• বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০৭:৩৬ অপরাহ্ন
শিরোনাম
রাঙামাটি শহরে ছিনতাইএ জড়িত তিন চাকমা যুবক আটক ভারতের রাজস্থানের আইসিইউতে ধর্ষণে শিকার তরুণী বাঙ্গালহালিয়া পাবনাটিলা প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার মনোন্নয়নে অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত লক্ষ্মীছড়িতে পিতার জীবদ্দশায় বেচা সম্পত্তি সন্তানের অস্বীকার! ভোগ-দখলে থাকা ক্রেতারা হতবাক পদর্শনী খামারে মৎস্য চাষীর মাঝে উপকরণ বিতরণ মাটিরাঙ্গা মিউনিসিপ্যাল মহিলা কলেজ’ প্রতিষ্ঠার উদ্যোগ রাঙামাটিতে দুইটি বসত ঘর আগুনে পুড়ে ছাই এবার বন্যহাতির আবাসস্থল ধ্বংস করে ইটভাটা ! মাদক থেকে দূরে রাখতে খেলাধুলার বিকল্প নেই- বীর বাহাদুর মানিকছড়ি ইংলিশ স্কুলে বার্ষিক ক্রীড়া ও পুরস্কার বিতরণ

পর্যটন নগরী কক্সবাজারে আসছে ট্রেন – প্রস্তুতি প্রায় শেষ

মোঃ জুবাইরুল ইসলাম,চকরিয়া প্রতিনিধিঃ / ২৩৩ জন পড়েছেন
প্রকাশিত : রবিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২৩

মোঃ জুবাইরুল ইসলাম,চকরিয়া (কক্সবাজার) প্রতিনিধিঃ

দীর্ঘদিনের প্রতীক্ষিত ট্রেন আসছে অক্টোবরে,এমনটাই বলছে সংশ্লিষ্টরা। বাংলাদেশের মেঘা প্রকল্পের মধ্যে অন্যতম প্রকল্প দক্ষিণ চট্টগ্রাম এর চট্টগ্রাম -কক্সবাজার মহাসড়কের যানজট নিরসনের একমাত্র বিকল্প হলো কক্সবাজার রেলপথ।

“কু-ঝিঁক কু-ঝিঁক” শব্দে ট্রেন আসছে। সমান্তরাল রেল লাইন ধরে সাগর তীরের শহরের দিকে ছুটে আসছে এ ট্রেন । এটি এখন আর স্বপ্ন নয় বাস্তবত। ১৫ অক্টোবর কক্সবাজার আসছে ট্রেন। সরাসরি ঢাকা থেকে আসবে এ ট্রেন। তবে এটি হবে পরীক্ষামূলক চলাচল।

এ ট্রেনে থাকবে ৬ টি বগি, ২২০০ সিরিজের একটি ইঞ্জিন। এটি হবে ট্রায়াল রান। ২০১০ সালে শুরু হয় এই প্রকল্পের কাজ। যার ব্যয় ধরা হয়েছে ১৮ হাজার ৩৪ কোটি টাকা।

প্রথম পর্যায়ে দোহাজারি থেকে রামু হয়ে কক্সবাজার পর্যন্ত ১শ দশমিক ৮৩১কিলোমিটার সিঙ্গেল লাইন ডুয়েলগেজ ট্র্যাক নির্মান করা হয়েছে।

২য় পর্যায়ে রামু থেকে ঘুমধুম পর্যন্ত দশমিক ২৮ দশমিক ৭৫২ কিলোমিটার ডুয়েল গ্যাজ ট্র্যাক নির্মান করা হবে ১৫ অক্টোবর পরীক্ষামূলক চলাচল সফল হলে আগামী ৩/৪ মাসের মধ্যে ঢাকা কক্সবাজার রুটে যাত্রী পরিবহন শুরু করবে রেলওয়ে কর্তৃপক্ষ।

যদিও বা সরেজমিনে গিয়ে ২৩’ই সেপ্টেম্বর, ২৩ইং (শনিবার) সকালে গেলে রেল লাইন এর কাজ করতে দেখা যায়। তাদের একজন বলছে, আমাদের প্রায় ৭০ শতাংশ কাজ শেষ,বাকী ৩০ শতাংশ কাজ সম্পন্ন হলেই হয়তো আগামী অক্টোবরে পরীক্ষামূলক ট্রেন আসতে পারে প্রথমবারের মতো এ রেললাইন দিয়ে।

এটি শুনে আনন্দ বিরাজ করছে দক্ষিণ চট্টগ্রাম এর চট্টগ্রাম -কক্সবাজার বসবাস কৃত মানুষের মাঝে।কেউ কেউ বলছে সময় বাঁচবে, কেউ বলছে অর্থ।আবার কেউ কেউ বলছে হয়তো এ ট্রেন চালু হলে চট্টগ্রাম -কক্সবাজার মহাসড়কের গাড়ি দূর্ঘটনায় মৃত্যুর খবরও হ্রাস পাবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ