• রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১২:৪২ পূর্বাহ্ন

লামায় নুনারবিল ও আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন সম্পন্ন

মোহাম্মদ রফিকুল ইসলাম, নিজস্ব সংবাদদাতা, লামা / ২৬২ জন পড়েছেন
প্রকাশিত : শুক্রবার, ৩ জুন, ২০২২

সারাদেশের মতো বান্দরবানের লামা উপজেলায় ছোটবেলা হতে গণতান্ত্রিক মনোভাব জাগ্রত করতে ৮৫টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন/২০২২ চলছে। বৃহস্পতিবার (০২ জুন) সকাল ৯টা থেকে উপজেলার নুনারবিল সরকারি মডেল প্রাথমিক বিদ্যালয় ও লামা আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অনাড়ম্বর পরিবেশে স্টুডেন্ট কাউন্সিল শুরু হয়।

নুনারবিল সরকারি মডেল প্রাথমিক বিদ্যালয়ে ৩য়, ৪র্থ ও ৫ম শ্রেণিতে মোট ৩১০ জন ভোটার তাদের প্রত্যেক্ষ ভোটে ১৫ জন (৩য় শ্রেণিতে ৬ জন, ৪র্থ শ্রেণিতে ৪ জন ও ৫ম শ্রেণিতে ৫ জন) প্রার্থী থেকে পছন্দের ও যোগ্য ৭ জনকে নির্বাচিত করেন। নির্বাচন অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য করতে শিক্ষার্থীদের মধ্যে থেকে প্রধান নির্বাচন কমিশনার, প্রিজাইডিং, পোলিং, র‌্যাব, বিজিবি, বিডিআর, পুলিশ হিসাবে দায়িত্ব পালন করে। তৃতীয় শ্রেণীর ছাত্র সাকিব আল হাসান (রবীন্দ্র) সর্বোচ্চ ১৮৩ ভোটে নির্বাচিত হন। ভোটারদের ভোটে অন্যান্য বিজয়ীরা হলো, মোঃ আহনাফ আরাফ (৫ম), রাখী দাশ পায়েল (৫ম), সামিহা ইবনাত (৩য়), এএখাইন মার্মা (৪র্থ), আব্দুল্লাহ আল হাদী (৪র্থ) ও অংকোষ বড়ুয়া আর্য্য (৪র্থ)।

এদিকে লামা আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শান্তিপূর্ণ পরিবেশে ১৫৯ জন ভোটারের মধ্যে ১২৮জন (৩য়, ৪র্থ ও ৫ম) ভোটার তাদের প্রত্যেক্ষ ভোটে ১৯ জন (৩য় শ্রেণিতে ৫জন, ৪র্থ শ্রেণিতে ৫জন ও ৫ম শ্রেণিতে ৯ জন) প্রার্থী থেকে পছন্দের ও যোগ্য ৭ জন প্রার্থীকে নির্বাচিত করে। ভোটারদের ভোটে বিজয়ীরা হলো, তৃতীয় শ্রেণির সাইদুর রহমান, ফাতেমা জান্নাত মীম, চতুর্থ শ্রেণির তামিমুল হাসান, জান্নাতুল ফেরদৌস আলিকা, ৫ম শ্রেণির মোঃ নোমান, আবু আশরাফ মুকাররম আহাদ ও নিশা বড়ুয়া।

নুনারবিল সরকারি মডেল প্রাথমিক বিদ্যালয়ের প্রার্থী মোঃ আহনাফ আরাফ, রাখী দাশ পায়েল, সামিহা ইবনাত, এএখাইন মার্মা জানায়, আমাদের স্কুলে ৩য় হতে ৫ম শ্রেণি পর্যন্ত ৩১০ জন ভোটার ভোট প্রয়োগ করছে। এখানে ১৫ জন প্রার্থী। সুষ্ঠু, নিরপেক্ষ ও আনন্দঘন পরিবেশে নির্বাচন সম্পন্ন হয়েছে।

লামা আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভোটার ফাতেমা জান্নাত মীম, তামিমুল হাসান, জান্নাতুল ফেরদৌস আলিকা, মোঃ নোমান, আবু আশরাফ মুকাররম আহাদ জানান, যারা নির্বাচিত হবে তাদের কাজ হলো স্কুলের পরিস্কার পরিচ্ছন্নতা, স্যানিটেশন পরিচ্ছন্ন, আপ্যায়ন, শিখন শেখানো সহায়তা, কাবিং কার্যক্রম সহায়তা ইত্যাদি।

নুনারবিল সরকারি মডেল প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জাহেদ সারোয়ার জানান, সরকারের এই উদ্যোগ শিশুকাল হতে তাদের মাঝে গণতান্ত্রিক চেতনাবোধ সৃষ্টিতে কাজ করবে। শিশুদের মাঝে আজকের গণতান্ত্রিক চেতনায় যে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন হচ্ছে তা আগামীতে তাদেরকে সুনাগরিক হিসেবে গড়তে সহায়তা করবে।
এম/এস


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ