Header Border

ঢাকা, শনিবার, ৩০শে মে, ২০২০ ইং | ১৬ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ২৫°সে
শিরোনাম :
রবিবার এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করোনা প্রতিরোধ ও নিয়ন্ত্রণে বাসায় যেসব স্বাস্থ্যবিধি মানতে হবে মাদারীপুরে আইসোলেশনে থাকা এক রোগীর মৃত্যু ও নার্স সহ ১১জনের শরীরে করোনা শনাক্ত মাটিরাঙ্গা ইউনিয়নে প্রাকৃতিক দুর্যোগের কারণে হামের টিকা কার্যক্রম স্থগিত দিনাজপুরের আত্রাই নদী থেকে দুই শিক্ষার্থীর মৃত্যু দেহ উদ্ধার  মহালছড়িতে সনাতন বিদ্যার্থী সংসদের ২৫ পরিবারের মাঝে ত্রাণ বিতরণ ৩১ মে থেকে গণপরিবহন চালুর সিদ্ধান্ত: ওবায়দুল কাদের লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে গুলি করে হত্যা করোনায় যে ৪ জিনিসে বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নয়নের দৃষ্টি পড়েনি এখনও চন্দ্রঘোনা ফেরী পারাপার

লেবুর খোসার যত গুণ, শুধু স্বাদে নয় লেবুতে রয়েছে অনেক ভিটামিন

ডেস্ক রিপোর্ট: লেবু পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া দায়। শুধু স্বাদে নয় লেবুতে রয়েছে অনেক ভিটামিন। গবেষণা বলছে, লেবুর রস যেমন উপকারী তেমনই লেবুর খোসাও সুস্বাস্থ্যের জন্য উপকারী।

ভাবছেন তো কীভাবে? লেবুর রস তো খেয়ে নেওয়া যায়। কিন্তু খোসা কীভাবে খাওয়া যায়? চলুন জেনে নেওয়া যাক লেবুর খোসা থেকে কী কী উপকার পাওয়া যায়-

১. লেবুর খোসায় ভিটামিন সি ও সাইট্রিক এসিড থাকে। যা মাড়ি থেকে রক্ত পড়া, জিঞ্জিভাইটিসসহ একাধিক রোগ প্রতিরোধ করতে সাহায্য করে।

২. লেবুর খোসায় সাইট্রাস বায়ো ফ্লেভোনয়েড থাকে, যা স্ট্রেস কমাতে সাহায্য করে।

৩. ত্বকের সৌন্দর্য বাড়াতে লেবুর খোসা খুবই উপকারী। কারণ লেবুর খোসায় অ্যান্টি অক্সিডেন্ট থাকে। যা ত্বক থেকে টক্সিক বের করে দেয়।

৪. লেবুর খোসায় সয়ালভেসস্ট্রল কিউ ৪০ ও লিমোনেন্স থাকে। যা ক্যানসারের কোষ ধ্বংস করে। এ ছাড়াও ব্যাকটেরিয়াল ও ছত্রাক সংক্রমণের প্রকোপ কমে যায়।

৫. নিয়মিত লেবুর খোসা খেলে শরীরে সাইট্রিক অ্যাসিডের মাত্রা বৃদ্ধি পায়। যার ফলে কিডনিতে পাথর হওয়ার সম্ভাবনা কম থাকে।

৬. লেবুর খোসা শরীরের অতিরিক্ত ফ্যাট কমায়।

শেয়ার করুন

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

করোনায় যে ৪ জিনিসে বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা
ইফতারে এক গ্লাস তরমুজের শরবত যত উপকারিতা
ত্বকের উজ্জ্বলতা বাড়াবে পাউরুটির প্যাক
ইফতারে রাখুন সুস্বাদু দুই লেবুর শরবত
গর্ভবতী মায়েদের দুশ্চিন্তার কিছু নেই
তবলছড়িতে করোনা ভাইরাসের প্রতিরোধক জীবাণুনাশক কীটনাশক ছিটিয়েছে আদর্শ গ্রাম যুব স্পোটিং ক্লাব।

আরও খবর

সম্পাদক  প্রকাশক : এম শাহীন আলম।