• শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ১০:২৩ অপরাহ্ন
শিরোনাম
মাটিরাঙায় জাতীয় বীমা দিবস উদযাপন জাতীয় বীমা দিবসে মানিকছড়িতে শোভাযাত্রা ও আলোচনা সভা ১নং কবাখালী সপ্রাবিতে পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান এনায়েতপুরে মেয়েকে ইভটিজিং এর প্রতিবাদ করায় সাংবাদিককে মারধর, কিশোর গ্যাংয়ের লিডার সহ ৪ জন আটক বাঘাইহাট দারুল আরকাম ইবতেদায়ি মাদ্রাসার শিক্ষার্থীদের মাঝে পোশাক ও বার্ষিক ক্রীড়া পুরস্কার বিতরণ অনুষ্ঠিত গুইমারাতে সেনাবাহিনীর মানবিক সহায়তা প্রদান কোস্ট গার্ড পশ্চিম জোনের বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ বিতরণ আলীকদমে একুশে বই মেলায় বীর বাহাদুর এমপি রাঙামাটি শহরে ছিনতাইএ জড়িত তিন চাকমা যুবক আটক ভারতের রাজস্থানের আইসিইউতে ধর্ষণে শিকার তরুণী

সিরাজগঞ্জে  বিশ্ব মৃত্তিকা দিবস  উপলক্ষ্যে র‍্যালি  প্রদর্শন ও আলোচনা সভা অনুষ্ঠি

আশিকুল ইসলাম, বেলকুচি (সিরাজগঞ্জ) প্রতিনিধিঃ / ৭৩৭ জন পড়েছেন
প্রকাশিত : মঙ্গলবার, ৫ ডিসেম্বর, ২০২৩

আশিকুল ইসলাম সিরাজগঞ্জ প্রতিনিধি :

মাটি ও পানি জীবনের উৎস” – এ প্রতিপাদ্য নিয়ে  সিরাজগঞ্জে বিশ্ব মৃত্তিকা দিবস উদযাপন উপলক্ষ্যে  র‍্যালি প্রদর্শন, ভিডিও চিত্র প্রদর্শন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয় । মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট আঞ্চলিক কার্যালয় সিরাজগঞ্জের আয়োজনে –

মঙ্গলবার (৫ ডিসেম্বর -২০২৩) সকালে সিরাজগঞ্জ জেলা প্রশাসক কার্যালয়ে সন্মুখ হতে র‍্যালি বের হয়ে জেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসক কার্যালয়ে শহিদ এ.কে. শামসুদ্দিন সম্মেলন কক্ষে উক্ত দিবস উদযাপন অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন -জেলা প্রশাসক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান।
তিনি তার বক্তব্যে বলেন, মাটিকে   ভালো  রাখতে হলে মাটির যথাযথ রক্ষণাবেক্ষণ করতে হবে । বিভিন্ন কারণে দিন দিন মাটির গুণাগুণ নষ্ট হচ্ছে, বিশেষ করে পলিথিন আর প্লাস্টিকের যত্রতত্র ব্যবহারের ফলে দিন দিন মাটির উর্বরতা কমে যাচ্ছে।
মাটির গুণাগুণ সঠিক রাখতে জমিতে নির্দিষ্ট পরিমাণ মানসম্মত জৈব সার ব্যবহার করতে হবে এবং মাটির সুরক্ষায় সবাইকে সচেতন হতে হবে । ফসল উৎপাদন বৃদ্ধিতে কৃষকদের সচেতন হয়ে সাড়া দিতে হবে।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন – অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক গণপতি রায়, সদর উপজেলা নির্বাহী অফিসার মোঃ মনোয়ার হোসেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সিরাজগঞ্জের জেলা প্রশিক্ষণ অফিসার কৃষিবিদ এ.কে. মফিদুল ইসলাম, সিরাজগঞ্জ  সদর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ আনোয়ার সাদাত, উপসহকারী কৃষি অফিসার এস.এম. মেহেদী হাসান প্রমুখ   ।

এ বিশ্ব মৃত্তিকা দিবস উদযাপন অনুষ্ঠানের সভাপতিত্ব করেন – কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামারবাড়ি সিরাজগঞ্জের” উপ-পরিচালক কৃষিবিদ বাবলু কুমার সূত্রধর তিনি তার বক্তব্যে বলেন – আজকের র‍্যালি ও আলোচনা সভার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। মাঠ পর্যায়ে মাটির যথাযথ ব্যবস্থাপনা ও ফসল উৎপাদন বৃদ্ধিতে কৃষকদের মাঝে ব্যাপক সাড়া ফেলবে।

অনুষ্ঠান সঞ্চালনা করেন এবং  মূলবিষয়বস্তু  তুলে ধরে বক্তব্য রাখেন  – মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট আঞ্চলিক সিরাজগঞ্জের  উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা মোঃ নায়মুল হাসান।
এসময়ে  বিএডিসিএর প্রতিনিধি, জেলা বীজ প্রত্যায়ন অফিসার, পিএস, BARI, নির্বাহী প্রকৌশলী, বিএমডিএ, সহ জেলার কৃষি মন্ত্রণালয়ের অধীন সকল প্রতিষ্ঠানের প্রধানগণ, উপসহকারি কর্মকর্তাবৃন্দ, সাংবাদিক ও কৃষকগণ উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ