• রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৫:২৮ পূর্বাহ্ন
শিরোনাম
বিএনপির আগামীর রাজনীতি হবে বাংলাদেশের মানুষ ও তারুণ্যের আশা-আকাঙ্ক্ষা ও প্রত্যাশাকে প্রাধান্য দিয়ে- আমীর খসরু বানভাসিদের জন্য রাজারবাগ দরবার শরীফের মেডিকেল ক্যাম্পেইন খাগড়াছড়িতে বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারকে সাত দিনের খাদ্য সামগ্রী বিতরণ করেছে রেড ক্রিসেন্ট আরাফাত রহমান কোকোর স্মৃতি স্মরণে প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত কাচালং নদীতে গোসল করতে নেমে এক কিশোরী নিখোজ নবীনগরে উস্তাদ আলাউদ্দিন খাঁ,র ৫২ তম মৃত্যু বার্ষিকী পালন মানিকছড়িতে মারমা কল্যাণ সমিতির মতবিনিময় ও আলোচনা সভা মানিকছড়িতে মারমা ঐক্য পরিষদের মতবিনিময় সভা জেলার ত্রাণ তহবিলে নানিয়ারচর বিএনপির অর্থ জমা লংগদুতে বন্যায় ক্ষতিগ্রস্ত শতাধিক পরিবারের মাঝে ত্রান সামগ্রী বিতরণ করে সেনা জোন লংগদুতে জামায়াতে ইসলামীর কর্মী সম্মেলন অনুষ্ঠিত লংগদুতে ইউপি সদস্য রূপচান,র, পদ ত্যাগের দাবিতে মানববন্ধন

চিৎমরম ইউনিয়ন এর জামাইছড়িতে প্রায় ৬০ বছরের চন্দুল গাছ

ঝুলন দত্ত, কাপ্তাই( রাঙামাটি) প্রতিনিধি: / ১৯৫ জন পড়েছেন
প্রকাশিত : মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪

ঝুলন দত্ত, কাপ্তাই (রাঙামাটি) প্রতিনিধি: রাঙামাটির  কাপ্তাই উপজেলার ৩ নং চিৎমরম ইউনিয়ন এর ৩ নং ওয়ার্ডের জামাইছড়ি মারমা পাড়ায় দেখা মিলল প্রায় ৬০ বছরের একটি চন্ডুল গাছ। মারমা ভাষায় এটাকে  রিমোপা গাছ বলে জানান স্থানীয় অধিবাসী ক্যাওমং মারমা।

মঙ্গলবার (২৯ এপ্রিল)  এই প্রতিবেদক যান জামাইছড়ি এলাকায়। এই জামাইছড়ি মারমা পাড়ার একটি মাঠের কোনে এই গাছটি দেখতে পাওয়া যায়। এটার নীচের অংশে গর্তের মতো। যেখানে ময়না পাখি বাসা বেঁধেছে।

কাপ্তাই বন বিভাগের সাবেক রেঞ্জ অফিসার খন্দকার  মাহমুদুল হক মুরাদ বলেন, এই গাছটি চন্দুল গাছে। চন্দুল গাছের গর্তে ময়না পাখি বাসা বাঁধে। চন্দুল গাছের শরীর জুড়ে প্রাকৃতিক ভাবে প্রচুর ছোট ছোট  গর্ত হয়। বয়স আনুমানিক  ৫০ থেকে ৬০ বছর হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ