• শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৬:২৩ পূর্বাহ্ন
শিরোনাম
খাগড়াছড়িতে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের বিক্ষোভ মিছিল বেলকুচি উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত শিক্ষার্থীদের শিক্ষা অর্জনের মাধ্যমে নিজকে গড়ে তুলে স্মার্ট বাংলাদেশ গঠনে ভুমিকা রাথতে হবে -বাবুল দাস কাপ্তাই জাতীয় উদ্যানে লজ্জাবতী বানর অবমুক্ত কাপ্তাই বিএসপিআই শিক্ষার্থীদের ওপর ফের হামলা, ৪ জন আহত এম কে বাঘাবাড়ী ঘি কোম্পানির উৎপাদনকারী মো: কামাল উদ্দিনের ১ বছরের কারাদণ্ড কোটা সংস্কারের দাবিতে  কাপ্তাই বিএসপিআই এ শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল দিনেদুপুরে কৃষকের বাড়িতে হামলা লুটপাট রাঙামাটি সদর জোনের বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ প্রদান আলীকদম সেনা জোন কর্তৃক মানবিক সহায়তা প্রদান পানছড়ি মাদ্রাসায় অব্যবস্থাপনা ও অবৈধ নিয়োগ বাতিলের দাবিতে মানববন্ধন খাগড়াছড়িতে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস উপলক্ষ্যে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

নারীর সম্ভ্রম ও নিরাপত্তা নিশ্চিতসহ ধর্ষন ও যৌন সহিংসতা প্রতিরোধে মানিকছড়িতে বিক্ষোভ সমাবেশ

আব্দুল মান্নান, স্টাফ রিপোর্টার (খাগড়াছড়ি)  / ১২৪ জন পড়েছেন
প্রকাশিত : শুক্রবার, ১০ নভেম্বর, ২০২৩

আব্দুল মান্নান, স্টাফ রিপোর্টার (খাগড়াছড়ি) 

রাস্তা, ঘাট, খেত-খামার,শিক্ষা প্রতিষ্ঠান,কর্মস্থল ও যানবাহনে নারীর সম্ভ্রমহানী রোধ ও নিরাপত্তা নিশ্চিতসহ ধর্ষণ এবং যৌন সহিংসতা বিরোধী এক প্রতিরোধ সমাবেশ অনুষ্ঠিত খাগড়াছড়ির মানিকছড়িতে।

৯ নভেম্বর সকাল ১১ টায় মানিকছড়ি গিরি মৈত্রী সরকারি কলেজ সংলগ্ন চট্টগ্রাম-খাগড়াছড়ি সড়কে হিল উইমেন্স ফেডারেশন, নারী আত্মরক্ষা কমিটি ও পার্বত্য চট্টগ্রাম নারী সংঘের আয়োজনে ” রাস্তাঘাট, খেত-খামার শিক্ষা প্রতিষ্ঠান,কর্মস্থল ও যানবাহনসহ সর্বত্র নারীর সম্ভ্রম ও নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে ধর্ষন ও যৌন সহিংসতা বিরোধী প্রতিরোধ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

বিভিন্ন ব্যানার, প্ল্যাকার্ড, ফেস্টুন, কথিত ধর্ষকের কুশপুত্তলিকা নিয়ে বের হওয়া প্রতিরোধ মিছিলটি কলেজ গেইট শুরু হয়ে সড়ক ও জনপদ অফিস ঘুরে বটমুলে গিয়ে সমবেত হয়। এ সময় ধর্ষকের কুশপুত্তলিকায় আগুন ধরিয়ে জুতা পেটা করে জ্বালিয়ে দেওয়া হয় পরে বক্তব্য রাখেন, হিল উইমেন্স ফেডারেশন কেন্দ্রীয় কমিটির সভানেত্রী নীতি চাকমা, রামগড় ও মানিকছড়ি উপজেলার ইউপিডিএফের ইউনিট পরিচালক ক্যহ্লাচিং মারমা, মানিকছড়ি উপজেলা পাহাড়ি ছাত্র পরিষদের সাধারণ সম্পাদক অংসাহ্লা মারমা প্রমূখ।

এ সময় বক্তারা বলেন-পার্বত্য চট্টগ্রাম হতে সেনা শাসন প্রত্যাহার করতে হবে। সরকারি পত্রে বেগম সম্মোধন মানিনা, তা ব্যবহার বন্ধ করতে হবে। বক্তারা আরও বলেন, রাস্তাঘাট, খেত-খামার শিক্ষা প্রতিষ্ঠান,কর্মস্থল ও যানবাহনসহ সর্বত্র নারীর সম্ভ্রম ও নিরাপত্তা নিশ্চিত করতে হলে ধর্ষন ও যৌন সহিংসতা বন্ধে আইনের যথাযথ প্রয়োগ করে জড়িতদের বিচারের আওতায় আনতে হবে। নচেৎ ধর্ষণ, যৌন সহিংসতাসহ নারী নির্যাতন বন্ধ হবে না।

ধর্ষণ ও যৌন হয়রানির বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানায়। অনুষ্ঠানে মিলি মারমাকে আহবায়ক করে ৪৭ সদস্য বিশিষ্ট নারী আত্মরক্ষা কমিটি ঘোষণা করা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ