• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬:২৪ পূর্বাহ্ন
শিরোনাম
ফেসবুক স্ট্যাটাস কলেজ ছাত্রের, কর্ণফুলী নদীতে মিলল মরদেহ খাগড়াছড়িতে সংঘাতের জেরে সহিংসতা ও নাশকতা রোধে ১৪৪ ধারা জারি রুখতে হবে ষড়যন্ত্র- আলমগীর কবির গোয়ালন্দে অটোরিকশা সহ চোর চক্রের প্রধান আটক জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধে বান্দরবানে জলবায়ু ধর্মঘট রাঙ্গামাটিতে উপজাতি সন্ত্রাসী কতৃক মসজিদে হামলার প্রতিবাদে লংগদুতে বিক্ষোভ মিছিল খাগড়াছড়িতে সহিংস ঘটনায় নিহত ৩- আহত ৯ খাগড়াছড়ির দীঘিনালার লারমা স্কয়ার দুই পক্ষের বিরোধে বাজারে আগুন বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ, বরকল উপজেলায় কমিটি ঘোষণা রামগড়ে বিজিবি ও পুলিশের যৌথ অভিযানে ভারতীয় পণ্যসহ আটক ২ লক্ষ্মীছড়ি কলেজে শিক্ষক পরিষদ গঠন সেনাবাহিনী ও বিদ্যানন্দের উদ্যোগে “এক টাকায় বাজার” 

সওজের জায়গা দখল করে শ্রমিক লীগ নেতার অবৈধ স্থাপনা

মোহাম্মদ রফিকুল ইসলাম, ব্যুরো প্রধান, বান্দরবান: / ১৬৩ জন পড়েছেন
প্রকাশিত : শুক্রবার, ৭ জুলাই, ২০২৩

বান্দরবানের সওজের জায়গায় একের পর এক দখল করে চলছে অবৈধ ঘর কিংবা দোকানপাট স্থাপনা। কেউ রাজনৈতিক ক্ষমতা দাপটে আবার কেউ সাংবাদিক দোহায়ের দাপটে। এমন একটি সিন্ডিকেট চক্র গড়ে উঠেছে জেলা শহরে। বান্দরবানের সড়ক ও জনপদ বিভাগের জায়গা সড়ক জায়গা দখল করে দোকান স্থাপনের অভিযোগ উঠেছে ৮নং ওয়ার্ডের শ্রমিক লীগের সহ-ক্রীড়া সম্পাদক কামাল হোসেনের বিরুদ্ধে। কোন আইন তোয়াক্কা না করেই সড়ক ও জনপদ বিভাগের জায়গা দখল করে একের পর এক দখল করে গড়ে তুলছেন অবৈধভাবে দোকানপাট। এর আগেও তিনি একই স্থানে দোকানপাট গড়ে তুলেছে ৩টি অবৈধ স্থাপনা। এই ৪টি দোকানই কামাল হোসেন নামের একই ব্যক্তি। এতে সড়ক দখল নিয়ে বহুবার সংবাদ প্রকাশের পরও উচ্ছেদ অভিযান না করে নাকের ডগায় তেল দিয়ে অজুহাত দোহাই দেখিয়ে বসে আছেন সড়ক বিভাগ প্রতিষ্ঠানটি।

সরেজমিনে দেখা গেছে, বান্দরবান পৌর এলাকার রুমা বাসষ্ট্যান্ড সংলগ্ন চিম্বুক সড়কের ঘেষে সড়ক দখল করে অবৈধভাবে গড়ে তুলছেন দোকানপাট। সে দোকানের কাজে নিয়োজিত রয়েছেন একজন শ্রমিক। বর্তমানে সেই দোকান কাজ শেষ পর্যায়ের। শুধু সেটি নয় একই সড়কের ধারে সরকারি জায়গা দখল করে গড়ে তুলেছেন আরো ৩টি দোকান। সব মিলে এই চারটি দোকান তার নিজের ক্ষমতা দাপট খাটিয়ে দখল করে তুলেছেন। এরই মধ্যে ওএমএস চাউলের ডিলার, সেলুন, ও অপর একটি দোকান চলমান। তবে তার এই দখল নিয়ে স্থানীয়দের অভিযোগ যেন অসমাপ্ত।

খোজ নিয়ে জানা গেছে, দখলদার কামাল হোসেন তিনি বর্তমানে ৮নং ওয়ার্ডের শ্রমিক লীগের সহ-ক্রীড়া সম্পাদক । তিনি ক্ষমতার দাপটের একের পর সরকারি জায়গা দখল করে সড়ক ঘেষে গড়ে তুলেছে ৪টি দোকান। বর্তমানে তিনি ওএমএস চাউল ডিলার হিসেবে ব্যবসা করছেন। ওএমএস ডিলার দোকানটি ৫ বছর আগে সড়ক ঘেষে অবৈধভাবে গড়ে তোলা। তার দোকান দুই পাশে সেলুন ও ছোট ভাইয়ের জন্য একই স্থানে ৪ বছর আগে দখল করে দোকান গড়ে তুলেছেন । বর্তমানে অপর একটি দোকান কোন কাগজপত্র ছাড়া দখল করে দোকানের কাজ চলমাধীন। সেসব দোকান গড়ে তোলার পর নিজ জায়গার দোকান বলে শুরু করে ভাড়াতে ব্যবসা।

স্থানীয়দের অভিযোগ, সড়কের জায়গায় দখল করে একে একে মোট ৪টি দোকানপাট গড়ে তোলা হয়েছে। কাগজ পত্র ছাড়া কিভাবে গড়ে তুললেন সেটি তাদের জানা নাই। এই ৪টি দোকান স্থাপনের পর মালিক হিসেবে পরিচয় দেন কামাল হোসেন নামে ব্যক্তি। তিনি অবৈধভাবে দোকান তোলার পর সেসব দোকান ভাড়া দিয়ে ব্যবসা শুরু করেন।

পাশ্ববর্তী দোকানদার সিকান্দার মুন্সি বলেন, সড়কের ঘেষা সরকারী জায়গায় দখল করে দোকান স্থাপনা করছে। এর আগের আরো তিনটি দোকান গড়ে তোলা শেষ। এসব জায়গায় তার কোন কাজগজ পত্র নাই। ক্ষমতা দাপটে এসব অবৈধ কাজ করার খুবই অন্যায়।

এব্যপারে দখলদার কামাল হোসেন সাথে মুঠোফোন কথা হয় এই প্রতিবেদকের। তিনি বলেন, সড়ক ভেঙ্গে যাওয়ার কারণের দোকান তুলেছেন। তাছাড়া তার দোকান স্থাপনের জায়গার কাগজপত্র নাই বলে স্বীকার করেন। কেন নাই প্রশ্ন করলে বিকালে দেখা করব বলে ফোনটি দেন।

বান্দরবান সড়ক ও জনপদ অধিদপ্তর নির্বাহী প্রকৌশলী মোসলেহ উদ্দিন জানান, সরকারি জায়গা দখল করে ঘর তোলার কোন এখতিয়ার নাই। ঘটনাস্থলে আমাদের টিম পাঠানো হয়েছে।

পার্বত্যকণ্ঠ নিউজ/এম এস


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ