Header Border

ঢাকা, মঙ্গলবার, ২৬শে মে, ২০২০ ইং | ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ২৭°সে
শিরোনাম :
মাদারীপুরে এক পুলিশ সদস্য সহ ০৪জন করোনা আক্রান্ত ঘোরাঘাটে পানি নিষ্কাসনকে কেন্দ্র করে প্রতিবেশীর হাতে নিহত ১ দি চেঙ্গী চাইল্ড হোম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নির্মাণ কাজের শুভ উদ্বোধন কাপ্তাই জল বিদ্যুৎ কেন্দ্রের প্রবেশ মুখ স্মরন কালের লকডাউন মাদারীপুরে মোটরসাইকেল দূর্ঘটনায় নিহত ১ ঈদে ভবঘুরে পাগলদের মাঝে খাবার বিতরণ করলেন জনসেবা যুব কল্যাণে আমরা চোলাই মদসহ মাগুরায় দুই মাদক বিক্রেতা গ্রেফতার পানছড়িতে ঈদ সামগ্রী বিতরণ করলো জুনাব আলী ফাউন্ডেশন রাঙামাটিবাসীকে কাউখালী উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক শাহীন আলমের ঈদ শুভেচ্ছা রামগড় উপজেলার সর্বস্তরের জনগণের প্রতি ঈদ শুভেচ্ছা জানান করেন উপজেলা চেয়ারম্যান বিশ্ব কুমার কার্বারী 

সরকারের নির্দেশনা মেনে পাহাড়ি সম্প্রদায় অনুষ্ঠানিক ঐতিহ্যবাহী ফুল বিঝু উৎসব পালন

দৈনিক পার্বত্য কন্ঠ

রিপন ওঝা, মহালছড়ি সংবাদদাতাঃ আজ পার্বত্য চট্টগ্রামের চাকমা সম্প্রদায়ের ঐতিহ্যবাহী ফুল বিঝু। করোনা ভাইরাস(কোভিড-১৯) এর সংক্রমণ প্রতিরোধে ও সরকারের নির্দেশনা বিধি নিষেধ মেনে আজ ক্ষুদ্র নৃগোষ্ঠীর চাকমা সম্প্রদায় অনুষ্ঠানিকভাবে ঐতিহ্যবাহী ফুল বিঝু উৎসব পালন করে। পার্বত্যঞ্চলে বসবাসকারী সকল ক্ষুদ্র নৃগোষ্ঠীর মধ্যে ত্রিপুরাদের উৎসব বৈসু, মারমাদের সাংগ্রাই, চাকমাদের বিঝু মিলেই সংক্ষেপে বৈসাবি বলা হয়। তবে চাকমা জনগোষ্ঠীর প্রথম দিন ফুল বিঝু উৎসবের মধ্য দিয়ে শুরু হয়। এই উৎসব শুধু পার্বত্য চট্টগ্রামের ক্ষুদ্র নৃগোষ্ঠীর হলেও উৎসবের আমেজ অসম্প্রদায়কি স্থানীয় সবার মাঝে ছড়িয়ে পড়ে। সপ্তাহ জুড়ে চাকমা, মারমা ও ত্রিপুরা সম্প্রদায় সহ অন্যান্য সম্প্রদায় নানা রকম ঐতিহ্যবাহী অনুষ্ঠান ও খেলাধুলার আয়োজন করে থাকে।

উল্লেখ্যে যে যুগ যুগ ধরে প্রতিবছর ফুল ভাসানোর মধ্য দিয়ে পাহাড়ে শুরু হয় এই বৈসাবি উৎসব। আজকের দিনটিকে ক্ষুদ্রনৃগোষ্ঠীর চাকমা সম্প্রদায় ফুলবিঝু, মারমা সম্প্রদায় পাইংছোয়াই, ত্রিপুরারা সম্প্রদায় হারিবৈসুক নামে পালন করে। তবে আজকের এই দিনে চাকমা সম্প্রদায়সহ পার্বত্যঞ্চলে বসবাসরত বিভিন্ন সম্প্রদায় এই উৎসবে সামিল হয়ে ভোরে ঘুম থেকে উঠে বিভিন্ন পাড়ায় পাড়ায় ঘুরে ফুল সংগ্রহ করে। এরপর সবাই একসাথে নদীতে গিয়ে মা গঙ্গার উদ্দেশ্য ফুল ভাসায় পাহাড়িরা।

দ্বিতীয় দিন মূল বিঝু ও তৃতীয় দিনে গোইজ্জ্যা-পোইজ্জ্যা দিন নামে পালন করে পাহাড়ের চাকমা সম্প্রদায়। তিন দিন বিঝু উৎসব হলেও এই উৎসব পালন করে সপ্তাহ জুড়ে। সকল ক্ষুদ্র নৃগোষ্ঠী সকল এলাকায় সবাই মিলে ঘিলা খেলা, নাদেং খেলা, পানি খেলা সহ বিভিন্ন খেলাধুলার আয়োজন করা হতো।

শেয়ার করুন

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

দি চেঙ্গী চাইল্ড হোম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নির্মাণ কাজের শুভ উদ্বোধন
কাপ্তাই জল বিদ্যুৎ কেন্দ্রের প্রবেশ মুখ স্মরন কালের লকডাউন
পানছড়িতে ঈদ সামগ্রী বিতরণ করলো জুনাব আলী ফাউন্ডেশন
রাঙামাটিবাসীকে কাউখালী উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক শাহীন আলমের ঈদ শুভেচ্ছা
রামগড় উপজেলার সর্বস্তরের জনগণের প্রতি ঈদ শুভেচ্ছা জানান করেন উপজেলা চেয়ারম্যান বিশ্ব কুমার কার্বারী 
ক্রান্তিলগ্নে ঈদ খাদ্য সামগ্রী দিলেন বেতবুনিয়া ইউনিয়ন ৩নং ওয়ার্ড শাখা ছাত্রলীগ

আরও খবর

সম্পাদক  প্রকাশক : এম শাহীন আলম।