• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৩৬ অপরাহ্ন
শিরোনাম
গোয়ালন্দে অটোরিকশা সহ চোর চক্রের প্রধান আটক জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধে বান্দরবানে জলবায়ু ধর্মঘট রাঙ্গামাটিতে উপজাতি সন্ত্রাসী কতৃক মসজিদে হামলার প্রতিবাদে লংগদুতে বিক্ষোভ মিছিল খাগড়াছড়িতে সহিংস ঘটনায় নিহত ৩- আহত ৯ খাগড়াছড়ির দীঘিনালার লারমা স্কয়ার দুই পক্ষের বিরোধে বাজারে আগুন বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ, বরকল উপজেলায় কমিটি ঘোষণা রামগড়ে বিজিবি ও পুলিশের যৌথ অভিযানে ভারতীয় পণ্যসহ আটক ২ লক্ষ্মীছড়ি কলেজে শিক্ষক পরিষদ গঠন সেনাবাহিনী ও বিদ্যানন্দের উদ্যোগে “এক টাকায় বাজার”  প্রায় ২ মাস বন্ধ থাকার পর ফের চালু হয়েছে কেপিএম মিল গুইমারা উপজেলা বিএনপির আংশিক কমিটি গঠিত খাগড়াছড়িতে বই পড়া কর্মসূচি-২৪ সম্পন্ন

মহালছড়িতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ফুলেল শ্রদ্ধা

রিপন ওঝা,নিজস্ব প্রতিনিধি:(মহালছড়ি) / ৩০২ জন পড়েছেন
প্রকাশিত : সোমবার, ২১ ফেব্রুয়ারী, ২০২২

খাগড়াছড়ির জেলার মহালছড়িতে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে স্বাস্থ্যবিধি মেনে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস-২০২২ উদযাপন করা হয়েছে। ভাষা শহিদদের স্বরণে বিনম্র শ্রদ্ধা জানিয়েছে সর্বস্তরের জনগণ।

মহালছড়ি সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে জাতীয় শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে পতাকা অর্ধনমিত করে করে বিনম্র শ্রদ্ধা জানানো হয়।

মহালছড়ি থানার বিশেষ বিশেষ বিভিন্ন টিমে বিভক্ত হয়ে আইন শৃঙ্খলার সৈনিকগণ দায়িত্ব পালন করেছেন।

এছাড়াও মহালছড়ি উপজেলা প্রশাসন, সরকারি বেসরকারি প্রতিষ্ঠান, স্কুল, কলেজ ও রাজনৈতিক নেতৃবৃন্দের উদ্যোগে ভিন্ন ভিন্ন স্থানে স্বাস্থ্যবিধি মেনে বিজয় দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা প্রশাসনের পরপরই নানিয়ারচর থানা,উপজেলা আওয়ামী লীগ, উপজেলা বিএনপি,উপজেলা জাতীয় পার্টি, মহালছড়ি উপজেলা প্রেসক্লাব, মহালছড়ি সরকারী কলেজ, মহালছড়ি সরকারি উচ্চ বিদ্যালয়, ১নং মহালছড়ি সদর ও মাইসছড়ি ইউনিয়ন পরিষদ,মহালছড়ি সরকারি প্রাথমিক, মহালছড়ি আদর্শ চাইল্ড স্কুল সহ সকল শিক্ষা প্রতিষ্ঠান ও সেচ্ছাসেবী সংগঠন রেড ক্রিসেন্ট মহালছড়ি যুব ইউনিট, সামাজিক সংগঠন আলোর ফেরিওয়ালা,পরিষ্কার পরিচ্ছন্নমূলক সংগঠন বিডি ক্লীন সংগঠনসমূহ “আমার ভাইয়ের রক্তে রাঙ্গানো ২১ ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি…..প্রভাতফেরিতে অংশগ্রহণ করে থেকে শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

শহিদদের স্বরণে এসময় ১মিনিট দাঁড়িয়ে নিরবতা পালন করা হয়। সবশেষে ১৯৫২ এর ভাষা শহিদ, ৭১ এর মুক্তিযোদ্ধা, বঙ্গবন্ধু ও পরিবারে নিহত সকল শহিদদের জন্য দোয়া ও মোনাজাত পরিচালনা করা হয়।

উল্লেখ্যে যে,২১শে ফেব্রুয়ারি বাংলাদেশ সহ পশ্চিমবঙ্গ তথা সমস্ত বাংলা ভাষা ব্যবহারকারী জনগণের গৌরবোজ্জ্বল একটি দিন। এটি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবেও সুপরিচিত। বাঙালি জনগণের ভাষা আন্দোলনের মর্মন্তুদ ও গৌরবোজ্জ্বল স্মৃতিবিজড়িত একটি দিন হিসেবে চিহ্নিত হয়ে আছে।
১৯৫২ সালের এই দিনে ৮ ফাল্গুন, ১৩৫৮, বৃহস্পতিবার বাংলাকে পূর্ব পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করার দাবিতে আন্দোলনরত ছাত্রদের ওপর পুলিশের গুলিবর্ষণে অনেক তরুণ শহীদ হন। তাদের মধ্যে অন্যতম হলো রফিক, জব্বার, শফিউল, সালাম, বরকত সহ অনেকেই। তাই এ দিনটি শহীদ দিবস হিসেবে চিহ্নিত হয়ে আছে। ৫ই আগষ্ট, ২০১০ খ্রিষ্টাব্দে জাতিসংঘ কর্তৃক গৃহীত সিদ্ধান্ত মোতাবেক প্রতিবছর একুশে ফেব্রুয়ারি বিশ্বব্যাপী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ