Header Border

ঢাকা, মঙ্গলবার, ২রা জুন, ২০২০ ইং | ১৯শে জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ৩২°সে

মাগুরার রাজনীতিতে সাকিবের পালে হাওয়া 

দৈনিক পার্বত্য কন্ঠ

সাকিব আল হাসান একটি নক্ষত্রের নাম, শত বছরে এমন নক্ষত্র হয়তো একবারই আসে। মাগুরার এই নক্ষত্রটি ক্রিকেট দুনিয়া কাঁপাচ্ছেন অনেকদিন ধরে, বাঘা বাঘা ক্রিকেটারদের পিছনে ফেলে ক্রিকেট রেংকিং এ নিজের স্থান ধরে রেখেছেন এক নম্বরে। অনেক ক্রিকেটবোদ্ধারা মনে করেন “সাকিবের মত প্লেয়ার পৃথিবীতে খুব কম জন্মায়”। দেশের এখনও অনেক মানুষ আছে যারা “মাগুরা” নামের সঙ্গে পরিচিত না হলেও সাকিব আল হাসান নামের সঙ্গে খুবই ঘনিষ্ঠ। দেশ বিদেশে সাকিবের ভক্তের সংখ্যা হয়তো “সংখ্যা” দিয়ে হিসেব করা যাবে না, তবে তার ভেরিফাইড ফেসবুক পেজে বর্তমান ফলোয়ারের সংখ্যা প্রায় ১ কোটি ১২ লাখ। দেশী বিদেশী বিভিন্ন সংস্থার জরিপে বেরিয়ে এসেছে বাংলাদেশি প্রভাবশালী কয়েকটা নামের ভিতরে সাকিব-আল-হাসান অন্যতম। সাকিব শুধু মাত্র একজন সফল ক্রিকেটারই নন, তিনি একজন সফল দলনায়ক, একজন সংগঠক এবং একজন ব্যবসায়ী।

সাকিবকে নিয়ে অনেক ধোঁয়াশা আছে, অনেকে বলেন সাকিব মাগুরার জন্য কি করেছেন? দোষ তাদের নয়, আমরা তো একটা সাবান দশজনে মিলে দান করে, ফেসবুকের সেই ছবি দেখতে অভ্যস্ত। সাকিবের মতো মহা তারকারা একটু অন্যরকম হয়, টিভি খুললে সারাদিনে সাকিবকে এতো পরিমাণ পর্দায় দেখা যায় যে ত্রাণ বা সাহায্য করার ছবি তুলে প্রচার এর দরকার পড়ে না। তার ঘনিষ্ঠজনরাই শুধু জানেন তিনি প্রতি বছর কি পরিমাণ মানুষকে সাহায্য করেন ও কতগুলো মসজিদ নির্মানে তিনি সাহায্য করেন তার সংখ্যাটাও উল্লেখ্য করার মত, কিন্তু সাকিব কখনো তার সামাজিক কর্মকান্ড প্রচার করতে আগ্রহী নন, তিনি তারকা খ্যাতি অর্জন করার পর থেকেই নিরবে মানুষের জন্য কাজ যাচ্ছেন। এবার করোনার এই প্রাদুর্ভাবে সাকিব নিজ অর্থ খরচ করে ত্রাণ এবং উপহার সামগ্রী নিয়ে ঝাপিয়ে পড়েছেন। প্রতিদিন সাকিব ফাউন্ডেশন এর পক্ষ থেকে সাকিবের বাবা মাগুরার কোথাও না কোথাও এই ত্রাণ সামগ্রী বিলিবণ্টন করছেন। তবে প্রতিবারের মত এবার এই সাহায্য দেয়ার ধরনটা একটু ভিন্ন, ফেসবুক ও কিছু মিডিয়াতে উঠে আসছে সাকিব ফাউন্ডেশন এর কর্মকাণ্ড। যদিও পারিবারিক সূত্র বলছে “ফেসবুকে মাগুরার এক ধরনের মানুষ আছে যারা সাকিবকে নিয়ে প্রতিনিয়ত সমালোচনায় মুখর থাকেন, বলতে থাকেন সাকিব মাগুরার জন্য কিছুই কখনো করেনি, এই সমালোচনার জবাব দিতেই এবার ত্রাণ বিতরণ ফলাও ভাবে প্রচার করা হচ্ছে”। অন্যদিকে রাজনৈতিক সচেতন ব্যক্তিরা মনে করছেন এবং সম্প্রতি সাকিব নিজেও স্বীকার করেছেন তিনি রাজনীতিতে আসছেন। তাহলে কি নড়াইলের মত আরো একজন রাজনৈতিক ক্যাপ্টেন পেতে যাচ্ছে মাগুরাবাসী? মাগুরা তথা সারা দেশকে এগিয়ে নিতে এমন ক্যাপ্টেনই লাগবে, হয়তো প্রধানমন্ত্রী সেটা আগেই বুঝতে পেরেছিলেন। তা না হলে প্রধান মন্ত্রীর নিজের হাতের রান্না করা খাবার কজনের ভাগ্যে জোট?

মাগুরাবাসী হিসেবে আমি সাকিবের এই রাজনৈতিক আকাঙ্ক্ষাকে স্বাগত জানাই, অনেকটা ঘুনেধরা, চাটুকার বেষ্টিত ও পার্সেন্টেজ খাওয়া অপরাজনীতির ধারা থেকে বেরিয়ে এসে সুদিনের সূর্য দেখার অপেক্ষায় রইলাম। পাশাপাশি সাকিবকে ২২ গজের বৃত্ত থেকে বেরিয়ে এসে রাজনীতির মাঠের মারপ্যাঁচের সাথে নিজেকে ধাতস্থ করতে হবে, অতীতের ভুলগুলো থেকে শিক্ষা নিয়ে জনগণের কাতারে এসে দাড়ালেই সাকিবের পাশে কেউ দাড়াতে পারবে কি? তাই বলায় যায়, সবদিক দিয়ে পালের হাওয়া সাকিবের দিকে, একজন ক্যাপ্টেন যেভাবে দলকে এগিয়ে নিতে সঠিক সময়ে সঠিক পদক্ষেসমূহ গ্রহণ করেন, আশা করি মাগুরাকে এগিয়ে নিতে সাকিব তেমনি সঠিক পদক্ষেপ গ্রহণ করবেন।

লেখক: এম ফেরদৌস রেজা
সভাপতি,মাগুরা রিপোর্টার্স ইউনিটি

শেয়ার করুন

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

মাগুরায় গণপরিবহনে নেয়া হচ্ছে দ্বিগুণেরও বেশি ভাড়া
জিপিএ-৫ প্রাপ্ত সজল দাসের পড়াশোনার দায়িত্ব নিলেন চেয়ারম্যান সাদাকাত উল্লাহ মিয়াজী
ফরিদপুরে যাত্রীদের গুনতে হচ্ছে দ্বিগুণ ভাড়া
ফাঁসি মওকুফ পাওয়া আসলাম ফের হত্যা মামলায় গ্রেফতার
দিনাজপুরে বজ্রপাতে কৃষকের মৃত্যু
করোনায় আক্রান্ত হলেন সহকারী কমিশনার(ভূমি) তারিন মসরুর

আরও খবর

সম্পাদক  প্রকাশক : এম শাহীন আলম।