• শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ১১:৪২ অপরাহ্ন
শিরোনাম
মাটিরাঙায় জাতীয় বীমা দিবস উদযাপন জাতীয় বীমা দিবসে মানিকছড়িতে শোভাযাত্রা ও আলোচনা সভা ১নং কবাখালী সপ্রাবিতে পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান এনায়েতপুরে মেয়েকে ইভটিজিং এর প্রতিবাদ করায় সাংবাদিককে মারধর, কিশোর গ্যাংয়ের লিডার সহ ৪ জন আটক বাঘাইহাট দারুল আরকাম ইবতেদায়ি মাদ্রাসার শিক্ষার্থীদের মাঝে পোশাক ও বার্ষিক ক্রীড়া পুরস্কার বিতরণ অনুষ্ঠিত গুইমারাতে সেনাবাহিনীর মানবিক সহায়তা প্রদান কোস্ট গার্ড পশ্চিম জোনের বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ বিতরণ আলীকদমে একুশে বই মেলায় বীর বাহাদুর এমপি রাঙামাটি শহরে ছিনতাইএ জড়িত তিন চাকমা যুবক আটক ভারতের রাজস্থানের আইসিইউতে ধর্ষণে শিকার তরুণী

রাঙ্গামাটিতে জেলা শিক্ষা অফিসারের সাথে সনাক-টিআইবি’র অ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত

মোঃ শহিদুল ইসলাম, স্টাফ রিপোর্টার (রাঙ্গামাটি) / ১৬০ জন পড়েছেন
প্রকাশিত : মঙ্গলবার, ২৮ নভেম্বর, ২০২৩

 

মোঃ শহিদুল ইসলাম, স্টাফ রিপোর্টার (রাঙ্গামাটি)

বিদ্যালয়ের শিক্ষার্থীদের নির্ভুল রেজিষ্ট্রেশনে প্রধান শিক্ষক ও সংশ্লিষ্টদের ভ‚মিকা রাখতে হবে- জেলা শিক্ষা অফিসার
রাঙ্গামাটি জেলা শিক্ষা অফিসার মৃদুল কান্তি তালুকদার বলেছেন, বিদ্যালয়ের শিক্ষার্থীদের নির্ভুল রেজিষ্ট্রেশন করতে বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সংশ্লিষ্টদের ভূমিকারাখতে হবে। আজ সকালে (২৮নভেম্বর ২০২৩) রাঙ্গামাটি জেলা শিক্ষা অফিসারের সম্মেলন কক্ষে সচেতন নাগরিক কমিটি (সনাক), রাঙ্গামাটি কর্তৃক আয়োজিত অ্যাডভোকেসি সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উপর্যুক্ত কথা বলেন। তিনি বলেন, রেজিষ্ট্রেশনসম্পন্ন করার সময় শিক্ষক ও শিক্ষার্থী উভয়কেইসচেতন হতে হবে। তিনি এ বিষয়ে সংশ্লিষ্টদেরনির্দেশনা প্রদান করবেন বলে জানান। তিনি আরও বলেন, বর্তমানে নতুন কারিকুলাম অত্যন্ত মানসম্মত একটি শিক্ষা পদ্ধতি। এটির মাধ্যমে শিক্ষার্থীরা প্র্যাকটিক্যালী শিক্ষা গ্রহণ করছে। সনাক সভাপতি প্রফেসর বাঞ্ছিতা চাকমা এর সভাপতিত্বে টিআইবি’র এরিয়া কো-অর্ডিনেটর বেনজিন চাকমা এর সঞ্চালনায় শুভেচ্ছাবক্তব্য প্রদান করেন সনাক সদস্য অঞ্জুলিকা খীসা। তিনি প্রকল্প সম্পর্কে সভাকে অবহিত করেন। তিনি বলেন, প্রকল্পের লক্ষ্য হচ্ছে টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) অর্জনের জন্য দুর্নীতি হ্রাস এবং সেবা প্রদান কার্যক্রমে শুদ্ধাচার বৃদ্ধি। প্রকল্পের বাস্তয়নের খাতসমূহ যেমন-স্বাস্থ্য, শিক্ষা, ভূমি, পরিবেশ এবং সামাজিক নিরাপত্তা কর্মসূচি ইত্যাদি খাতের সাথে কাজ করছে বলে সভাকে অবহিত করেন।

সনাকেরপক্ষ থেকে বক্তারা রাঙ্গামাটিতে অ্যাকটিভ সিটিজেন গ্রæপ (এসিজি) এবংইয়ুথ এনগেজমেন্ট এন্ড সাপোর্ট (ইয়েস) সদস্যদের কমিউনিটি অ্যাকশন সভা ও কমিউনিট মনিটরি্ংএর মাধ্যমে প্রাপ্ত বিদ্যালয়ের শিক্ষা ব্যবস্থা সহ বিভিন্ন বিষয়নিয়ে তুলে ধরেন। মাধ্যমিক শিক্ষার মান উন্নয়নে উদ্যোগ গ্রহণ, বিদ্যালয়ের রেজিষ্ট্রেশনে ভুল করা (ছাত্র-ছাত্রীদের নাম/বাবার নাম/মায়ের নামসহ/জন্ম তারিখ), বিদ্যালয়ে ছাত্র-ছাত্রীদের অনুপ্রেরণামূলক সেশন পরিচালনা করা, আইসিটি শিক্ষকদের দক্ষতা বৃদ্ধিকরণ, বিদ্যালয়ের পরিষ্কার পরিচ্ছন্নতা, বিদ্যালয়ে সাংস্কৃতিক কর্মকান্ড, বিদ্যালয়ের লাইব্রেরী ব্যবহারে শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করা ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করা হয়। জেলা শিক্ষা অফিসারের পক্ষ থেকে এ সকল বিষয়েসংশ্লিষ্ট সকলের সাথে আলোচনা ও সমাধানের ব্যাপারেআশ^স্ত করা হয়।

সভাপতিরবক্তব্যে প্রফেসর বাঞ্ছিতা চাকমা বলেন, সনাক কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের দুর্নীতিনিয়ে কাজ করে না। সনাক দুর্নীতির বিরুদ্ধে জনগণকে সচেতন করে তোলার চেষ্টা করে। প্যাকটা প্রকল্প তেমনি একটি প্রকল্প যা দুর্নীতির বিরুদ্ধেজনগণকে সচেতন করতে কাজ করছে। এ প্রকল্পের আওতায়আমরা অ্যাকটিভ সিটিজেন গ্রæপ (এসিজি) এরমাধ্যমে তৃণমূল পর্যায়ে কাজ করছি। প্যাকটা প্রকল্পের অধীনে কমিউনিটি মনিটরিং এর মাধ্যমে প্রতিষ্ঠানেরস্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধিএবং দুর্নীতি কমবে বলে আমরা আশা করি। সভায় সাপছড়ি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিপিন বিকাশ চাকমা, সনাক সহ সভাপতি এস.এম. মঈন উদ্দিন, সনাক সহ সভাপতি- সাগরিকারোয়াজা এবং সনাক সদস্য গৈরিকা চাকমা প্রমূখ বক্তব্য প্রদান করেন ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ