• শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ১২:০৭ পূর্বাহ্ন
শিরোনাম
বেলকুচি থানায় পুলিশ সুপার কাপ ব্যাডমিন্টন টুর্নামেন্ট ফাইনাল খেলা অনুষ্ঠিত চট্টগ্রাম ইপিজেড থানা দ্বি-বার্ষিক পরিদর্শনে (অতিরিক্ত আইজিপি) কৃষ্ণপদ রায় মহেশখালীতে বিসিএস সুপারিশপ্রাপ্ত ৭ ক্যাডার’কে শুভেচ্ছা জানালেন ইউএনও সোনাগাজীতে ইউনাইটেড প্রিমিয়ার লীগের ফাইনাল খেলা ও পুরস্কার বিতরণ ঢাবিতে ভর্তিচ্ছুকদের জন্য পিসিসিপি ‘হেল্প ডেস্ক’ মানিকছড়িতে উপ-নির্বাচন প্রতীক পেয়ে প্রচারণায় প্রার্থীরা বান্দরবানে ২৫ এবং ৫২ কিলোমিটার ম্যারাথন দৌড়ে আলমগীর হোসেন ও আব্দুর রহমান প্রথম লংগদুতে সেনা জোনের উদ্যোগে শীতবস্ত্র বিতরণ মানিকছড়িতে ইজারা বর্হিভুত বালু মহালে অভিযান ১ লাখ ৭০ হাজার টাকা জরিমানা মহালছড়িতে শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপিত

আগামী তিন মাসে চীনের দেড় কোটি টিকা পাবে বাংলাদেশ:পররাষ্ট্রমন্ত্রী

জাতীয় ডেস্ক : / ৩৮১ জন পড়েছেন
প্রকাশিত : রবিবার, ১১ জুলাই, ২০২১

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এমপি বলেছেন, বাণিজ্যিকভাবে সিনোফার্মের সঙ্গে করা চুক্তি অনুযায়ী আগামী তিন মাসে চীনের টিকা পাবে বাংলাদেশ।

শনিবার (১০ জুলাই) পররাষ্ট্রমন্ত্রী তার ভেরিফায়েড ফেসবুকে এক ভিডিও বার্তায় তিনি এ কথা জানান।পররাষ্ট্রমন্ত্রী জানান, আগামী তিন মাসের জন্য আমরা চীনের সঙ্গে চুক্তি করেছি। আমরা সেই টিকাগুলো পাব। আমরা টিকার সরবরাহ নিশ্চিত করেছি। ইতোমধ্যে প্রায় ৪৫ লাখ টিকা এনেছি। চীনের সিনোফার্ম থেকে বাণিজ্যিকভাবে দেড় কোটি ডোজ টিকা কিনছে সরকার। যার মধ্যে ২০ লাখ ডোজ টিকা ইতোমধ্যে ঢাকায় পৌঁছেছে। বাকি টিকা দেশে আনার বিষয়ে সিনোফার্মের সঙ্গে আলোচনা চলছে। আশা করা হচ্ছে, আগামী তিন মাসের মধ্যে বাকি টিকা বুঝে পাবে বাংলাদেশ।

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বাংলাদেশ কোভ্যাক্সের আওতায় ১০ লাখ টিকা পাবে উল্লেখ করে ড. মোমেন বলেন, ‘আমরা ইইউ থেকে ১০ লাখ টিকা পাব। সেটা কোভ্যাক্সের আওতায় অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা পাব। যারা প্রথম ডোজ নিয়েছিলেন তারা এটা এলে নিতে পারবেন।জাপান ২৫ লাখের বেশি টিকা দেবে জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমার সঙ্গে জাপানের পররাষ্ট্রমন্ত্রীর আলাপ হয়েছে। জাপান কতগুলো টিকা দেবে সঠিক সংখ্যাটা তিনি বলেননি। আমি আশা করি, ২৫ লাখের নিচে না, আরও বেশিও হতে পারে। এগুলো কোভ্যাক্সের আওতায় আসবে। এগুলোর জন্য কোনো টাকা দিতে হবে না। ড. মোমেন আরও জানান, রাশিয়া থেকে টিকা আনার বিষয়ে সরকার চুক্তি চূড়ান্ত করে ফেলেছে। অস্ট্রেলিয়া থেকেও টিকা আনার বিষয়ে সরকার আলাপ করছে। টিকার যৌথ উৎপাদনে চায়না ও রাশিয়ার সঙ্গে আলাপ করছে সরকার। আলোচনা বেশ অগ্রসর হয়েছে।দেশবাসীকে স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ জানিয়ে মোমেন বলেন, ‘প্রধানমন্ত্রী সিদ্ধান্ত নিয়েছেন দেশের ৮০ ভাগ মানুষের টিকা নিশ্চিত করা হবে। তবে সবচেয়ে বড় কথা হলো স্বাস্থ্যবিধি মেনে চলা। সবাই মাস্ক পরবেন, সামাজিক দূরত্ব মেনে চলবেন, এগুলো না করলে কিন্তু টিকাতে কাজ হবে না।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ