• শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৬:১৫ পূর্বাহ্ন
শিরোনাম
খাগড়াছড়িতে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের বিক্ষোভ মিছিল বেলকুচি উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত শিক্ষার্থীদের শিক্ষা অর্জনের মাধ্যমে নিজকে গড়ে তুলে স্মার্ট বাংলাদেশ গঠনে ভুমিকা রাথতে হবে -বাবুল দাস কাপ্তাই জাতীয় উদ্যানে লজ্জাবতী বানর অবমুক্ত কাপ্তাই বিএসপিআই শিক্ষার্থীদের ওপর ফের হামলা, ৪ জন আহত এম কে বাঘাবাড়ী ঘি কোম্পানির উৎপাদনকারী মো: কামাল উদ্দিনের ১ বছরের কারাদণ্ড কোটা সংস্কারের দাবিতে  কাপ্তাই বিএসপিআই এ শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল দিনেদুপুরে কৃষকের বাড়িতে হামলা লুটপাট রাঙামাটি সদর জোনের বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ প্রদান আলীকদম সেনা জোন কর্তৃক মানবিক সহায়তা প্রদান পানছড়ি মাদ্রাসায় অব্যবস্থাপনা ও অবৈধ নিয়োগ বাতিলের দাবিতে মানববন্ধন খাগড়াছড়িতে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস উপলক্ষ্যে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

বাঘাইছড়িতে জমে উঠেছে পাহাড়ি পশুর কোরবানির হাট

বাঘাইছড়ি প্রতিনিধিঃ / ৫৫০ জন পড়েছেন
প্রকাশিত : বুধবার, ১৪ জুলাই, ২০২১

রাঙামাটির বাঘাইছড়িতে জমজমাট হয়ে উঠেছে পাহাড়ি গরুর বিশাল কোরবানি হাট। উপজেলার প্রবেশ পথেই প্রায় ৮ একর জায়গা জুড়ে এই হাট স্থাপন করেছে বাঘাইছড়ি পৌরসভা।

উপজেলার সিমান্তবর্তী সাজেক, দোসর, নিউলংকর সহ দূরদূরান্ত থেকে এসব গরু ৭ থেকে ৮ দিন হেটে উপজেলা সদরে পশুর হাটে আসছে। কোন ধরনের মোটাতাজাকরণ ঔষধ ছাড়াই পাহাড়ি এসব গরু বনে স্বাধীনভাবে বেড়ে উঠায় দেখতে বেশ রিষ্টপুষ্ট। তাই সহজেই ক্রেতাদের মন কাড়ছে এসব গরু। মাঝারি সাইজের এক একটি গরু বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ হাজার এবং বড় সাইজের গরু বিক্রি হচ্ছে ১ লাখ থেকে ১ লাখ ৫০ হাজার টাকায়। বিভিন্ন সাইজের গরুর পাশাপাশি এই হাটে রয়েছে বিভিন্ন প্রজাতির ছাগলও একেকটি বড় সাইজের খাসি বিক্রি হচ্ছে ২০ থেকে ৩০ হাজার টাকায়।

কঠোর লকডাউন ও বিধিনিষেধের মধ্যেও পশু পরিবহন নিষেধাজ্ঞার বাহিরে থাকায় চট্টগ্রামের বিভিন্ন ব্যবসায়ী বাজারে আসায় ভালো দাম পাওয়ায় স্থানীয় গবাদিপশু মালিকরাও খুশি।

উপজেলা প্রশাসনের পক্ষ থেকে কঠোর নজরদারি থাকায় স্বাস্থ্যবিধি মেনেই পৌরসভা ও উপজেলা প্রশাসন যৌথ ভাবে চলছে বাঘাইছড়ি উপজেলার বৃহৎ এই পশুর হাট, জানালেন উপজেলা নির্বাহী কর্মকর্তা শরিফুল ইসলাম।

প্রতি বছর কোরবানি মৌসুমে প্রায় ৫ থেকে ৬ কোটি টাকার পশু কেনা বেঁচা হওয়ার কথা জানালেন স্থানীয় পৌরসভার কাউন্সিল বাহার উদ্দিন সরকার।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ