• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:১৫ অপরাহ্ন
শিরোনাম
মহালছড়িতে বৈসাবি ফুটবল টুর্নামেন্টে অংম্রাং ক্লাব চ্যাম্পিয়ন বান্দরবানে জলবায়ু ধর্মঘট করেছে ইয়ুথনেট বান্দরবানে যৌথ অভিযানে গণগ্রেফতার ও হয়রানির প্রতিবাদে খাগড়াছড়িতে পিসিপির বিক্ষোভ মিছিল মানিকছড়িতে সাংগ্রাই উপলক্ষে ঐতিহ্যবাহী বলি খেলা অনুষ্ঠিত সামাজিক অনুষ্ঠানে প্রার্থীদের সবর উপস্থিতি অসাম্প্রদায়িক ও স্মার্ট জনপদ গড়ার অঙ্গীকার তীব্র দাবদাহ বিদ্যুৎ বিভ্রাট পোল্ট্রি খামারে হাঁসফাঁস অবস্থা! খাগড়াছড়ি পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের সম্মেলন ২০ এপ্রিল ব্যাংকে হামলা: ১৮ নারীসহ ৫৩ কেএনএফ সন্ত্রাসীর রিমান্ড মঞ্জুর মানিকছড়িতে মোবাইল কোর্টে জরিমানা নতুন বাজার আনন্দ মেলা খেলার মাঠে গোলবার প্রদান করলেন কাপ্তাই সেনা জোন

মাগুরায় কালবৈশাখী ঝড়ে মারাত্মক ক্ষতিগ্রস্ত হলো তরুণ উদ্যোক্তা বাপ্পির গরুর খামার

মাগুরা প্রতিনিধিঃ / ২৪৭ জন পড়েছেন
প্রকাশিত : রবিবার, ২৬ মার্চ, ২০২৩

গতকাল ২৫শে মার্চ শনিবার সন্ধ্যার একটু পূর্বে মাগুরা জেলার বিভিন্ন অঞ্চলের উপর দিয়ে বয়ে যায় কালবৈশাখী ঝড়, কোথাও কোথাও বেশ প্রবল বেগে আঘাত হেনেছে এই ঝড়টি ।

আর প্রবল এই ঝড়ে অনেকটা খড় কুটোর মতো উড়ে গেছে মাগুরার আলোকদিয়া গ্রামের তরুণ কৃষি উদ্যোক্তা খন্দকার জাফর ইকবাল বাপ্পির গরুর খামার। বছর চারেক আগে আলোকদিয়া কৃষি ব্যাংক থেকে ৮ লক্ষ টাকা ঋণ নিয়ে নিজের এক একর কুড়ি শতক জমিতে গরুর খামারের পাশাপাশি ও গরুর খাবার জোগানের জন্য ঘাস ও ভুট্টার চাষ করেছিলেন। এক সময়ের বেকার যুবক এই খামারের উপর ভিত্তি করে নিজের কর্মসংস্থানের পাশাপাশি গ্রামের আরো ২ জনের কর্মসংস্থান সৃষ্টি করেছিলেন। কিন্তু গতকালের কালবৈশাখী ঝড়ে গরুর গোয়ালের টিনের চাল দুমড়ে মুচড়ে প্রায় সম্পূর্ণ ভাবে ব্যবহার অনুপযোগী হয়ে গেছে, সেই সাথে ৬৫ শতক জায়গায় লাগানো ভুট্টা গাছ সম্পূর্ণ মাটির সাথে হেলে পড়েছে ও বিনষ্ট হয়েছে। বিনা মেঘে বজ্রপাতের মতো তরুণ এই কৃষি উদ্যোক্তা বাপ্পির মাথার উপর যেন আকাশ ভেঙে পড়েছে, উচ্চ সুদ সমেত ব্যাংকের লোন নিয়ে এখন চোখের সামনে শুধু অন্ধকার দেখছেন। সরকারি সহযোগিতা না পেলে তিনি হয়তো তার স্বপ্নের এই খামারটি বন্ধ করে দিতে বাধ্য হবেন।

বর্তমানে খামারে ৯ টি গরু রয়েছে, খন্দকার জাফর ইকবাল বাপ্পি জানান বাজারে গরুর খাবারের দাম বহুগুনে বেড়ে গেছে, এমতাবস্থায় যদি কৃষি ব্যাংক আমাকে অন্তত সুদও যদি মওকুফ করতে তাহলে এই যাত্রায় খামারটি বন্ধ হওয়ার হাত থেকে রক্ষা পেতো।

এম/এস


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ