• শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৫:৩২ পূর্বাহ্ন
শিরোনাম
খাগড়াছড়িতে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের বিক্ষোভ মিছিল বেলকুচি উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত শিক্ষার্থীদের শিক্ষা অর্জনের মাধ্যমে নিজকে গড়ে তুলে স্মার্ট বাংলাদেশ গঠনে ভুমিকা রাথতে হবে -বাবুল দাস কাপ্তাই জাতীয় উদ্যানে লজ্জাবতী বানর অবমুক্ত কাপ্তাই বিএসপিআই শিক্ষার্থীদের ওপর ফের হামলা, ৪ জন আহত এম কে বাঘাবাড়ী ঘি কোম্পানির উৎপাদনকারী মো: কামাল উদ্দিনের ১ বছরের কারাদণ্ড কোটা সংস্কারের দাবিতে  কাপ্তাই বিএসপিআই এ শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল দিনেদুপুরে কৃষকের বাড়িতে হামলা লুটপাট রাঙামাটি সদর জোনের বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ প্রদান আলীকদম সেনা জোন কর্তৃক মানবিক সহায়তা প্রদান পানছড়ি মাদ্রাসায় অব্যবস্থাপনা ও অবৈধ নিয়োগ বাতিলের দাবিতে মানববন্ধন খাগড়াছড়িতে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস উপলক্ষ্যে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

শান্তি চুক্তির ফলে কমেছে সহিংসত সংঘাত, বেড়েছে সাম্প্রদায়িক সম্প্রীতির বন্ধন

স্টাফ রিপোর্টার / ১৬০ জন পড়েছেন
প্রকাশিত : শনিবার, ২ ডিসেম্বর, ২০২৩

পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি স্বাক্ষরের ২৬ বছর উপলক্ষ্যে ২৪ পদাতিক ডিভিশনের আওতাধীন গুইমারা সেনা রিজিয়ন নানা কর্মসূচীর আয়োজন করেছে। কর্মসূচীতে রয়েছে সম্প্রীতি র‌্যালি, আলোচনা সভা, মানবিক সহায়তা, বিনামূল্যে চিকিৎসা সেবা ও প্রীতি ফুটবল খেলা।

শনিবার সকালে গুইমারা উপজেলার শহীদ লে: মুশফিক উচ্চ বিদ্যালয় মাঠ থেকে বর্ণাঢ্য র‌্যালিটি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে গুইমারা মডেল উচ্চ বিদ্যালয় মাঠে গিয়ে আলোচনা সভায় মিলিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন গুইমারা রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোঃ কামাল মামুন।

এতে অন্যন্যের মধ্যে বক্তব্য রাখেন গুইমারা সেক্টর কমান্ডার কর্ণেল এস এম আবুল এহসান, তিন ফিল্ড রেজিমেন্ট আর্টিলারি সিন্দুকছড়ি জোন অধিনায়ক লে: কর্নেল সৈয়দ পারভেজ মোস্তফা, গুইমারা উপজেলা পরিষদের চেয়ারম্যান মেমং মারমা, রামগড় পৌরসভার মেয়র মো: কামাল হোসেন  মাটিরাঙ্গা ডিগ্রী কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহাম্মদ কামাল হোসেন মজুমদার প্রমুখ।

বক্তারা শান্তি চুক্তির ধারাবাহিক সফলতার কথা উল্লেখ করে বলেন, পার্বত্য চুক্তির পূর্বের সময়ে যে পাহাড়ে শুধুই ছিল আতঙ্ক, সেখানে এখন চোখে পড়ে দৃশ্যমান উন্নয়ন আর উন্নয়ন, কমেছে সহিংসত, সংঘাত, বেড়েছে সাম্প্রদায়িক সম্প্রীতির বন্ধন। বক্তারা শান্তি, সম্প্রীতি ও উন্নয়নের ধারা বজায় রাখতে সকলের প্রতি আহবান জানান।

এসময় সামরিক কর্মকর্তাগ, জনপ্রতিনিধি, রাজনীতিবিদ সহ জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে স্থানীয় জনগণ ও স্কুল কলেজের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এদিকে দিবসটি উপলক্ষে সেনাবাহিনী ও বিজিবির চিকিৎসকদল অন্তত ৫ শতাধিক অসহায় দরিদ্র রোগীকে বিনা মূল্যে চিকিৎসা সেবা এবং ওষুধ প্রদান করেন। এছাড়াও মানবিক সহায়তার অংশ হিসেবে হতদরিদ্র জনগণের মাঝে সহস্রাধিক কম্বল বিতরণ করেন গুইমারা রিজিয়ন।

অন্যদিকে পার্বত্য শান্তি চুক্তির ২৬ তম বর্ষপূর্তি উপলক্ষে গুইমারা রিজিয়নের আওতাধীন সেনাবাহিনী এবং বিজিবির ছয়টি জোন সদরে বিনামূল্যে অসহায়দের মাঝে বিনামূল্যে চিকিৎসা সেবা ও ওষুধ বিতরণ সহ কম্বল বিতরণ করা হয়।

এছাড়াও জেলা সদরে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ, খাগড়াছড়ি সেনা রিজিয়ন সহ বিভিন্ন সংগঠন নানা আয়োজনে দিবসটি পালন করছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ