• রবিবার, ১৬ জুন ২০২৪, ০৪:০১ অপরাহ্ন
শিরোনাম
ঈদ উপলক্ষে হরিহরনগর ইউনিয়ন পরিষদে ভিজিএফের চাল বিতরণ বাগেরহাটে বেআইনীভাবে প্রস্তুত হচ্ছে শামুকের খোলস পুড়িয়ে চুন ২ এপিবিএন, মেঘলা, বান্দরবান কর্তৃক একজন মাদক ব্যবসায়ী গ্রেফতার দেশ সেরা এটিও কাপ্তাইয়ের আশীষ কুমার আচার্য্য বাকী আছে ১দিন-গরু বাজারে ভীড় ক্রেতা ও বিক্রেতার শার্শা বেনাপোল বন্দরের ৫ দিন বন্ধ থাকবে আমদানি-রপ্তানি মোংলায় দিন দুপুরে দোকান ঘর ভাংচুর ও জবর দখলের চেষ্টা লংগদুতে বজ্রপাতে নিহত ৪ নিখোঁজ ১ মহালছড়ি সেনা জোনের উদ্যোগে ঈদ উপহার সামগ্রী বিতরণ মাটিরাঙায় সেনাবাহিনীর বিশেষ মানবিক সহায়তা কাপ্তাই শিল্প এলাকা হতে উদ্ধার ১২ টি পান কৌড়ি  শেখ রা‌সেল এভিয়ারী এন্ড ইকো-পার্কে হস্তান্তর  আসছে সামনে ঈদুল আযহা উপলক্ষে কোরবানির গরুর হাট

লামায় ২৫০ জন শিক্ষার্থীদের মাঝে মোবাইল ট্যাবলেট বিতরন

মোহাম্মদ রফিকুল ইসলাম, ব্যুরো প্রধান (বান্দরবান) / ৭৫০ জন পড়েছেন
প্রকাশিত : সোমবার, ১০ জুলাই, ২০২৩

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে মেধাবী শিক্ষার্থীদের মাঝে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর জনশুমারি ও গৃহগণনা ২০২১ প্রকল্পের “মোবাইল ট্যাবলেট বিতরণ” বিতরণ করা হয়েছে। লামায় উপজেলা কার্যালয় (১০ই জুলাই) সোমবার সকাল ১০টায় উপজেলা আওতাধীন স্কুল-মাদ্রাসার ২৫০ জন শিক্ষার্থীদের মাঝে মোবাইল ট্যাবলেট বিতরন করা হয়। ট্যাব পেয়ে খুশিতে উৎফুল্ল হয়েছেন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, লামা উপজেলা নির্বাহী অফিসার মোঃ মোস্তফা জাবেদ কায়সার। প্রধান অতিথি হিসেবে উপজেলা চেয়ারম্যান মো. মোস্তফা জামাল। সঞ্চালনার করেন, জেলা পরিসংখ্যান কার্যালয়ের সহকারী কর্মকর্তা আহমদ সাবিবরুল হক। এসময় উপস্থিত থেকে স্বাগত বক্তব্য দেন – লামা উপজেলা পরিসংখ্যান কর্মকর্তা মোঃ সাইফুল ইসলাম, আইসিটি অধিদপ্তরের সহকারী প্রোগ্রামার সুব্রত দাশ,পল্লী উন্নয়ন কর্মকর্তা গোপাল কৃষ্ণ চক্রবর্তী, ভাইস চেয়ারম্যান জাহেদ উদ্দিন,পরিবার পরিকল্পনা কর্মকর্তা জুবায়রা বেগম,উপজেলা হিসাবরক্ষণ কর্মকর্তা কাঞ্চন দে, প্রধান শিক্ষকদের মধ্যে হুমায়ুন কবির, আব্দুল্লাহ মো. ইমতিয়াজ সহ, অনুষ্ঠানে লামা বিভিন্ন এমপিওভূক্ত স্কুল ও মাদ্রাসার প্রধান শিক্ষক, সুপার, সহকারী শিক্ষক, জেলা পরিসংখ্যান কার্যালয়ের প্রতিনিধি, স্থানীয় সাংবাদিক ও প্রিন্ট ইলেক্ট্রনিক মিডিয়া’সহ গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক প্রতিনিধি ও ছাত্র-ছাত্রীরাও উপস্থিত ছিলেন।

বক্তারা বলেন, পড়ালেখা দলবদ্ধভাবে শেখার মধ্যে আনন্দ আছে। শুধুমাত্র নিজে ভাল ফলাফল করার মানসিকতা নিয়ে বেশি দূর এগিয়ে যাওয়া যায় না। স্বার্থপর শিক্ষার্থী বড় হয়ে স্বার্থপর পেশাজীবী বা চাকুরিজীবী হবে। তখন সে মানুষের স্বার্থের কথা বাদ দিয়ে নিজের স্বার্থ নিয়ে ব্যস্ত থাকবে। তাই শিক্ষার্থীদের ভাল ফলাফল করার পাশাপাশি ভাল মানুষ হতে হবে।

আরো বলেন, আগে খুব ভাল ভাল স্কুল ছিল কিন্তু সাধারণ মানুষের পড়ালেখার সুযোগ ছিল না। একসময় সম্ভ্রান্ত পরিবারের সন্তানরাই এসব স্কুলে পড়ালেখা করতো। তারা ভাল সুযোগ সুবিধা পেত। পক্ষান্তরে সাধারণ পরিবারের সন্তানরা ভালো স্কুলও পেত না, শিক্ষাও পেত না। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবার জন্য সমান সুযোগ নিশ্চিত করেছেন। এরই অংশ হিসেবে সাধারণ শিক্ষার্থীদের মাঝে এ স্মার্ট ডিভাইস দেওয়া হচ্ছে। এটি ব্যবহার করে শিক্ষার্থীরা অনেক কিছু শিখতে পারবে।

উপজেলা পরিসংখ্যান কর্মকর্তা মো. সাইফুল ইসলাম বলেন, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে এই ট্যাব ভূমিকা রাখবে। সময়োপযোগী ও সঠিক পরিসংখ্যানের সাহায্যে সঠিক পরিকল্পনা গ্রহণ করে সরকার ২০৪১ সালের মধ্যে জাতির জনকের স্বপ্নের ক্ষুধা দারিদ্রমুক্ত,উন্নত ও সমৃদ্ধ সোনার বাংলাদেশ গড়ে তুলতে সক্ষম হবে। দেশের পরিকল্পনা প্রনয়ন,উন্নয়ন ও অগ্রগতি পর্যবেক্ষনে সঠিক,সময়োপযোগী ও মানসম্মত পরিসংখ্যান প্রস্তুত করা বিবিএস এর দায়িত্ব। এক সময় বলা হতো জ্ঞানই শক্তি, আর এখন বলা হয় তথ্যই শক্তি।

সংশ্লিষ্টরা জানান, এ প্রকল্পের ফলে উপকারভোগী শিক্ষার্থীরা আধুনিক তথ্য প্রযুক্তিতে দক্ষ ও পারদর্শী হয়ে উঠবে। এ প্রযুক্তি তাদের দৈনন্দিন পড়ালেখাকে এগিয়ে নেবে। যা প্রধানমন্ত্রী ঘোষিত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সহায়ক ভূমিকা পালন করবে।

উল্লেখ্য: গত মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস (২৬ মার্চ ২৩ইং) উপলক্ষ্যে ১৩টি সরকারি ও এমপিও ভুক্ত স্কুলে ৭৮টি ট্যাব বিতরণ করা হয়েছিল। উপজেলা প্রশাসন ও উপজেলা পরিসংখ্যান কার্যালয়ের যৌথ উদ্যোগে।

পার্বত্য কন্ঠ নিউজ/এমএস 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ