• শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৫:৫৫ পূর্বাহ্ন
শিরোনাম
খাগড়াছড়িতে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের বিক্ষোভ মিছিল বেলকুচি উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত শিক্ষার্থীদের শিক্ষা অর্জনের মাধ্যমে নিজকে গড়ে তুলে স্মার্ট বাংলাদেশ গঠনে ভুমিকা রাথতে হবে -বাবুল দাস কাপ্তাই জাতীয় উদ্যানে লজ্জাবতী বানর অবমুক্ত কাপ্তাই বিএসপিআই শিক্ষার্থীদের ওপর ফের হামলা, ৪ জন আহত এম কে বাঘাবাড়ী ঘি কোম্পানির উৎপাদনকারী মো: কামাল উদ্দিনের ১ বছরের কারাদণ্ড কোটা সংস্কারের দাবিতে  কাপ্তাই বিএসপিআই এ শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল দিনেদুপুরে কৃষকের বাড়িতে হামলা লুটপাট রাঙামাটি সদর জোনের বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ প্রদান আলীকদম সেনা জোন কর্তৃক মানবিক সহায়তা প্রদান পানছড়ি মাদ্রাসায় অব্যবস্থাপনা ও অবৈধ নিয়োগ বাতিলের দাবিতে মানববন্ধন খাগড়াছড়িতে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস উপলক্ষ্যে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

প্রকৃতি ও নানান প্রাণীর সৌন্দর্য্যে পর্যটকদের হাতছানি দিচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক

মোঃ জুবাইরুল ইসলাম,চকরিয়া প্রতিনিধিঃ / ২৪৯ জন পড়েছেন
প্রকাশিত : রবিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২৩

মোঃ জুবাইরুল ইসলাম, চকরিয়া প্রতিনিধিঃ

কক্সবাজার জেলার চকরিয়া উপজেলার পরিচিত পর্যটন কেন্দ্র বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক।

বাংলাদেশ ষড়ঋতুর দেশ।গ্রীষ্ম, বর্ষা,শরৎ,হেমন্ত, শীত ও বসন্ত।এ ছয় ঋতুর মধ্যে সবচেয়ে মজার ও পছন্দের ঋতু হলো শীতকাল।কেননা এ সময় হাতছানি দেয় প্রকৃতি।রোদ বা বৃষ্টির সমস্যা থাকেনা বিধায় এ ঋতু সবার কমবেশি পছন্দ।

এ প্রকৃতির অপরূপ সৌন্দর্য্যের সাথে নানান প্রাণীর দেখা মিলাতে ছোট-বড়,শিশু-কিশোর, যুবক বা বৃদ্ধ, পুরুষ বা মহিলা সবার মনকাড়ে দক্ষিণ চট্টগ্রাম এর বিশ্বখ্যাত সমুদ্র নগরী কক্সবাজার জেলার চকরিয়া উপজেলার ডুলহাজারা ইউনিয়ন এ অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কটি।

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক বাংলাদেশের ১৯৯৯ সালে প্রতিষ্ঠিত প্রথম সাফারি পার্ক।কক্সবাজার থেকে ৫০কিলোমিটার উত্তরে ও চকরিয়া সদর থেকে ১০ কিলোমিটার দক্ষিণে ডুলহাজারা ইউনিয়ন এ ৯০০ একর জায়গা জুড়ে তার অবস্থান। যার মালিকানায় বাংলাদেশ বন বিভাগ।এটি সরকার ঘোষিত এলাকা যেখানে বন্যপ্রাণীদের প্রাকৃতিক পরিবেশে প্রতিপালন করা হয়।

এ সাফারি পার্কে নানান ধরণের গাছগাছালির পাশাপাশি রয়েছে নানান জাতের প্রাণী। যারমধ্যে রয়েছে বাঘ,হাতি,সিংহ, হরিণ, ভালুক, গয়াল,কুমির।রয়েছে বন বিড়াল,মোরগ,বানর,জলহস্তী,শুকর,ঘুঘু ও চিলসহ ৮৫টি পাখি,৬৯টি সরীসৃপ ও ১৫০ প্রজাতির স্থন্যপায়ী প্রাণী।

এ বিষয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মাজহারুল ইসলাম বলেন,শীতের আগমন উপলক্ষে বিভিন্ন কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।পার্কের সৌন্দর্য্য বৃদ্ধি করার জন্য নতুন আঙ্গিকে সাজানো হচ্ছে। বিভিন্ন প্রকল্পের কাজ চলছে।দর্শনার্থীদের নিরাপত্তার পাশাপাশি স্বল্প খরচে প্রকৃতি ও তার নানান ধরণের প্রাণীদের দেখার সুযোগ করে দিচ্ছে কক্সবাজার জেলার চকরিয়া উপজেলার ডুলহাজারা ইউনিয়ন এ (চট্টগ্রাম -কক্সবাজার হাইওয়ে) অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ