• শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৫:৪১ পূর্বাহ্ন
শিরোনাম
খাগড়াছড়িতে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের বিক্ষোভ মিছিল বেলকুচি উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত শিক্ষার্থীদের শিক্ষা অর্জনের মাধ্যমে নিজকে গড়ে তুলে স্মার্ট বাংলাদেশ গঠনে ভুমিকা রাথতে হবে -বাবুল দাস কাপ্তাই জাতীয় উদ্যানে লজ্জাবতী বানর অবমুক্ত কাপ্তাই বিএসপিআই শিক্ষার্থীদের ওপর ফের হামলা, ৪ জন আহত এম কে বাঘাবাড়ী ঘি কোম্পানির উৎপাদনকারী মো: কামাল উদ্দিনের ১ বছরের কারাদণ্ড কোটা সংস্কারের দাবিতে  কাপ্তাই বিএসপিআই এ শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল দিনেদুপুরে কৃষকের বাড়িতে হামলা লুটপাট রাঙামাটি সদর জোনের বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ প্রদান আলীকদম সেনা জোন কর্তৃক মানবিক সহায়তা প্রদান পানছড়ি মাদ্রাসায় অব্যবস্থাপনা ও অবৈধ নিয়োগ বাতিলের দাবিতে মানববন্ধন খাগড়াছড়িতে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস উপলক্ষ্যে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

লামায় বিএটিবি’র উদ্যোগে বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস পালন

মোহাম্মদ রফিকুল ইসলাম, ব্যুরো প্রধান, বান্দরবান: / ৯১৪ জন পড়েছেন
প্রকাশিত : সোমবার, ১২ জুন, ২০২৩

 

শিশুশ্রম শিশুর জীবনে এক অমানবিক অধ্যায়। শিশুরা কর্মে নিয়োজিত হওয়ার পরিণাম হয়ত তাৎক্ষণিক লাভ, কিন্তু এর সুদূরপ্রসারী প্রভাব রয়েছে। কেননা শিশুশ্রম শিশুর শারীরিক, বুদ্ধিবৃত্তিক, মানসিক, সামাজিক ও নৈতিক জীবনকেও বিষিয়ে তোলে। শিশুশ্রম শিশুস্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ ও বিপজ্জনক। এমনি হাজার প্রতিক‚লতা ও দারিদ্রতাকে ডিঙ্গিয়ে শিশুশ্রমকে না বলে সন্তানদের উচ্চতর শিক্ষা প্রদানে সফল হওয়া পাঁচ কৃতি বাবাকে দেয়া হয়েছে সম্মাননা। সোমবার (১২ জুন) বহুজাতিক কোম্পানি বিএটিবি লামা লিফ ডিপো অফিসে বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবসের অনুষ্ঠানে এই সম্মাননা প্রদান করা হয়।

সম্মাননা প্রাপ্ত সফল বাবারা হলেন, লামা পৌরসভার সিলেটি পাড়ার কৃষক মোঃ জসিম উদ্দিন, লামা সদর ইউনিয়নের বৈল্যারচর গ্রামের কৃষক মোঃ বেলাল হোসেন, রূপসীপাড়া ইউনিয়নের ২নং ওয়ার্ড হাফেজ পাড়ার কৃষক জাফরুল ইসলাম, বমু বিলছড়ি এলাকার কৃষক দেলোয়ার হোসেন এবং বমু বিলছড়ি ইউনিয়নের বমুর কুল এলাকার কৃষক মোঃ জয়নাল আবেদিন।

শিশুশ্রম প্রতিরোধ দিবসের অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, বিএটিবি রিজিওনাল লিপ ম্যানাজার দেওয়ান আমিনুল ইসলাম নাসিম। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, লামা উপজেলা চেয়ারম্যান মোস্তফা জামাল। অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন, লামা উপজেলা নির্বাহী অফিসার মোঃ মোস্তফা জাবেদ কায়সার, পুলিশ পরিদর্শক (তদন্ত) খন্দকার তবিদুর রহমান, উপজেলা কৃষি কর্মকর্তা রতন কুমার বর্মন, লামা মফস্বল সাংবাদিক ইউনিয়নের সভাপতি মোহাম্মদ রফিকুল ইসলাম, চট্টগ্রাম সাউথ লিফ রিজিওন এরিয়া লিফ ম্যানেজার মোঃ আল-আমিন, লামা লিফ ডিপো ম্যানেজার তানজিম মাশরুর সহ প্রমূখ। এসময় অনুষ্ঠানে তিন শতাধিক প্রান্তিক কৃষক উপস্থিত ছিলেন।

বিশেষ অতিথির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার বলেন, সরকার শিশুশ্রম বন্ধে কাজ করছে। শিশুশ্রম নিরুৎসাহিত করতে সরকার স্কুলগামী শিশুদের নগদ অর্থ, খাবারসহ নানা ধরনের সুবিধা দিচ্ছে। সরকারের লক্ষ্যমাত্রা অনুযায়ী ২০২৫ সালের মধ্যে শিশুশ্রম বন্ধে শতভাগ সফলতা আসবে বলেও জানান তিনি।

উপজেলা চেয়ারম্যান মোস্তফা জামাল বলেন, শিশুশ্রম শিশুদের স্বাস্থ্যহানি, অপুষ্টি, বিভিন্ন রোগ-ব্যাধিতে আক্রান্ত হওয়া, এমনকি নানা দুর্ঘটনাজনিত কারণে পঙ্গুত্বও বরণ করতে হয়। শিশু শ্রমিকেরা পরিবার এবং স্বাভাবিক সামাজিক পরিবেশ থেকে কর্ম সময়ে বিচ্ছিন্ন থাকে। এতে তাদের সামাজিকীকরণ ত্রুটিপূর্ণ ও ব্যক্তিত্বের বিকাশ বাধাগ্রস্ত হয়। এরূপ অবস্থায় তাদের ভবিষ্যতে বিভিন্ন বিচ্যুত আচরণ, অপরাধপ্রবণতা ও মনস্তাত্তিক জটিলতা দেখা দেয়ার সম্ভাবনা সৃষ্টি হয়। শিশু শ্রমিকেরা প্রধানত দরিদ্র পরিবার থেকে আসে। এরা শ্রমদান কাজে নিয়োজিত হতে গিয়ে শিক্ষা ও অন্যান্য সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হয়। তাই শিশুশ্রম বন্ধের আবশ্যকতা অনিবার্য। শিশুশ্রম প্রতিরোধ এবং শিশু অধিকার সংরক্ষণে বাংলাদেশের সংবিধানে যথেষ্ট গুরুত্ব দেয়া হয়েছে।

বিএটিবি রিজিওনাল লিপ ম্যানাজার দেওয়ান আমিনুল ইসলাম নাসিম বলেন, জাতিসংঘের শিশু অধিকার সনদ ১৯৯০-এর সমর্থনকারি দেশ হিসেবে বাংলাদেশ শিশুশ্রম বন্ধে বদ্ধপরিকর। আমরাও সরকারের উদ্যোগকে একাত্মত পোষণ করে শিশুশ্রম বন্ধে কাজ করছি। বিএটিবি সকল ধরনের শিশুশ্রম বন্ধে দীর্ঘদিন ধরে কাজ করছে। ইতিমধ্যে আমরা সফলতার মূখ দেখছি। তারই অংশ হিসাবে আজ সফল পাঁচ বাবা-মাকে সম্মাননা দেয়া হয়েছে। এছাড়া শিশুশ্রম নিরসনে কৃষকদের মাঝে নানা প্রণোদনা দেয়া হচ্ছে।

পার্বত্যকন্ঠ নিউজ/এমএস


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ