• রবিবার, ১৬ জুন ২০২৪, ০৪:১৩ অপরাহ্ন
শিরোনাম
ঈদ উপলক্ষে হরিহরনগর ইউনিয়ন পরিষদে ভিজিএফের চাল বিতরণ বাগেরহাটে বেআইনীভাবে প্রস্তুত হচ্ছে শামুকের খোলস পুড়িয়ে চুন ২ এপিবিএন, মেঘলা, বান্দরবান কর্তৃক একজন মাদক ব্যবসায়ী গ্রেফতার দেশ সেরা এটিও কাপ্তাইয়ের আশীষ কুমার আচার্য্য বাকী আছে ১দিন-গরু বাজারে ভীড় ক্রেতা ও বিক্রেতার শার্শা বেনাপোল বন্দরের ৫ দিন বন্ধ থাকবে আমদানি-রপ্তানি মোংলায় দিন দুপুরে দোকান ঘর ভাংচুর ও জবর দখলের চেষ্টা লংগদুতে বজ্রপাতে নিহত ৪ নিখোঁজ ১ মহালছড়ি সেনা জোনের উদ্যোগে ঈদ উপহার সামগ্রী বিতরণ মাটিরাঙায় সেনাবাহিনীর বিশেষ মানবিক সহায়তা কাপ্তাই শিল্প এলাকা হতে উদ্ধার ১২ টি পান কৌড়ি  শেখ রা‌সেল এভিয়ারী এন্ড ইকো-পার্কে হস্তান্তর  আসছে সামনে ঈদুল আযহা উপলক্ষে কোরবানির গরুর হাট

বান্দরবানে দুর্গম কেন্দ্রগুলোতে হেলিকপ্টারে মালামাল নেওয়া শুরু, ফলাফল সংগ্রহে প্রযুক্তির ব্যবহার হবে

মোহাম্মদ রফিকুল ইসলাম, ব্যুরো প্রধান, বান্দরবান / ৩৩৯ জন পড়েছেন
প্রকাশিত : শুক্রবার, ৫ জানুয়ারী, ২০২৪

মোহাম্মদ রফিকুল ইসলাম, ব্যুরো প্রধান, বান্দরবান

পার্বত্য চট্টগ্রামের এবার সীমান্তবর্তী দুর্গম কেন্দ্রগুলো থেকে নির্বাচনী ফলাফল সংগ্রহে আধুনিক প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। প্রতিকুল আবহাওয়ায় যোগাযোগ-বিচ্ছিন্ন কেন্দ্রগুলো থেকে বর্ডার গার্ড বাংলাদেশ এর সীমান্ত চৌকি বিওপি গুলোতে স্থাপিত বঙ্গবন্ধু স্যাটেলাইট মডিউল ব্যবহারের মাধ্যমে দ্রুত সময়ে এবার ফলাফল সংগ্রহ করা হবে। তিন পার্বত্য জেলার এরকম ২৭টি বিওপিতে বঙ্গবন্ধু স্যাটেলাইট মডিউল ব্যবহার করা হচ্ছে।

বান্দরবানের জেলা প্রশাসক ও রিটার্নিং অফিসার শাহ্ মোজাহিদ উদ্দিন সাংবাদিকদের জানিয়েছেন, এবার দ্বাদশ সংসদীয় নির্বাচনে দুর্গম কেন্দ্রগুলো থেকে নির্বাচনী ফলাফল সংগ্রহে নিরাপত্তা বাহিনীর ওয়ারলেস সেট ও ভেরিফায়েড হোয়াটসঅ্যাপ ব্যবহার করার অনুমতি চাওয়া হয়েছে নির্বাচন কমিশনে। এছাড়া প্রতিকূল আবহাওয়া বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমেও দুর্গম কেন্দ্রগুলো থেকে পার্শ্ববর্তী বিওপির মাধ্যমে ফলাফল সংগ্রহ করা হবে। বর্ডার গার্ড বাংলাদেশের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন সম্প্রতি পার্বত্য চট্টগ্রামের ২৭ টি সীমান্তবর্তী বিওপিতে বঙ্গবন্ধু স্যাটেলাইট মডিউল স্থাপন করা হয়েছে। প্রতিকুল আবহাওয়ায় এই প্রযুক্তি ব্যবহার করে যোগাযোগ স্থাপন করা হয়। আগে ওয়ারলেস সেট ব্যবহার করে যোগাযোগ স্থাপন করা হতো। তবে প্রতিকূল আবহাওয়ায় অনেক সময় এ প্রযুক্তি অকার্যকর হয়ে থাকে। তবে স্যাটেলাইট মডিউলে খুব সহজেই যোগাযোগ স্থাপন করা যায় বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

এদিকে পার্বত্য চট্টগ্রামের দুর্গম ৩৩ টি কেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম ও সংশ্লিষ্টদের নিয়ে যাওয়ার জন্য হেলিকপ্টার ব্যবহার করা হচ্ছে। বান্দরবানের রুমা থানচি ও রোয়াংছড়ি উপজেলার দুর্গম ৮টি কেন্দ্রে সকাল থেকে নির্বাচনী সরঞ্জাম নিয়ে যাওয়া হয় হেলিকপ্টারের মাধ্যমে। জেলা নির্বাচন কর্মকর্তা শাহাদাত হোসেন জানিয়েছেন পর্যায়ক্রমে বান্দরবানের ১২ টি কেন্দ্রে হেলিকপ্টারের মাধ্যমে নির্বাচনী সরঞ্জাম পাঠানো হবে।

এবার দ্বাদশ সংসদীয় নির্বাচনে বান্দরবানে ১৮২ টি কেন্দ্রে নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনী নিরাপত্তায় ইতিমধ্যে ৪২ প্লাটুন বিজিবি, ১২শ পুলিশ, ২২০০ আনসার সহ অন্যান্য বাহিনীর সদস্যরা কাজ করে যাচ্ছে। দুটি পৌরসভা ও সাত উপজেলা নিয়ে এই সংসদীয় আসনে ভোটার সংখ্যা ২ লক্ষ ৮৮০৩০। এবার আওয়ামী লীগের বীর বাহাদুর উশৈসিং ও জাতীয় পার্টির প্রার্থী এটিএম শহিদুল ইসলাম প্রতিদ্বন্দ্বিতা করছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ