• শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৫:২৪ পূর্বাহ্ন
শিরোনাম
খাগড়াছড়িতে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের বিক্ষোভ মিছিল বেলকুচি উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত শিক্ষার্থীদের শিক্ষা অর্জনের মাধ্যমে নিজকে গড়ে তুলে স্মার্ট বাংলাদেশ গঠনে ভুমিকা রাথতে হবে -বাবুল দাস কাপ্তাই জাতীয় উদ্যানে লজ্জাবতী বানর অবমুক্ত কাপ্তাই বিএসপিআই শিক্ষার্থীদের ওপর ফের হামলা, ৪ জন আহত এম কে বাঘাবাড়ী ঘি কোম্পানির উৎপাদনকারী মো: কামাল উদ্দিনের ১ বছরের কারাদণ্ড কোটা সংস্কারের দাবিতে  কাপ্তাই বিএসপিআই এ শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল দিনেদুপুরে কৃষকের বাড়িতে হামলা লুটপাট রাঙামাটি সদর জোনের বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ প্রদান আলীকদম সেনা জোন কর্তৃক মানবিক সহায়তা প্রদান পানছড়ি মাদ্রাসায় অব্যবস্থাপনা ও অবৈধ নিয়োগ বাতিলের দাবিতে মানববন্ধন খাগড়াছড়িতে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস উপলক্ষ্যে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

পর্যটন নগরী কক্সবাজারে আসছে ট্রেন – প্রস্তুতি প্রায় শেষ

মোঃ জুবাইরুল ইসলাম,চকরিয়া প্রতিনিধিঃ / ২৮৯ জন পড়েছেন
প্রকাশিত : রবিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২৩

মোঃ জুবাইরুল ইসলাম,চকরিয়া (কক্সবাজার) প্রতিনিধিঃ

দীর্ঘদিনের প্রতীক্ষিত ট্রেন আসছে অক্টোবরে,এমনটাই বলছে সংশ্লিষ্টরা। বাংলাদেশের মেঘা প্রকল্পের মধ্যে অন্যতম প্রকল্প দক্ষিণ চট্টগ্রাম এর চট্টগ্রাম -কক্সবাজার মহাসড়কের যানজট নিরসনের একমাত্র বিকল্প হলো কক্সবাজার রেলপথ।

“কু-ঝিঁক কু-ঝিঁক” শব্দে ট্রেন আসছে। সমান্তরাল রেল লাইন ধরে সাগর তীরের শহরের দিকে ছুটে আসছে এ ট্রেন । এটি এখন আর স্বপ্ন নয় বাস্তবত। ১৫ অক্টোবর কক্সবাজার আসছে ট্রেন। সরাসরি ঢাকা থেকে আসবে এ ট্রেন। তবে এটি হবে পরীক্ষামূলক চলাচল।

এ ট্রেনে থাকবে ৬ টি বগি, ২২০০ সিরিজের একটি ইঞ্জিন। এটি হবে ট্রায়াল রান। ২০১০ সালে শুরু হয় এই প্রকল্পের কাজ। যার ব্যয় ধরা হয়েছে ১৮ হাজার ৩৪ কোটি টাকা।

প্রথম পর্যায়ে দোহাজারি থেকে রামু হয়ে কক্সবাজার পর্যন্ত ১শ দশমিক ৮৩১কিলোমিটার সিঙ্গেল লাইন ডুয়েলগেজ ট্র্যাক নির্মান করা হয়েছে।

২য় পর্যায়ে রামু থেকে ঘুমধুম পর্যন্ত দশমিক ২৮ দশমিক ৭৫২ কিলোমিটার ডুয়েল গ্যাজ ট্র্যাক নির্মান করা হবে ১৫ অক্টোবর পরীক্ষামূলক চলাচল সফল হলে আগামী ৩/৪ মাসের মধ্যে ঢাকা কক্সবাজার রুটে যাত্রী পরিবহন শুরু করবে রেলওয়ে কর্তৃপক্ষ।

যদিও বা সরেজমিনে গিয়ে ২৩’ই সেপ্টেম্বর, ২৩ইং (শনিবার) সকালে গেলে রেল লাইন এর কাজ করতে দেখা যায়। তাদের একজন বলছে, আমাদের প্রায় ৭০ শতাংশ কাজ শেষ,বাকী ৩০ শতাংশ কাজ সম্পন্ন হলেই হয়তো আগামী অক্টোবরে পরীক্ষামূলক ট্রেন আসতে পারে প্রথমবারের মতো এ রেললাইন দিয়ে।

এটি শুনে আনন্দ বিরাজ করছে দক্ষিণ চট্টগ্রাম এর চট্টগ্রাম -কক্সবাজার বসবাস কৃত মানুষের মাঝে।কেউ কেউ বলছে সময় বাঁচবে, কেউ বলছে অর্থ।আবার কেউ কেউ বলছে হয়তো এ ট্রেন চালু হলে চট্টগ্রাম -কক্সবাজার মহাসড়কের গাড়ি দূর্ঘটনায় মৃত্যুর খবরও হ্রাস পাবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ