• শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৫:৪১ পূর্বাহ্ন
শিরোনাম
খাগড়াছড়িতে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের বিক্ষোভ মিছিল বেলকুচি উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত শিক্ষার্থীদের শিক্ষা অর্জনের মাধ্যমে নিজকে গড়ে তুলে স্মার্ট বাংলাদেশ গঠনে ভুমিকা রাথতে হবে -বাবুল দাস কাপ্তাই জাতীয় উদ্যানে লজ্জাবতী বানর অবমুক্ত কাপ্তাই বিএসপিআই শিক্ষার্থীদের ওপর ফের হামলা, ৪ জন আহত এম কে বাঘাবাড়ী ঘি কোম্পানির উৎপাদনকারী মো: কামাল উদ্দিনের ১ বছরের কারাদণ্ড কোটা সংস্কারের দাবিতে  কাপ্তাই বিএসপিআই এ শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল দিনেদুপুরে কৃষকের বাড়িতে হামলা লুটপাট রাঙামাটি সদর জোনের বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ প্রদান আলীকদম সেনা জোন কর্তৃক মানবিক সহায়তা প্রদান পানছড়ি মাদ্রাসায় অব্যবস্থাপনা ও অবৈধ নিয়োগ বাতিলের দাবিতে মানববন্ধন খাগড়াছড়িতে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস উপলক্ষ্যে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

সিরাজগঞ্জে  বিশ্ব মৃত্তিকা দিবস  উপলক্ষ্যে র‍্যালি  প্রদর্শন ও আলোচনা সভা অনুষ্ঠি

আশিকুল ইসলাম, বেলকুচি (সিরাজগঞ্জ) প্রতিনিধিঃ / ৮১২ জন পড়েছেন
প্রকাশিত : মঙ্গলবার, ৫ ডিসেম্বর, ২০২৩

আশিকুল ইসলাম সিরাজগঞ্জ প্রতিনিধি :

মাটি ও পানি জীবনের উৎস” – এ প্রতিপাদ্য নিয়ে  সিরাজগঞ্জে বিশ্ব মৃত্তিকা দিবস উদযাপন উপলক্ষ্যে  র‍্যালি প্রদর্শন, ভিডিও চিত্র প্রদর্শন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয় । মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট আঞ্চলিক কার্যালয় সিরাজগঞ্জের আয়োজনে –

মঙ্গলবার (৫ ডিসেম্বর -২০২৩) সকালে সিরাজগঞ্জ জেলা প্রশাসক কার্যালয়ে সন্মুখ হতে র‍্যালি বের হয়ে জেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসক কার্যালয়ে শহিদ এ.কে. শামসুদ্দিন সম্মেলন কক্ষে উক্ত দিবস উদযাপন অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন -জেলা প্রশাসক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান।
তিনি তার বক্তব্যে বলেন, মাটিকে   ভালো  রাখতে হলে মাটির যথাযথ রক্ষণাবেক্ষণ করতে হবে । বিভিন্ন কারণে দিন দিন মাটির গুণাগুণ নষ্ট হচ্ছে, বিশেষ করে পলিথিন আর প্লাস্টিকের যত্রতত্র ব্যবহারের ফলে দিন দিন মাটির উর্বরতা কমে যাচ্ছে।
মাটির গুণাগুণ সঠিক রাখতে জমিতে নির্দিষ্ট পরিমাণ মানসম্মত জৈব সার ব্যবহার করতে হবে এবং মাটির সুরক্ষায় সবাইকে সচেতন হতে হবে । ফসল উৎপাদন বৃদ্ধিতে কৃষকদের সচেতন হয়ে সাড়া দিতে হবে।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন – অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক গণপতি রায়, সদর উপজেলা নির্বাহী অফিসার মোঃ মনোয়ার হোসেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সিরাজগঞ্জের জেলা প্রশিক্ষণ অফিসার কৃষিবিদ এ.কে. মফিদুল ইসলাম, সিরাজগঞ্জ  সদর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ আনোয়ার সাদাত, উপসহকারী কৃষি অফিসার এস.এম. মেহেদী হাসান প্রমুখ   ।

এ বিশ্ব মৃত্তিকা দিবস উদযাপন অনুষ্ঠানের সভাপতিত্ব করেন – কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামারবাড়ি সিরাজগঞ্জের” উপ-পরিচালক কৃষিবিদ বাবলু কুমার সূত্রধর তিনি তার বক্তব্যে বলেন – আজকের র‍্যালি ও আলোচনা সভার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। মাঠ পর্যায়ে মাটির যথাযথ ব্যবস্থাপনা ও ফসল উৎপাদন বৃদ্ধিতে কৃষকদের মাঝে ব্যাপক সাড়া ফেলবে।

অনুষ্ঠান সঞ্চালনা করেন এবং  মূলবিষয়বস্তু  তুলে ধরে বক্তব্য রাখেন  – মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট আঞ্চলিক সিরাজগঞ্জের  উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা মোঃ নায়মুল হাসান।
এসময়ে  বিএডিসিএর প্রতিনিধি, জেলা বীজ প্রত্যায়ন অফিসার, পিএস, BARI, নির্বাহী প্রকৌশলী, বিএমডিএ, সহ জেলার কৃষি মন্ত্রণালয়ের অধীন সকল প্রতিষ্ঠানের প্রধানগণ, উপসহকারি কর্মকর্তাবৃন্দ, সাংবাদিক ও কৃষকগণ উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ