• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৪:১৩ পূর্বাহ্ন
শিরোনাম
বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ, বরকল উপজেলায় কমিটি ঘোষণা রামগড়ে বিজিবি ও পুলিশের যৌথ অভিযানে ভারতীয় পণ্যসহ আটক ২ লক্ষ্মীছড়ি কলেজে শিক্ষক পরিষদ গঠন সেনাবাহিনী ও বিদ্যানন্দের উদ্যোগে “এক টাকায় বাজার”  প্রায় ২ মাস বন্ধ থাকার পর ফের চালু হয়েছে কেপিএম মিল গুইমারা উপজেলা বিএনপির আংশিক কমিটি গঠিত খাগড়াছড়িতে বই পড়া কর্মসূচি-২৪ সম্পন্ন রাঙামাটিতে নার্সিং শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি শেরপুরে হামলা ভাংচুর লুটপাট ও প্রাণনাশের হুমকির বিচার চেয়ে সংবাদ সম্মেলন খাগড়াছড়িতে গণপিটুনিতে যুবক নিহত-পরিকল্পিত হত্যাকাণ্ড দাবি এলাকাবাসীর গোয়ালন্দে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকদের মানববন্ধন  বাঙ্গালহালিয়াতে ব্যবসায়ীদের উদ্যোগে বিশ্বকর্মা পূজা সম্পন্ন

বান্দরবানে শুরু হয়েছে মারমা সম্প্রদায়ের বর্ষবরণ সাংগ্রাই উৎসব

মোহাম্মদ রফিকুল ইসলাম, ব্যুরো প্রধান বান্দরবান: / ১৩৮ জন পড়েছেন
প্রকাশিত : শনিবার, ১৩ এপ্রিল, ২০২৪

 

মোহাম্মদ রফিকুল ইসলাম, ব্যুরো প্রধান, বান্দরবান

অতীতের দুঃখ গ্লানি বেদনা সব ভুলে গিয়ে নতুন বছরকে বরণ করে নিতে শুরু হয়েছে পাহাড়ের মারমা সম্প্রদায়ের নানা আয়োজন। আজ থেকে শুরু হয়েছে মারমা সম্প্রদায়ের বর্ষবরণ সাংগ্রাই উৎসব।

সকালে বান্দরবান শহরের রাজার মাঠ থেকে শুরু হয় একটি বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা। মারমা সম্প্রদায় তাদের ঐতিহ্যবাহী নানা পোশাকে সেজে বর্ণিল ও আনন্দ উদ্দীপনায় শোভাযাত্রায় অংশ নেয়। বান্দরবানের সংসদ সদস্য বীর বাহাদুর উশৈসিং প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বেলুন উড়িয়ে শোভাযাত্রার উদ্বোধন করেন। এ সময় তার সাথে জেলা প্রশাসক শাহ্ মোজাহিদ উদ্দিন, অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ রায়হান কাজেমী সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

শোভাযাত্রায় শুধু মারমা সম্প্রদায়ই নয় ১১ টি ক্ষুদ্র নৃগোষ্ঠীর নারী পুরুষ নানা সাজে সেজে নিচে গিয়ে উৎসব অংশ নেয়। এবার উৎসবে থাকছে চন্দন পানিতে বুদ্ধ মূর্তি স্নান, বয়স্ক পূজা, মারমা তরুণ তরুণীদের জল কেলি বা পানি খেলা পিঠা তৈরির প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। বান্দরবানে তিন দিনব্যাপী চলবে এই উৎসব। ইতিমধ্যে উৎসব দেখতে দেশের বিভিন্ন জায়গা থেকে পর্যটক ও দর্শনার্থীরা ভিড় জমিয়েছে বান্দরবান শহরে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ