণ কাপ্তাই বিএসপিআই এ অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত  চন্দ্রঘোনা থানা পুলিশের  বিশেষ অভিযানে সাজাপ্রাপ্ত পলাতক আসামী গ্রেফতার-১ লামায় জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত যুবলীগ থেকে পদত্যাগ না করায় অপহরণ করলো জেএসএস জাতীয় শিক্ষা সপ্তাহ উপলক্ষে কাপ্তাইয়ে সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত  কাপ্তাইয়ে বৃষ্টির জন্য ইস্তেসকার নামাজ আদায়  বান্দরবানে কেএনএফ’র সাথে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষে দুই কেএনএফ সদস্য নিহত, আটক ২ বাংলাদেশে পেঁয়াজ রপ্তানির অনুমতি দিলো ভারত গরমের কারণে হাসপাতালগুলোতে বেড খালি রাখার নির্দেশনা মন্ত্রীর পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ ভাষা সৈনিক ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক; বরেণ্য রাজনীতিবিদ আ.ক.ম ইসহাক’র আজ ১৯তম মৃত্যুবার্ষিকী

ব্রিকস শীর্ষ সম্মেলন শেষে দেশের পথে প্রধানমন্ত্রী

মাসুদ রানা, স্টাফ রিপোর্টার / ২২২ জন পড়েছেন
প্রকাশিত : শনিবার, ২৬ আগস্ট, ২০২৩

দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে ব্রিকস শীর্ষ সম্মেলন শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের পথে রওনা হয়েছেন। শনিবার (২৬ আগস্ট) ওআর টাম্বো আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায় ইমিরেটস এয়ারলাইন্সের একটি নিয়মিত ফ্লাইটে রওনা হন তিনি। এ সময় তার সফরসঙ্গীগণ তার সঙ্গে ফিরছেন।

সংযুক্ত আরব আমিরাতের দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে এক ঘণ্টা যাত্রাবিরতির পর প্রধানমন্ত্রী রোববার (২৭ আগস্ট) সকাল ৮টা ৪০ মিনিটে (বাংলাদেশ সময়) ফ্লাইটটি ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবেন বলে আশা করা হচ্ছে।

২২ আগস্ট রাতে ১৫তম ব্রিকস সম্মেলনে যোগ দিতে জোহানেসবার্গে পৌঁছান প্রধানমন্ত্রী।

ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকার ঐতিহাসিক ১৫তম ব্রিকস শীর্ষ সম্মেলনের আয়োজন করেছে দক্ষিণ আফ্রিকা। করোনা মহামারি ও পরবর্তী বিশ্বব্যাপী বিধিনিষেধের উত্থানের পর এটিই প্রথম ব্রিকস শীর্ষ সম্মেলন যা সশরীরে আয়োজিত হয়েছে। এই সম্মেলনে যোগ দেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা, চীনের প্রেসিডেন্ট সি জিনপিং, ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

২৩ আগস্ট বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) আয়োজিত ‘বাংলাদেশ ট্রেড অ্যান্ড বিজনেস সামিট’-এ প্রধান অতিথি হিসেবে বক্তৃতা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর তিনি আফ্রিকান দেশগুলোতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতদের আয়োজিত ‘বাংলাদেশ দূত সম্মেলনে’ যোগদান করেন।

পরে বিকেলে হোটেল হিলটন স্যান্ডটনে চীনের প্রেসিডেন্ট সি জিনপিংয়ের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সন্ধ্যায় তিনি একটি সাংস্কৃতিক অনুষ্ঠান ও ব্রিকসের বর্তমান চেয়ারম্যান এবং দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট আয়োজিত ‘রাষ্ট্রীয় ভোজ’-এ যোগ দেন।

২৪ আগস্ট ৭০টি দেশের প্রতিনিধিদের সমন্বয়ে ‘ব্রিকসের নিউ ডেভেলপমেন্ট ব্যাংক’- ফ্রেন্ডস অফ ব্রিকস লিডারস ডায়ালগ (ব্রিকস-আফ্রিকা আউটরিচ এবং ব্রিকস প্লাস ডায়ালগ)- এর সদস্য হিসেবে বাংলাদেশের পক্ষে ভাষণ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ব্রিকস শীর্ষ সম্মেলনের ফাঁকে বৃহস্পতিবার স্যান্ডটন কনভেনশন সেন্টারে শেখ হাসিনা ও ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা, মোজাম্বিকের প্রেসিডেন্ট ফিলিপে জ্যাকিন্টো নিউসি, তানজানিয়ার প্রেসিডেন্ট ডক্টর সাইমা সুল্লুহু ও ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়। এরপর নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের প্রেসিডেন্ট দিলমা ভানা রুসেফের সঙ্গেও বৈঠক করেন তিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ