• শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৫:৪৬ পূর্বাহ্ন
শিরোনাম
খাগড়াছড়িতে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের বিক্ষোভ মিছিল বেলকুচি উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত শিক্ষার্থীদের শিক্ষা অর্জনের মাধ্যমে নিজকে গড়ে তুলে স্মার্ট বাংলাদেশ গঠনে ভুমিকা রাথতে হবে -বাবুল দাস কাপ্তাই জাতীয় উদ্যানে লজ্জাবতী বানর অবমুক্ত কাপ্তাই বিএসপিআই শিক্ষার্থীদের ওপর ফের হামলা, ৪ জন আহত এম কে বাঘাবাড়ী ঘি কোম্পানির উৎপাদনকারী মো: কামাল উদ্দিনের ১ বছরের কারাদণ্ড কোটা সংস্কারের দাবিতে  কাপ্তাই বিএসপিআই এ শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল দিনেদুপুরে কৃষকের বাড়িতে হামলা লুটপাট রাঙামাটি সদর জোনের বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ প্রদান আলীকদম সেনা জোন কর্তৃক মানবিক সহায়তা প্রদান পানছড়ি মাদ্রাসায় অব্যবস্থাপনা ও অবৈধ নিয়োগ বাতিলের দাবিতে মানববন্ধন খাগড়াছড়িতে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস উপলক্ষ্যে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

বান্দরবানে দুর্গম কেন্দ্রগুলোতে হেলিকপ্টারে মালামাল নেওয়া শুরু, ফলাফল সংগ্রহে প্রযুক্তির ব্যবহার হবে

মোহাম্মদ রফিকুল ইসলাম, ব্যুরো প্রধান, বান্দরবান / ৩৫৩ জন পড়েছেন
প্রকাশিত : শুক্রবার, ৫ জানুয়ারী, ২০২৪

মোহাম্মদ রফিকুল ইসলাম, ব্যুরো প্রধান, বান্দরবান

পার্বত্য চট্টগ্রামের এবার সীমান্তবর্তী দুর্গম কেন্দ্রগুলো থেকে নির্বাচনী ফলাফল সংগ্রহে আধুনিক প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। প্রতিকুল আবহাওয়ায় যোগাযোগ-বিচ্ছিন্ন কেন্দ্রগুলো থেকে বর্ডার গার্ড বাংলাদেশ এর সীমান্ত চৌকি বিওপি গুলোতে স্থাপিত বঙ্গবন্ধু স্যাটেলাইট মডিউল ব্যবহারের মাধ্যমে দ্রুত সময়ে এবার ফলাফল সংগ্রহ করা হবে। তিন পার্বত্য জেলার এরকম ২৭টি বিওপিতে বঙ্গবন্ধু স্যাটেলাইট মডিউল ব্যবহার করা হচ্ছে।

বান্দরবানের জেলা প্রশাসক ও রিটার্নিং অফিসার শাহ্ মোজাহিদ উদ্দিন সাংবাদিকদের জানিয়েছেন, এবার দ্বাদশ সংসদীয় নির্বাচনে দুর্গম কেন্দ্রগুলো থেকে নির্বাচনী ফলাফল সংগ্রহে নিরাপত্তা বাহিনীর ওয়ারলেস সেট ও ভেরিফায়েড হোয়াটসঅ্যাপ ব্যবহার করার অনুমতি চাওয়া হয়েছে নির্বাচন কমিশনে। এছাড়া প্রতিকূল আবহাওয়া বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমেও দুর্গম কেন্দ্রগুলো থেকে পার্শ্ববর্তী বিওপির মাধ্যমে ফলাফল সংগ্রহ করা হবে। বর্ডার গার্ড বাংলাদেশের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন সম্প্রতি পার্বত্য চট্টগ্রামের ২৭ টি সীমান্তবর্তী বিওপিতে বঙ্গবন্ধু স্যাটেলাইট মডিউল স্থাপন করা হয়েছে। প্রতিকুল আবহাওয়ায় এই প্রযুক্তি ব্যবহার করে যোগাযোগ স্থাপন করা হয়। আগে ওয়ারলেস সেট ব্যবহার করে যোগাযোগ স্থাপন করা হতো। তবে প্রতিকূল আবহাওয়ায় অনেক সময় এ প্রযুক্তি অকার্যকর হয়ে থাকে। তবে স্যাটেলাইট মডিউলে খুব সহজেই যোগাযোগ স্থাপন করা যায় বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

এদিকে পার্বত্য চট্টগ্রামের দুর্গম ৩৩ টি কেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম ও সংশ্লিষ্টদের নিয়ে যাওয়ার জন্য হেলিকপ্টার ব্যবহার করা হচ্ছে। বান্দরবানের রুমা থানচি ও রোয়াংছড়ি উপজেলার দুর্গম ৮টি কেন্দ্রে সকাল থেকে নির্বাচনী সরঞ্জাম নিয়ে যাওয়া হয় হেলিকপ্টারের মাধ্যমে। জেলা নির্বাচন কর্মকর্তা শাহাদাত হোসেন জানিয়েছেন পর্যায়ক্রমে বান্দরবানের ১২ টি কেন্দ্রে হেলিকপ্টারের মাধ্যমে নির্বাচনী সরঞ্জাম পাঠানো হবে।

এবার দ্বাদশ সংসদীয় নির্বাচনে বান্দরবানে ১৮২ টি কেন্দ্রে নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনী নিরাপত্তায় ইতিমধ্যে ৪২ প্লাটুন বিজিবি, ১২শ পুলিশ, ২২০০ আনসার সহ অন্যান্য বাহিনীর সদস্যরা কাজ করে যাচ্ছে। দুটি পৌরসভা ও সাত উপজেলা নিয়ে এই সংসদীয় আসনে ভোটার সংখ্যা ২ লক্ষ ৮৮০৩০। এবার আওয়ামী লীগের বীর বাহাদুর উশৈসিং ও জাতীয় পার্টির প্রার্থী এটিএম শহিদুল ইসলাম প্রতিদ্বন্দ্বিতা করছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ