Header Border

ঢাকা, মঙ্গলবার, ২৬শে মে, ২০২০ ইং | ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ২৭°সে
শিরোনাম :
কোয়ারেন্টিনে ১৫,০০০ রোহিঙ্গা, আক্রান্ত সংখ্যা ২৯ কমিউনিটি ট্রান্সমিশন শুরুর আশঙ্কা মাদারীপুরে এক পুলিশ সদস্য সহ ০৪জন করোনা আক্রান্ত ঘোরাঘাটে পানি নিষ্কাসনকে কেন্দ্র করে প্রতিবেশীর হাতে নিহত ১ দি চেঙ্গী চাইল্ড হোম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নির্মাণ কাজের শুভ উদ্বোধন কাপ্তাই জল বিদ্যুৎ কেন্দ্রের প্রবেশ মুখ স্মরন কালের লকডাউন মাদারীপুরে মোটরসাইকেল দূর্ঘটনায় নিহত ১ ঈদে ভবঘুরে পাগলদের মাঝে খাবার বিতরণ করলেন জনসেবা যুব কল্যাণে আমরা চোলাই মদসহ মাগুরায় দুই মাদক বিক্রেতা গ্রেফতার পানছড়িতে ঈদ সামগ্রী বিতরণ করলো জুনাব আলী ফাউন্ডেশন রাঙামাটিবাসীকে কাউখালী উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক শাহীন আলমের ঈদ শুভেচ্ছা

মহালছড়ির হ্লাশিংমং চৌধুরীর আমের বাগানসহ মিশ্রফলের সফল চাষী

দৈনিক পার্বত্য কন্ঠ

রিপন ওঝা, নিজস্ব সংবাদদাতাঃ খাগড়াছড়ির মহালছড়ি উপজেলাধীন সদর ইউনিয়ন ৯নং ওয়ার্ডের ধুমনিঘাটের কাটামুড়া এলাকায় সমুদ্র পৃষ্ঠ থেকে ১৫০০ শত ফুট সু-উচ্চ পাহাড়ে প্রায় ২০ হেক্টর পাহাড়ি জায়গায় তিনি গড়ে তুলেছেন মিশ্র ফলের বাগান। সৃজনকালীন ফল আমের মুকুলে মুকুলে ছেয়ে গেছে দেশি বিদেশি বিভিন্ন প্রজাতির আম গাছে। এছাড়াও তিনি বিভিন্ন প্রকার বনজ ও বিলুপ্ত প্রজাতির গাছ সৃজন করেছেন। তার বাগানে প্রায় ২০ হাজার এর উপরে বিভিন্ন প্রজাতির গাছ রয়েছে ।এই মিশ্রফল বাগান মালিকের সাথে কথা বলে জানা যায় এই বাগান গড়ে তোলার পিছনের গল্প, শিক্ষিত বেকার যুবকরা যখন চাকরির পিছনে ছুটতে ব্যস্ত। তখন তার একটা স্বপ্ন ছিলো নিজে কিছু করার। তখনি তার মাথায় বুদ্ধি এলো বিজ্ঞানসম্মত ভাবে মিশ্র ফলের বাগান করলে কেমন হয়। যেই ভাবা সেই কাজ, পুরোদমে নিজ ব্যক্তিগত প্রচেষ্টায় শুরু করলেন বাগান গড়ার কাজ, তাও সুমদ্র পৃষ্ঠ থেকে প্রায় ১৫০০ শত সু-উচ্চ পাহাড়ে ঝুঁকি নিয়ে ড্রাগন ফলের চাষ করে সাফল্য পাওয়ায় পুরো খাগড়াছড়ি জেলা তথা পার্বত্য চট্টগ্রামে হইচই ফেলে দেন। তার বাগানে প্রায় চার হাজার ড্রাগন ফলের গাছ রয়েছে। এরপর তাকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি, একে একে সাফল্য আসতে থাকলো তার। আমার এই বাগানে রয়েছে বিচিত্র ফলজ গাছের সমারোহ। আমার বাগানে ৭০ প্রজাতির আম গাছের মধ্যে গুটি কয়েক বাদে প্রায় সব প্রজাতির আম গাছেই মুকুল এসেছে। গত বছরের তুলনায় এবছর বেশি ফলন পেতে আশাবাদী। বিভিন্ন প্রজাতির আম গাছের মধ্যে তার সংগ্রহে রয়েছে বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউট উদ্ভাবিত বারি-১ থেকে বারি- ১১ পর্যন্ত জাতের আম, এছাড়াও দেশি বিদেশি বিভিন্ন জাতের মধ্যে রয়েছে কিউজাই(থাই), পালমার(ফ্লোরিডা), জাম্বুরা আম(থাই), দোকমাই (থাই), রানী পছন্দ, রেড লেডী(ফ্লোরিডা), সূর্যো ডিম(থাই), ত্রিফলা, চৌফলা(BAU-9), শ্রাবণী-১ (BAU-1), শ্রাবণী-২ (BAU-2), মাহেলেসা (BAU-14), গৌরমতী, ম্যট্রোস তোতা, আলফানসো, চোষা, পূণা হাইব্রিড ও কেন্ট সহ প্রায় ৭০ প্রজাতির আম গাছ রয়েছে তার বাগানে। বিভিন্ন ফলের মধ্য রয়েছে মালতা বারি-১, সূর্যমুখী কলা সহ বিভিন্ন জাতের কলা, ড্রাগন ফল, আনার ও ডালিম সহ বিভিন্ন রকমের ফলের গাছ। বাগানে বিভিন্ন প্রজাতির ফলের গাছ সংগ্রহ করে চাষ করতে লাগলেন। বাগান করতেছেন ৫ বছর ধরে। গত বছর ড্রাগন ফল সহ বিভিন্ন জাতের বিদেশি আম বিক্রি করে যে টাকা পেয়েছেন তাতে বাগানের খরচ বাদ দিয়ে তিনি স্বচ্ছল ভাবেই চলতে পারতেছেন। এই ছাড়াও তিনি যুব সমাজকে বিভিন্ন ভাবে পরামর্শ দিয়ে সহযোগিতা করতেছেন, বেকার যুবকদের আইডল এখন তিনি। তার এই উদ্যোগের ফলে তার বাগানে মহালছড়ির প্রায় ২০/৩০ জন শ্রমিকের কর্মসংস্থান হচ্ছে।

এছাড়াও ভবিষ্যতে এগ্রো ইন্ড্রাস্ট্রি করার পরিকল্পনা আছে। তাছাড়াও তিনি বিভিন্ন সামাজিক সংগঠনের সাথে জড়িত থেকে যুব সমাজকে উজ্জীবিত করতেছেন যাহাতে কেউ বেকার বসে না থেকে নিজের প্রচেষ্টায় কিছু করতে পারে।
এ সময়ে তিনি আরো বলেন অনেক কৃষি কর্মকর্তাগণ আমার বাগানটি পরিদর্শনে আসেন এবং প্রয়োজনে বিভিন্ন পরামর্শ দিয়ে সহায়তা করে থাকেন। বর্তমান সরকারের কাছ থেকে যদি প্রয়োজনীয় প্রশিক্ষণ ও সর্বাত্মক সহযোগিতা পান তা হলে তার স্বপ্ন দ্রুত বাস্তবায়ন করা সম্ভব হবে। এ সফল ব্যবসায়ী জেলা ও বিভাগীয়, উপজেলা পর্যায়ে পেয়েছেন অসংখ্য পুরস্কারে ভূষিত হয়েছেন।

শেয়ার করুন

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

কোয়ারেন্টিনে ১৫,০০০ রোহিঙ্গা, আক্রান্ত সংখ্যা ২৯ কমিউনিটি ট্রান্সমিশন শুরুর আশঙ্কা
মাদারীপুরে এক পুলিশ সদস্য সহ ০৪জন করোনা আক্রান্ত
দি চেঙ্গী চাইল্ড হোম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নির্মাণ কাজের শুভ উদ্বোধন
কাপ্তাই জল বিদ্যুৎ কেন্দ্রের প্রবেশ মুখ স্মরন কালের লকডাউন
মাদারীপুরে মোটরসাইকেল দূর্ঘটনায় নিহত ১
ঈদে ভবঘুরে পাগলদের মাঝে খাবার বিতরণ করলেন জনসেবা যুব কল্যাণে আমরা

আরও খবর

সম্পাদক  প্রকাশক : এম শাহীন আলম।