• শনিবার, ২০ জুলাই ২০২৪, ১০:০৯ পূর্বাহ্ন
শিরোনাম
খাগড়াছড়িতে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের বিক্ষোভ মিছিল বেলকুচি উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত শিক্ষার্থীদের শিক্ষা অর্জনের মাধ্যমে নিজকে গড়ে তুলে স্মার্ট বাংলাদেশ গঠনে ভুমিকা রাথতে হবে -বাবুল দাস কাপ্তাই জাতীয় উদ্যানে লজ্জাবতী বানর অবমুক্ত কাপ্তাই বিএসপিআই শিক্ষার্থীদের ওপর ফের হামলা, ৪ জন আহত এম কে বাঘাবাড়ী ঘি কোম্পানির উৎপাদনকারী মো: কামাল উদ্দিনের ১ বছরের কারাদণ্ড কোটা সংস্কারের দাবিতে  কাপ্তাই বিএসপিআই এ শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল দিনেদুপুরে কৃষকের বাড়িতে হামলা লুটপাট রাঙামাটি সদর জোনের বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ প্রদান আলীকদম সেনা জোন কর্তৃক মানবিক সহায়তা প্রদান পানছড়ি মাদ্রাসায় অব্যবস্থাপনা ও অবৈধ নিয়োগ বাতিলের দাবিতে মানববন্ধন খাগড়াছড়িতে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস উপলক্ষ্যে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

মহিলা শিক্ষিকাদের নিয়ে ইসলামিক ফাউন্ডেশনের নিরাপদ মাতৃত্ব দিবসের কমিউনিটি সভা

মেহেদী বিন সুলতান, রাঙ্গামাটি প্রতিনিধি: / ৯১ জন পড়েছেন
প্রকাশিত : রবিবার, ৩০ জুন, ২০২৪

মেহেদী বিন সুলতান, রাঙ্গামাটি প্রতিনিধি:

মসজিদ ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমের মহিলা শিক্ষিকা ও অভিভাবকদের নিয়ে ইসলামিক ফাউন্ডেশনের আয়োজনে নিরাপদ মাতৃত্ব দিবসের কমিউনিটি সভা অনুষ্ঠিত হয়েছে। গর্ভকালীন, প্রসবকালীন ও প্রসব পরবর্তী সময়ে নিরাপদ স্বাস্থ্য সেবা নিশ্চিতকরণে নিরাপদ মাতৃত্ব দিবস বিষয়ের এই সভা অনুষ্ঠিত হয়।

বোরবার (৩০ জুন) সকালে ইসলামিক ফাউন্ডেশন মিলনায়তনে সভাপতি ও প্রধান আলোচক ছিলেন ফাউন্ডেশনের উপপরিচালক মো. আশরাফুজ্জামান।

ইউনিসেফ বাংলাদেশ এর সহযোগীতায় আয়োজিত অনুষ্ঠানে ইউনিসেফের প্রোগ্রাম অফিসার ইলা চৌধুরী, ফাউন্ডেশনের মাষ্টার ট্রেইনার হাফেজ বখতিয়ার হোসেন ও কাপ্তাই মডেল মসজিদের ইমাম হাফেজ মাওলানা মোহাম্মদ সোলাইমানসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

সভায় নিরাপদ মাতৃত্ব দিবসের আলোচনাসহ মা ও শিশু আচরণ, শিশু সুরক্ষা আচরণ, শিশু স্বাস্থ্য, পুষ্টি ও সামাজিক সুরক্ষাসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয়।

বক্তব্যে ইলা চৌধুরী বলেন, আপনারা বাসায় বাচ্চা প্রসব করাতে যাবেন না। বাচ্চা প্রসবকালে ও প্রসব পরবর্তী সময়ে অনেক সমস্যা দেখা দেয়। তাৎক্ষণিক সময়ে একজন অভিজ্ঞ ধাত্রী ও চিকিৎসক প্রয়োজন হতে পারে। সুতরাং আপনারা বাসা বাড়িতে প্রসব না করিয়ে প্রসুতি কে হাসপাতালে পাঠাবেন।

সভাপতির বক্তব্যে মহিলা শিক্ষিকাদের উদ্দ্যেশ্যে আশরাফুজ্জামান বলেন, আপনারা এই আলোচনার মাধ্যমে এখান থেকে যেসব বিষয়ে জানতে পারছেন তা আপনার এলাকার প্রসুতি মহিলাদের সাথে আলোচনা করবেন।

এসময় উপপরিচালক প্রসবকালীন ও প্রসব পরবর্তী সময়ে প্রসুতি মহিলাদের ৫টি এবং সদ্যোজাত সন্তানের ৫টি অসুবিধার কথা তুলে ধরে হাসপাতালে প্রসব করাতে বলেন। এছাড়াও ইসলামের দৃষ্টিতে শিশু ও পরিবারের অগ্রাধিকারমূলক জীবন রক্ষাকারী আচরণসমূহ আলোচনা করা হয়।

সভা শেষে দেশ ও জাতির মঙ্গল কামনায় দোয়া ও মোনাজাত পরিচালনা করা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ