• রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১২:৩৮ পূর্বাহ্ন

রামগড়ে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে তিন লক্ষ টাকা জরিমানা

মোঃ মাসুদ রানা, রামগড়(খাগড়াছড়ি)প্রতিনিধি / ৩৫৯ জন পড়েছেন
প্রকাশিত : মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪

মোঃ মাসুদ রানা, রামগড়(খাগড়াছড়ি)প্রতিনিধিঃ

খাগড়াছড়ির রামগড় সদর ইউনিয়ন এলকায় অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে বালু ব্যবসায়ী মোঃ ওমর শরীফ (৩২) কে তিন লক্ষ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার (১৯শে মার্চ) দুপুরে উপজেলার ১নং রামগড় ইউনিয়ন এর হাতিরগেদা এলাকায় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্টেট মানস চন্দ্র দাস এ অভিযান পরিচালনা করেন। ইজারা ব্যতীত পাহাড়ের পাদ দেশে অবৈধভাবে বালু উত্তোলনের গোপন সংবাদের ভিত্তিতে সঙ্গীয় ফোর্স সহ মোবাইল কোর্ট পরিচালিত হয়। উল্লেখিত স্থানে “বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন, ২০১০” অনুযায়ী মোবাইল কোর্ট পরিচালনা কালে পাইপসহ বালু উত্তোলনের দুটি মেশিন, একটি এস্কেভেটর, উত্তোলিত বালু পরিবহনের জন্য বালু বোঝাই একটি ট্রাক এবং প্রায় ৫ হাজার ঘনফুট সাদা বালু জব্দ করা হয়।

ঘটনাস্থলে অবৈধভাবে বালু উত্তোলনের সময় অভিযুক্ত মো:ওমর শরীফ (৩২), পিতা- মো: এরশাদ উল্ল্যাহ কে আটক করা হয়। অপরাধ স্বীকার করায় ‘বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন, ২০১০’ এর সংশ্লিষ্ট ধারায় অভিযুক্ত কে ৩ লক্ষ টাকা অর্থদণ্ড অনাদায়ে ৪ মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়।

অর্থদণ্ডের অর্থ নগদ পরিশোধ করায় আসামি কে সতর্ক করে তৎক্ষণাত খালাস দেওয়া হয়। রামগড় উপজেলা সহকারী কমিশনার(ভূমি) ও নির্বাহী ম্যাজিস্টেট মানস চন্দ্র দাস জানান, পাইপসহ জব্দকৃত বালু উত্তোলনের মেশিন দুটি এবং বালু পরিবহনের জন্য ব্যবহৃত ট্রাকটি রামগড় থানার সংশ্লিষ্ট উপপরিদর্শকের নিকট জিম্মায় দেওয়া হয় এবং এস্কেভেটর ও ৫হাজার ঘনফুট বালু স্থানীয় ইউনিয়ন পরিষদ সদস্যের জিম্মায় দেওয়া হয়। অর্থদণ্ড বাবদ আদায়কৃত অর্থ চালানের মাধ্যমে সরকারি কোষাগারে জমা দেওয়া হবে।

জব্দকৃত মালামাল বিধি মোতাবেক নিলামে বিক্রি করে আদায়কৃত অর্থ রাষ্ট্রীয় কোষাগারে জমা দেবার জন্য দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ