• বুধবার, ২২ মে ২০২৪, ০৪:৩২ পূর্বাহ্ন
শিরোনাম
পানছড়িতে উপজেলা পরিষদ নির্বাচনে বিজয়ী হয়েছেন যারা রাজস্থলী উপজেলা নির্বাচনঃ চেয়ারম্যান পদে বিপুল ভোটে জয়ী উবাচ মারমা লামা উপজেলা পরিষদ নির্বাচনে বিজয়ী হলেন যারা কাপ্তাই উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান নাছির উদ্দীন, ভাইস চেয়ারম্যান সুইপ্রু মারমা   চোখের জলে অবসরে গেলেন শিক্ষক রবি মোহন চাকমা মাটিরাঙ্গায় বিষপানে মোটরসাইকেল চালকের মৃত্যু কাপ্তাই জাতীয় উদ্যানে ৮ ফুট লম্বা অজগর সাপ অবমুক্ত  রামগড়ে ইয়াবা ও গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক কাপ্তাইয়ে ষাটোর্ধ্ব অসুস্থ পিতা পুত্রের কোলে চড়ে ভোট দিতে  রাজস্থলী উপজেলায় সুষ্ঠুভাবে ভোট গ্রহণ চলছে   কাপ্তাইয়ে ভোট কেন্দ্র পরিদর্শনে রাঙামাটি জেলা প্রশাসক অত্যন্ত সুন্দর ও সুষ্ঠু পরিবেশে ভোটগ্রহণ চলছে- রাঙামাটি জেলা প্রশাসক

করোনায় ফেনীর প্রয়াত কীর্তিমানদের শ্রদ্ধাভরে স্মরণ করল ‘আ ভা স

মামুন মিয়াজি, ফেনী সদর / ৫২৪ জন পড়েছেন
প্রকাশিত : রবিবার, ২০ সেপ্টেম্বর, ২০২০

বিগত সাত মাসে করোনা পরিস্থিতির সময়ে প্রয়াত ফেনীর কৃতি সন্তানদের সামাজিক ও ধর্মীয়ভাবে স্বরণ করা হয়েছে। আ ভা স- আমরা ভালোর সঙ্গে নামের একটি সামাজিক সংগঠন এ আয়োজন করে।
শনিবার (১৯ সেপ্টেম্বর) বিকাল ৪টা থেকে ৬টা পর্যন্ত ফেনীর কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে ‘নাগরিক শোক’ শ্রদ্ধা জানানো হয়। একই দিন সনাতনী প্রয়াতদের জ্ন্য ফেনীর কালী মন্দিরে বিশেষ প্রার্থনা ও শুক্রবার মুসলমান প্রয়াতদের রুহের মাগফিরাত কামনা ফেনীর বড় জামে মসজিদে বাদ জুম্মা বিশেষ দোয়া করা হয়।
এদিন ফেনীর কীর্তিমান ব্যক্তিদের শ্রদ্ধা জানাতে শহীদ মিনার চত্ত্বরে জড়ো হন বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও পেশাজীবি সংগঠনসহ মৃত্যুবরণকারী পরিবারের সদস্যরাসহ সর্বস্তরের জনতা। তাদের শ্রদ্ধায় ফুলে ফুলে ভরে ওঠে প্রতীকি শোক মঞ্চ।

ফেনী-১ আসনের সাংসদ ও জাসদের সাধারণ সম্পাদক শিরীন আখতার, ফেনী-২ আসনের সাংসদ ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারী, ফেনী-৩ আসনের সাংসদ ও জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য লেঃ জেনারেল (অবঃ) মাসুদ চৌধুরীর পক্ষ হতে তাদের প্রতিনিধিরা শোক মঞ্চে পুষ্ঠস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জানায়।
তাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে অনুভূতি প্রকাশ করেন ফেনী জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুজজামান, জেলা সিভিল সার্জন ডাঃ মীর মোবারক হোসাইন, ফেনী সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আবদুর রহমান বিকম, সোনাগাজী উপজেলা পরিষদ চেয়ারম্যান জহির উদ্দিন মাহমুদ চৌধুরী লিপটন, ফেনী বিএমএ সাধারণ সম্পাদক ডাঃ বিমল চন্দ্র শীল, ফেনী ডায়াবেটিক সমিতিরি ভারপ্রাপ্ত সভাপতি মুক্তিযোদ্ধা আবদুল মোতালেব, ফেনী সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ফেনী ডায়াবেটিক সমিতির সাধারণ সম্পাদক শুসেন চন্দ্র শীল, ফেনী পৌর আওয়ামী লীগ সভাপতি আইনুল কবির শামীম, জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি রাজীব খগেশ দত্ত, জেলা আইনজীবি সমিতির সাধারণ সম্পাদক পার্থ প্রতিম পাল, জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক সমর কুমার দেবনাথ, জেলা জাতীয় পার্টির আহ্বায়ক মোতাহার হোসেন চৌধুরী, স্টার লাইন গ্রুপের পরিচালক মাঈন উদ্দিন প্রমুখ।
এসময় এ ধরনের আয়োজনের জন্য সাধুবাদ জানান আগত অতিথিরা। তারা বলেন, ফেনীর এইসব কীর্তিমান ব্যক্তিরা নিজ কর্মে ও গুণে অনুপ্রেরণা হয়ে চিরকাল আমাদের বেঁচে থাকবেন।
অনুরণন আবৃত্তি কেন্দ্রের সমন্বয়ক এডভোকেট রাশেদ মাযহারের পরিচালনা পরিবারের সদস্যদের পক্ষে প্রয়াত জেলা পরিষদ চেয়ারম্যান আজিজ আহম্মদ চৌধুরীর ছোট ছেলে জেলা যুবলীগের সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) চৌধুরী আহমেদ রিয়াদ আজীজ রাজীব, মুক্তিযোদ্ধার সন্তান নুরুল হক, শিক্ষাবিদ মোঃ ইব্রাহিমের ছেলে তাজউদ্দিন পলাশ, মরহুম এডভোকেট খায়েজ আহম্মদের সহধর্মীনি, মরহুম এডভোকেট মফিজুল ইসলামের ছেলে মাইনুল ইসলাম সৌরভ, গবেষক মরহুম কাজী মোজাম্মেল হকের ছেলে কাজী মঈনুল হক প্রমুখ স্মৃতিচারণ করেন।
এছাড়া ফেনীর বিভিন্ন সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক ও পেশাজীবি সংগঠনের পক্ষ হতে পুষ্পস্তবক অপর্ণ করে শ্রদ্ধা জানানো হয়। শ্রদ্ধা জানায় ফেনীর স্বেচ্ছাসেবী ও সামাজিক সংগঠন আ ভা স, সহায়, রক্তের বাঁধন, পথের ফুল ফাউন্ডেশন, সাংস্কৃতিক সংগঠন ফেনীর ঢোল, অনুরণন, আর্য সাংস্কৃতিক কেন্দ্র, পূবালী সাংস্কৃতিক কেন্দ্র, ফেনী থিয়েটার, আবৃত্তি একাডেমী, রবীন্দ্র সংগীত একাডেমী, পঞ্চবটি সাংস্কৃতিক কেন্দ্র, সংগীত শিক্ষার্থী সম্মেলন। আরও শ্রদ্ধা জানায় ফটোগ্রাফিক সোসাইটি অব ফেনী, ফেনী রেড ক্রিসেন্ট সোসাইটি, ফেনী কার্ডিয়াক সেন্টার, ইস্টিশন।
‘নাগরিক শোক’ উপলক্ষ্যে একটি মৃত্যুবরণকারী মুক্তিযোদ্ধা, জনপ্রতিনিধি, সরকারী কর্মকর্তা, সাংবাদিক, চিকিৎসক, ব্যবসায়ী, চিকিৎসকসহ ২৩ জন ব্যক্তির জীবন ও কর্ম নিয়ে একটি স্মরণিকা প্রকাশ করা হয়। এছাড়া প্রয়াতদের স্মরণ শোকবইতে অনুভূতির কথা লিখে প্রকাশ করেন আগত ব্যক্তিরা।
আ ভা স এর প্রধান সমন্বয়ক মাহমুদ তমাল জানান, বিগত ৭ মাসে (মার্চ-সেপ্টেম্বর) ফেনীর অনেক কৃতি সন্তান আমাদের ছেড়ে চলে গেছেন। সেইসব প্রয়াতদের কেউ ছিলেন শিক্ষক, কেউ শিল্পী, কেউ ব্যবসায়ী, কেউ রাজনীতিবিদ, কেউ সাংবাদিক, কেউ ডাক্তার, কেউ আইনজীবি, কেউ বা অন্য পেশার। কিন্তু, তাঁরা সবাই এই মাটিরই ছিলেন। সমাজের মানুষের জন্য তাঁরা নিজেদের নিয়োজিত করেছেন। নিজেদের সুচিন্তা ও সুকর্মের কারণে তাঁরা নিজ নিজ ভুবনে সুপরিচিত ছিলেন। সেই কীর্তিমানদের প্রতি শ্রদ্ধা জানাতে এ উদ্যোগ নেয় আ ভা স।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ