• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ১১:৪১ পূর্বাহ্ন
শিরোনাম
ফেসবুক স্ট্যাটাস কলেজ ছাত্রের, কর্ণফুলী নদীতে মিলল মরদেহ খাগড়াছড়িতে সংঘাতের জেরে সহিংসতা ও নাশকতা রোধে ১৪৪ ধারা জারি রুখতে হবে ষড়যন্ত্র- আলমগীর কবির গোয়ালন্দে অটোরিকশা সহ চোর চক্রের প্রধান আটক জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধে বান্দরবানে জলবায়ু ধর্মঘট রাঙ্গামাটিতে উপজাতি সন্ত্রাসী কতৃক মসজিদে হামলার প্রতিবাদে লংগদুতে বিক্ষোভ মিছিল খাগড়াছড়িতে সহিংস ঘটনায় নিহত ৩- আহত ৯ খাগড়াছড়ির দীঘিনালার লারমা স্কয়ার দুই পক্ষের বিরোধে বাজারে আগুন বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ, বরকল উপজেলায় কমিটি ঘোষণা রামগড়ে বিজিবি ও পুলিশের যৌথ অভিযানে ভারতীয় পণ্যসহ আটক ২ লক্ষ্মীছড়ি কলেজে শিক্ষক পরিষদ গঠন সেনাবাহিনী ও বিদ্যানন্দের উদ্যোগে “এক টাকায় বাজার” 

তরুণদের উদ্যগে বান্দরবানের একমাত্র স্বাধীনতা স্মৃতিস্তম্ভ পুনঃসংস্কার

আসিফ ইকবাল, বান্দরবান: / ১৩৪ জন পড়েছেন
প্রকাশিত : বুধবার, ১২ জুলাই, ২০২৩

বান্দরবান পৌরসভার বাস-স্টেশন এলাকার মূল চত্বরে অবস্থিত স্বাধীনতা স্মৃতিস্তম্ভটির পুনঃসংস্কারের কাজ সম্পাদন করেছে ইউ বাংলাদেশ (You Bangladesh) নামক পার্বত্য জেলার স্বনামধন্য সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা।

দুইদিন ব্যাপী কার্যক্রমের মাধ্যমে তারুণ্যের দক্ষতার ছোঁয়ার প্রাণবন্ত হয়ে উঠেছে বান্দরবানের সর্বপ্রথম নির্মিত মুক্তিযুদ্ধভিত্তিক স্থাপনাটি।

উক্ত কার্যক্রমে স্বেচ্ছায় শ্রম দিয়েছে বান্দরবান পার্বত্য জেলার কলেজ ও বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া এক ঝাঁক উদ্যমী তরুণ- তরুণীগন।
গত ০৭ জুলাই ২০২৩ তারিখে শুরু হওয়া এই কাজে এক পর্যায়ে মনে হচ্ছিল কাজটি সম্পূর্ণ করা অসম্ভব। কেননা স্মৃতিস্তম্ভটির ভিত্তিচত্বরে জমে আছে রাস্তা সংস্কারের পরিত্যক্ত মাটি, যা খালি হাতে স্থানান্তর করা ছিল প্রায় অসম্ভব। এছাড়াও মূল স্তম্ভে জমে থাকা মস এবং ময়লা পরিষ্কার করা,অবৈধভাবে সেঁটে দেওয়া পোস্টারগুলো উঠানো,সবচেয়ে উঁচুতে অবস্থিত প্রায় মুছে যাওয়া মুক্তিযোদ্ধাদের নামসমূহ পুনঃলিপিবদ্ধকরণ ছিল খুবই ঝুঁকিপূর্ণ। এত সব বিপদের হাতছানি থাকা সত্ত্বেও দলগত প্রচেষ্টায় স্বেচ্ছাসেবীরা প্রথম দিনের মত পরিচ্ছন্নতা ও লিপি অঙ্কনের কাজ শেষ করেন।
০৮ জুলাই ২০২৩ দ্বিতীয় দিনের মতো কাজ শুরু করে ইউ বাংলাদেশের নিবেদিত প্রাণ স্বেচ্ছাসেবীরা।কাঠফাটা রোদে দাঁড়িয়ে স্তম্ভের ভিত্তিতে সাদা রঙের প্রলেপ দেওয়ার পর দুইপাশে এবং মাঝখানে কাঁচা হাতে রংতুলির আঁচড়ে দক্ষ চিত্রশিল্পীর ন্যায় দৃষ্টিনন্দন আল্পনা ফুটিয়ে তোলেন কয়েকজন স্বেচ্ছাসেবী। এতে করে পরিত্যক্ত আবর্জনার স্তুপ হয়ে পড়ে থাকা একটি স্মৃতিস্তম্ভ হয়ে উঠে সদ্য উদ্বোধন করা কোনো স্থাপনার ন্যায় প্রাণবন্ত।

ইউ বাংলাদেশের পক্ষ থেকে জনাব পারভেজ আহমেদ রুমন জানান, “বান্দরবান পার্বত্য জেলার প্রাণকেন্দ্রে অবস্থিত এই স্মৃতিস্তম্ভটি তৈরী হওয়ার পর থেকেই একপ্রকার পরিত্যক্ত হয়ে পড়ে থাকতে দেখা যায়। কেননা ২০২০ সালে জেলাপরিষদ প্রাঙ্গনে অপর একটি স্মৃতিস্তম্ভ নির্মিত হওয়ায় এটি সবদিক থেকেই গুরুত্ব হারিয়ে বসে । ইউ বাংলাদেশ একটি সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠন এবং পার্বত্য জেলার যে কোন সামাজিক সমস্যার সমাধানে আমরা ঐক্যবদ্ধ। আর সেই সুবাদেই এই সংগঠনের স্বেচ্ছাসেবীরা স্বাধীনতার স্মৃতিস্তম্ভটিকে পুনঃসংস্কারের উদ্যোগ নিই।

এতে সম্মিলিত প্রচেষ্টায় জীর্ণ অবস্থায় পড়ে থাকা স্মৃতিস্তম্ভটি প্রাণবন্ত হয়ে উঠে।মুক্তিযুদ্ধের স্মরণে এমন কাজ করতে পেরে সবাই অত্যন্ত আনন্দিত। এই ধরনের কাজ ভবিষ্যতে তরুণ প্রজন্মকে মুক্তিযুদ্ধ সম্পর্কে জানতে আরও উৎসাহিত করবে।”

এছাড়াও তিনি ভবিষ্যতে তরুণ প্রজন্মের পক্ষ থেকে এমন আরো নানামুখী সামাজিক সেবামূলক কাজ উপহার দেওয়ার প্রতিশ্রুতি দেন। পাশাপাশি সর্বস্তরের জনসাধারকে You Bangladesh এর তরুণ স্বেচ্ছাসেবীদের উৎসাহ দিয়ে পাশে থাকার আহ্বান জানান।

পার্বত্যকন্ঠ নিউজ/এমএস 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ