• শনিবার, ২৬ অক্টোবর ২০২৪, ০৮:২১ অপরাহ্ন
শিরোনাম
জুমের ফসলের ঘ্রাণ ছড়াচ্ছে পাহাড়ে, চলছে নবান্নের প্রস্তুতি খাগড়াছড়িতে আন্তর্জাতিক সিসা দূষণ প্রতিরোধ সপ্তাহ উপলক্ষ্যে র‍্যালি ও মানববন্ধন অনুষ্ঠিত  বেলকুচিতে গ্রামবাসীর উদ্যোগে নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত পানছড়িতে শনটিলা ওয়ার্ড বিএনপির মতবিনিময় সভা অনুষ্ঠিত বড়পিলাকে নাইট শট পিস ক্রিকেট টুর্ণামেন্ট ফাইনাল অনুষ্ঠিত চট্টগ্রাম যন্ত্রশিল্পী সংস্থার দ্বি- বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত মাটিরাঙ্গায় ডিকেআইবি নির্বাচনে সভাপতি রুপন দে ও সম্পাদক আমির হোসেন কাপ্তাই থানা পুলিশ এর অভিযানে হত্যা মামলার আসামী সহ ৪ জন গ্রেফতার হালদা পাড়ে বিকল্প কর্মসংস্থানে রামগড়ে স্টেকহোল্ডার উদ্বুদ্ধকরণ ওয়ার্কশপে মহাপরিচালক -জিল্লুর রহমান “হালদা নদীর সুরক্ষা ও সংরক্ষণ আমাদের জাতীয় দায়িত্ব” পানছড়িতে জামায়াতে ইসলামীর সুধী ও কর্মী সমাবেশ মানসিক ভারসাম্যহীন অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার এইচপিভি টিকায় ভোগান্তিতে শিক্ষার্থীরা, সার্ভারে ধীরগতি!

এইচপিভি টিকায় ভোগান্তিতে শিক্ষার্থীরা, সার্ভারে ধীরগতি!

আব্দুল মান্নান, স্টাফ রিপোর্টার খাগড়াছড়ি  / ৩৮ জন পড়েছেন
প্রকাশিত : শনিবার, ২৬ অক্টোবর, ২০২৪

আব্দুল মান্নান, স্টাফ রিপোর্টার খাগড়াছড়ি 
গতকাল থেকে ঢাকা বিভাগ ব্যতিত দেশের ৭টি বিভাগে ১০-১৪ বছর বয়সী কিশোরীদের জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে শুরু হয়েছে এইচপিভি (হিউম্যান প্যাপিলোমা ভাইরাস) টিকাদান কর্মসূচী। স্কুল চলাকালীন সময়ে ফ্রি টিকা রেজিষ্ট্রেশন করতে গিয়ে সার্ভার ধীরগতিতে চরম ভোগান্তিতে পড়ছে খাগড়াছড়ির মানিকছড়ি উপজেলার শিক্ষার্থী ও টিকাকর্মীরা!

৪ সপ্তাহ ব্যাপি টিকার উদ্বোধনী দিনে গতকাল খাগড়াছড়ির মানিকছড়িতে উপজেলার অর্ধশতাধিক স্কুল মাদরাসায় টিকা দিতে গিয়ে রেজিষ্ট্রেশন বিড়ম্বনা পড়েছে
সিএইচসিপি ও পাড়াকর্মীরা! টিকা দেওয়ার পূর্বে ১০-১৪ বয়সী সকল কিশোরীদের ফ্রিতে রেজিস্ট্রেশন করতে প্রতিটি স্কুলে স্কুলে উদ্যোগ নিলেও স্কুল চলাকালীন সময়ে সারাদেশে একযোগে রেজিস্ট্রেশন কার্যক্রম চলার কারণে সংশ্লিষ্ট সার্ভারে ধীরগতি! ফলে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে টিকা নিয়ে স্কুলে যাওয়া সিএইচসিপি ও পাড়াকর্মীরা অলস সময় কাটাতে হচ্ছে! উপজেলার তিনটহরী উচ্চ বিদ্যালয়ে গত ৪দিনে ১০০জন শিক্ষার্থীর রেজিষ্ট্রেশন সম্পন্ন হয়নি জানিয়ে, অফিস কাম কম্পিউটার অপারেটর মো. নাছির উদ্দীন চৌধুরী বলেন, একই সময়ে (সকাল ১০ থেকে বিকেল ৪টা) সারাদেশে শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কাজ চলমান থাকায় সার্ভারে ধীরগতি দেখাচ্ছে! ঘণ্টায় ৮/১০টিও করা যাচ্ছে না! এছাড়া ঘণ্টায় ঘণ্টায় বিদ্যুৎ বিভ্রাটে শিক্ষার্থী ও টিকাকর্মীরা ভোগান্তি পোহাতে হচ্ছে।
এদিকে উপজেলার বুদংপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নাম সার্ভারে লিপিবদ্ধ না হওয়ায় সেখানকার ২০ জন শিক্ষার্থী রেজিষ্ট্রেশন হচ্ছে না বলে অভিযোগ করেছেন প্রধান শিক্ষক সাজাইলা চৌধুরী।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা সুমেন চাকমা আজকের পত্রিকাকে বলেন, ২৪ অক্টোবর থেকে ৪সপ্তাহব্যাপি উপজেলার অর্ধশতাধিক স্কুল, মাদরাসার ১০-১৪ বছর বয়সী মেয়েদের জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে বিনা খরচে এইচপিভি (হিউম্যান প্যাপিলোমা ভাইরাস) টিকা পাবে। ইতোমধ্যে সংশ্লিষ্ট স্কুলের প্রধান শিক্ষক, হেডম্যান, কার্বারী (পাড়া প্রধান), ইমাম, পুরোহিত, ভান্তে, এনজিও কর্মীসহ সংশ্লিষ্টদের নিয়ে ক্যাম্পেইন এবং সিএইচসিপি ও পাড়াকর্মীদের টিকাদানে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। প্রতিদিন ১২টি স্কুলে টিকাকর্মীরা এইচপিভি টিকা দিবে। উপজেলায় মোট ৪৪৫৮ জনের টার্গেট নিয়ে আমরা কাজ শুরু করেছি। তবে উপজেলার বুদংপাড়া সরকারি স্কুলের নাম সার্ভারে লিপিবদ্ধ না হওয়ায় সেখানকার প্রায় ২০ জন শিক্ষার্থী টিকার রেজিষ্ট্রেশন করতে না পারার বিষয়টি সমাধানে কাজ চলছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ