• সোমবার, ০৪ মার্চ ২০২৪, ০৪:৫৮ পূর্বাহ্ন
শিরোনাম
ঢাবিতে ভর্তিচ্ছুকদের জন্য ধারাবাহিকভাবে পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদ পিসিসিপি’র ‘হেল্প ডেস্ক’ সঠিক তথ্যে ভোটার হয়ে স্মার্ট বাংলাদেশ বিনির্মানে ভুমিকা রাখতে হবে…ডেজী চক্রবর্তী মাটিরাঙায় জাতীয় বীমা দিবস উদযাপন জাতীয় বীমা দিবসে মানিকছড়িতে শোভাযাত্রা ও আলোচনা সভা ১নং কবাখালী সপ্রাবিতে পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান এনায়েতপুরে মেয়েকে ইভটিজিং এর প্রতিবাদ করায় সাংবাদিককে মারধর, কিশোর গ্যাংয়ের লিডার সহ ৪ জন আটক বাঘাইহাট দারুল আরকাম ইবতেদায়ি মাদ্রাসার শিক্ষার্থীদের মাঝে পোশাক ও বার্ষিক ক্রীড়া পুরস্কার বিতরণ অনুষ্ঠিত গুইমারাতে সেনাবাহিনীর মানবিক সহায়তা প্রদান কোস্ট গার্ড পশ্চিম জোনের বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ বিতরণ আলীকদমে একুশে বই মেলায় বীর বাহাদুর এমপি

প্রকৃতি ও নানান প্রাণীর সৌন্দর্য্যে পর্যটকদের হাতছানি দিচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক

মোঃ জুবাইরুল ইসলাম,চকরিয়া প্রতিনিধিঃ / ২০৫ জন পড়েছেন
প্রকাশিত : রবিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২৩

মোঃ জুবাইরুল ইসলাম, চকরিয়া প্রতিনিধিঃ

কক্সবাজার জেলার চকরিয়া উপজেলার পরিচিত পর্যটন কেন্দ্র বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক।

বাংলাদেশ ষড়ঋতুর দেশ।গ্রীষ্ম, বর্ষা,শরৎ,হেমন্ত, শীত ও বসন্ত।এ ছয় ঋতুর মধ্যে সবচেয়ে মজার ও পছন্দের ঋতু হলো শীতকাল।কেননা এ সময় হাতছানি দেয় প্রকৃতি।রোদ বা বৃষ্টির সমস্যা থাকেনা বিধায় এ ঋতু সবার কমবেশি পছন্দ।

এ প্রকৃতির অপরূপ সৌন্দর্য্যের সাথে নানান প্রাণীর দেখা মিলাতে ছোট-বড়,শিশু-কিশোর, যুবক বা বৃদ্ধ, পুরুষ বা মহিলা সবার মনকাড়ে দক্ষিণ চট্টগ্রাম এর বিশ্বখ্যাত সমুদ্র নগরী কক্সবাজার জেলার চকরিয়া উপজেলার ডুলহাজারা ইউনিয়ন এ অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কটি।

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক বাংলাদেশের ১৯৯৯ সালে প্রতিষ্ঠিত প্রথম সাফারি পার্ক।কক্সবাজার থেকে ৫০কিলোমিটার উত্তরে ও চকরিয়া সদর থেকে ১০ কিলোমিটার দক্ষিণে ডুলহাজারা ইউনিয়ন এ ৯০০ একর জায়গা জুড়ে তার অবস্থান। যার মালিকানায় বাংলাদেশ বন বিভাগ।এটি সরকার ঘোষিত এলাকা যেখানে বন্যপ্রাণীদের প্রাকৃতিক পরিবেশে প্রতিপালন করা হয়।

এ সাফারি পার্কে নানান ধরণের গাছগাছালির পাশাপাশি রয়েছে নানান জাতের প্রাণী। যারমধ্যে রয়েছে বাঘ,হাতি,সিংহ, হরিণ, ভালুক, গয়াল,কুমির।রয়েছে বন বিড়াল,মোরগ,বানর,জলহস্তী,শুকর,ঘুঘু ও চিলসহ ৮৫টি পাখি,৬৯টি সরীসৃপ ও ১৫০ প্রজাতির স্থন্যপায়ী প্রাণী।

এ বিষয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মাজহারুল ইসলাম বলেন,শীতের আগমন উপলক্ষে বিভিন্ন কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।পার্কের সৌন্দর্য্য বৃদ্ধি করার জন্য নতুন আঙ্গিকে সাজানো হচ্ছে। বিভিন্ন প্রকল্পের কাজ চলছে।দর্শনার্থীদের নিরাপত্তার পাশাপাশি স্বল্প খরচে প্রকৃতি ও তার নানান ধরণের প্রাণীদের দেখার সুযোগ করে দিচ্ছে কক্সবাজার জেলার চকরিয়া উপজেলার ডুলহাজারা ইউনিয়ন এ (চট্টগ্রাম -কক্সবাজার হাইওয়ে) অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ