• মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ০২:৩৩ অপরাহ্ন
শিরোনাম
টানা বৃষ্টিতে পাহাড় ধস ও জলাবদ্ধতায় খাগড়াছড়ির বিভিন্ন জায়গায় যোগাযোগ বন্ধ বেলকুচিতে অটোভ্যান অটোরিকশা মুখোমুখি সংঘর্ষ নিহত ১ আহত ৩ টানা বৃষ্টিতে কাপ্তাই লেকে পানি বৃদ্ধিতে সচল কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের ৪ টি ইউনিট : ১৬৪ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন আবদুল হাই রেহানিয়া হিলফুল ফুযুল বালিকা মাদ্রাসার পরিচালনা কমিটি গঠন রামগড়ে কৃষকের মাঝে বিনামূল্যে আমন ধান বীজ ও সার বিতরণ খাগড়াছড়িতে ভারী বর্ষণে পাহাড়ে ঝুঁকিপূর্ণ বসবাস, রাঙ্গামাটির সাথে যান চলাচল বন্ধ কাপ্তাইয়ে নতুন এসিল্যান্ড -স্বরূপ মুহুরীর, যোগদান  ৫০ বছর ধরে শতবর্ষী কুষ্ঠ রোগী কিশোরী বালা চাকমা, ছেলে মেয়ে থাকলেও কেউ দেখতে আসেন না সেতুর কাজ সম্পন্ন হলেও কাজে আসছে না সেতু, দুর্ভোগ এলাকাবাসীর রাঙ্গামাটি জেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক লংগদুরের নেছার উদ্দীন হৃদয় পাংশায় দেশীয় অস্ত্রসহ ডাকাত চক্রের ৫ সদস্য গ্রেপ্তার রামগড় ৪৩ বিজিবির উদ্যোগে মাসিক নিরাপত্তা সমন্বয় সভা

মহিলা শিক্ষিকাদের নিয়ে ইসলামিক ফাউন্ডেশনের নিরাপদ মাতৃত্ব দিবসের কমিউনিটি সভা

মেহেদী বিন সুলতান, রাঙ্গামাটি প্রতিনিধি: / ৫৯ জন পড়েছেন
প্রকাশিত : রবিবার, ৩০ জুন, ২০২৪

মেহেদী বিন সুলতান, রাঙ্গামাটি প্রতিনিধি:

মসজিদ ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমের মহিলা শিক্ষিকা ও অভিভাবকদের নিয়ে ইসলামিক ফাউন্ডেশনের আয়োজনে নিরাপদ মাতৃত্ব দিবসের কমিউনিটি সভা অনুষ্ঠিত হয়েছে। গর্ভকালীন, প্রসবকালীন ও প্রসব পরবর্তী সময়ে নিরাপদ স্বাস্থ্য সেবা নিশ্চিতকরণে নিরাপদ মাতৃত্ব দিবস বিষয়ের এই সভা অনুষ্ঠিত হয়।

বোরবার (৩০ জুন) সকালে ইসলামিক ফাউন্ডেশন মিলনায়তনে সভাপতি ও প্রধান আলোচক ছিলেন ফাউন্ডেশনের উপপরিচালক মো. আশরাফুজ্জামান।

ইউনিসেফ বাংলাদেশ এর সহযোগীতায় আয়োজিত অনুষ্ঠানে ইউনিসেফের প্রোগ্রাম অফিসার ইলা চৌধুরী, ফাউন্ডেশনের মাষ্টার ট্রেইনার হাফেজ বখতিয়ার হোসেন ও কাপ্তাই মডেল মসজিদের ইমাম হাফেজ মাওলানা মোহাম্মদ সোলাইমানসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

সভায় নিরাপদ মাতৃত্ব দিবসের আলোচনাসহ মা ও শিশু আচরণ, শিশু সুরক্ষা আচরণ, শিশু স্বাস্থ্য, পুষ্টি ও সামাজিক সুরক্ষাসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয়।

বক্তব্যে ইলা চৌধুরী বলেন, আপনারা বাসায় বাচ্চা প্রসব করাতে যাবেন না। বাচ্চা প্রসবকালে ও প্রসব পরবর্তী সময়ে অনেক সমস্যা দেখা দেয়। তাৎক্ষণিক সময়ে একজন অভিজ্ঞ ধাত্রী ও চিকিৎসক প্রয়োজন হতে পারে। সুতরাং আপনারা বাসা বাড়িতে প্রসব না করিয়ে প্রসুতি কে হাসপাতালে পাঠাবেন।

সভাপতির বক্তব্যে মহিলা শিক্ষিকাদের উদ্দ্যেশ্যে আশরাফুজ্জামান বলেন, আপনারা এই আলোচনার মাধ্যমে এখান থেকে যেসব বিষয়ে জানতে পারছেন তা আপনার এলাকার প্রসুতি মহিলাদের সাথে আলোচনা করবেন।

এসময় উপপরিচালক প্রসবকালীন ও প্রসব পরবর্তী সময়ে প্রসুতি মহিলাদের ৫টি এবং সদ্যোজাত সন্তানের ৫টি অসুবিধার কথা তুলে ধরে হাসপাতালে প্রসব করাতে বলেন। এছাড়াও ইসলামের দৃষ্টিতে শিশু ও পরিবারের অগ্রাধিকারমূলক জীবন রক্ষাকারী আচরণসমূহ আলোচনা করা হয়।

সভা শেষে দেশ ও জাতির মঙ্গল কামনায় দোয়া ও মোনাজাত পরিচালনা করা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ