• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৯:১১ পূর্বাহ্ন
শিরোনাম
ফেসবুক স্ট্যাটাস কলেজ ছাত্রের, কর্ণফুলী নদীতে মিলল মরদেহ খাগড়াছড়িতে সংঘাতের জেরে সহিংসতা ও নাশকতা রোধে ১৪৪ ধারা জারি রুখতে হবে ষড়যন্ত্র- আলমগীর কবির গোয়ালন্দে অটোরিকশা সহ চোর চক্রের প্রধান আটক জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধে বান্দরবানে জলবায়ু ধর্মঘট রাঙ্গামাটিতে উপজাতি সন্ত্রাসী কতৃক মসজিদে হামলার প্রতিবাদে লংগদুতে বিক্ষোভ মিছিল খাগড়াছড়িতে সহিংস ঘটনায় নিহত ৩- আহত ৯ খাগড়াছড়ির দীঘিনালার লারমা স্কয়ার দুই পক্ষের বিরোধে বাজারে আগুন বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ, বরকল উপজেলায় কমিটি ঘোষণা রামগড়ে বিজিবি ও পুলিশের যৌথ অভিযানে ভারতীয় পণ্যসহ আটক ২ লক্ষ্মীছড়ি কলেজে শিক্ষক পরিষদ গঠন সেনাবাহিনী ও বিদ্যানন্দের উদ্যোগে “এক টাকায় বাজার” 

বান্দরবানে শুরু হয়েছে বর্ষবরণ সাংগ্রাই পোয়েঃ

মোহাম্মদ রফিকুল ইসলাম, ব্যুরো প্রধান, বান্দরবান: / ৮৭৬ জন পড়েছেন
প্রকাশিত : বৃহস্পতিবার, ১৩ এপ্রিল, ২০২৩

উৎসবমুখর পরিবেশে পার্বত্য জেলা বান্দরবানে শুরু হয়েছে মারমা সম্প্রদায়ের সবচেয়ে বড় সামাজিক উৎসব বর্ষবরণ সাংগ্রাই। নতুন বছরকে বরণ করে নিতে নানা সাজে সেজে মারমা তরুণ তরুণীরা অংশ নিয়েছে আনন্দ শোভাযাত্রায়। বৃহস্পতিবার সকালে শহরের রাজার মাঠ থেকে শুরু হয় সাংগ্রাই উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা।
পার্বত্য মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বেলুন উড়িয়ে শোভাযাত্রার উদ্বোধন করেন। এ সময় সেখানে পুলিশ সুপার তারিকুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক লুৎফুর রহমান, জেলা পরিষদের সদস্য সিং ইয়ং ম্রো সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।
শোভাযাত্রায় মারমা তরুণ তরুণী থেকে শুরু করে চাকমা, মারমা, ত্রিপুরা সহ ১১ টি পাহাড়ি সম্প্রদায়ের নারী পুরুষ শিশু নানা সাথে সেজে শোভাযাত্রায় অংশ নেয়। শোভাযাত্রাটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে ক্ষুদ্র নৃগোষ্ঠীর সাংস্কৃতিক মিলনায়তনে গিয়ে শেষ হয়। সাংগ্রাই উপলক্ষে আয়োজন করা হয় বয়স্ক পূজার। নতুন বছরের জন্য আশীর্বাদ নিতে বয়স্কদের সম্মান জানায় মারমা তরুণ তরুণীরা।
এদিকে সাংগ্রাই উপলক্ষে কাল শুক্রবার চন্দন পানিতে বৌদ্ধ স্নান ও শনিবার আয়োজন করা হবে জলকেলি উৎসবের। সাংগ্রাই উৎসবের মূল আকর্ষণই হলো মারমা তরুণ তরুণীদের দলবেঁধে পানি খেলার আয়োজন। এছাড়া পাড়ায় পাড়ায় চলছে পিঠা তৈরীর প্রতিযোগিতা। চারদিন ব্যাপি চলবে বান্দরবানের বর্ষবরণ সাংগ্রাই উৎসব। উৎসব দেখতে বিভিন্ন জায়গা থেকে পর্যটকরা ভিড় জমিয়েছে বান্দরবান শহরে।
এবার জেলা শহর ও শহরতলিতে উৎসবের আয়োজন থাকলেও দুর্গম এলাকায় উৎসব আনন্দ অনেকটাই ম্লান হয়ে পড়েছে। সন্ত্রাসী তৎপরতার কারণে রুমা ও রোয়া়ছড়িতে ৩ শতাধিক পরিবার এখন এলাকা ছেড়ে উন্নত আশ্রয় নিয়েছে। সেখানে তারা নববর্ষের উৎসব পালন করতে পারছে না।
এম/এস


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ