• বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ০৩:১৩ অপরাহ্ন
শিরোনাম
মেঘের রাজ্য সাজেকে আটকে পড়া ৫শতাধিক পর্যটকরা নিরাপদে খাগড়াছড়ি ফিরেছে নিজ উদ্যোগে শিক্ষার্থী ও শিক্ষকদের পরীক্ষার হলে পৌঁছে দিলেন ছাত্রদলের আহবায়ক নুর কবির বন্যার্তদের মাঝে বিনামূল্যে খাদ্য ও চিকিৎসা সেবা প্রদান করেছেন বাঘাইহাট ব্যাটালিয়ান ৫৪ বিজিবি বান্দরবানে ১৫ লাখ চারা বিতরণ করবে ‘বনায়ন’ টানা বৃষ্টিতে পাহাড় ধস ও জলাবদ্ধতায় খাগড়াছড়ির বিভিন্ন জায়গায় যোগাযোগ বন্ধ বেলকুচিতে অটোভ্যান অটোরিকশা মুখোমুখি সংঘর্ষ নিহত ১ আহত ৩ টানা বৃষ্টিতে কাপ্তাই লেকে পানি বৃদ্ধিতে সচল কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের ৪ টি ইউনিট : ১৬৪ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন আবদুল হাই রেহানিয়া হিলফুল ফুযুল বালিকা মাদ্রাসার পরিচালনা কমিটি গঠন রামগড়ে কৃষকের মাঝে বিনামূল্যে আমন ধান বীজ ও সার বিতরণ খাগড়াছড়িতে ভারী বর্ষণে পাহাড়ে ঝুঁকিপূর্ণ বসবাস, রাঙ্গামাটির সাথে যান চলাচল বন্ধ কাপ্তাইয়ে নতুন এসিল্যান্ড -স্বরূপ মুহুরীর, যোগদান  ৫০ বছর ধরে শতবর্ষী কুষ্ঠ রোগী কিশোরী বালা চাকমা, ছেলে মেয়ে থাকলেও কেউ দেখতে আসেন না

টানা বৃষ্টিতে কাপ্তাই লেকে পানি বৃদ্ধিতে সচল কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের ৪ টি ইউনিট : ১৬৪ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন

ঝুলন দত্ত, কাপ্তাই (রাঙামাটি) প্রতিনিধি: / ৮৭ জন পড়েছেন
প্রকাশিত : মঙ্গলবার, ২ জুলাই, ২০২৪

 

ঝুলন দত্ত, কাপ্তাই( রাঙামাটি) প্রতিনিধি : টানা কয়েকদিন বৃষ্টির ফলে কাপ্তাই হ্রদের পানি বৃদ্ধি পাওয়ায় রাঙামাটি জেলার কাপ্তাই কর্ণফুলি বিদ্যুৎ কেন্দ্রের( কপাবিকে) বিদ্যুৎ উৎপাদন বেড়েছে। আজ ( মঙ্গলবার) সকাল ৯ টা পর্যন্ত এই কেন্দ্রের ৫ টি ইউনিট এর মধ্যে ৪ টি ইউনিট হতে বিদ্যুৎ উৎপাদন হয়েছে ১ শত ৬৪ মেগাওয়াট। কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক এটিএম আব্দুজ্জাহের মঙ্গলবার (২ জুলাই) সকাল সাড়ে ৯ টায় জানান , টানা বৃষ্টিতে কাপ্তাই হ্রদের পানি বৃদ্ধি পাওয়ায় মঙ্গলবার সকাল ৯ টা পর্যন্ত কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন হয়েছে ১ শত ৬৪ মেগাওয়াট।

তৎমধ্যে ১ নং ও ২ নং ইউনিট হতে ৪২ মেগাওয়াট করে ৮৪ মেগাওয়াট এবং ৪ নং ও ৫ নং ইউনিট হতে ৪০ মেগাওয়াট করে ৮০ মেগাওয়াট সহ সর্বমোট ১ শত ৬৪ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে।যেটি চলতি বছরে কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের সর্বাধিক উৎপাদন। পানির পরিমাণ যদি বাড়তে থাকলে বিদ্যুৎ উৎপাদন আরো বাড়ার সম্ভাবনা রয়েছে বলে জানান তিনি।

বর্তমানে ৩ নং ইউনিট বন্ধ রয়েছে বলে তিনি জানান।

এদিকে কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের কন্ট্রোল রুমের দায়িত্বরত প্রকৌশলীরা জানান, বছরের এই সময় কাপ্তাই হ্রদে পানির পরিমাণ রুলকার্ভ অনুযায়ী ৮৪দশমিক ১৬ ফুট এমএসএল থাকার কথা থাকলেও মঙ্গলবার কাপ্তাই হ্রদে পানি পরিমাণ রয়েছে রুলকার্ভ অনুযায়ী ৮৩ দশমিক ৬৯ ফুট মীন সি লেভেল। যা গত কয়েকদিনের মধ্যে সর্বোচ্চ পানির লেভেল। তবে কাপ্তাই হ্রদের পানির ধারণ ক্ষমতা ১০৯ ফুট মীন সি লেভেল।

উল্লেখ, কাপ্তাইয়ে অবস্থিত দেশের একমাত্র পানি বিদ্যুৎ কেন্দ্রের ৫টি ইউনিট হতে সর্বমোট ২ শত ৩০-৪০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব। তবে কাপ্তাইয়ে বিদ্যুৎ উৎপাদন অব্যাহত রাখতে হ্রদের পানি না কমাতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন স্থানীয় জনসাধারণ। কারণ পানি বাড়লেও পরিকল্পিতভাবে কাপ্তাই হ্রদে ড্রেজিং না হওয়াতে হ্রদের ভিতরে পলি জমেছে। ফলে এর ড্রেজিং করা জরুরি বলে দাবি করে এলাকাবাসী।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ