Header Border

ঢাকা, শনিবার, ৩০শে মে, ২০২০ ইং | ১৬ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ২৫°সে

জেনে নিন শীতের ভ্রমণে পা ফাটা রোধে করণীয়

পার্বত্যকন্ঠ নিউজ ডেস্ক:
শীতের হিমেল হাওয়া বেশ টের পাওয়া যায় ভোরে ও সন্ধ্যায়। শীতে যাদের পা ফেটে যায়, তারা এখন থেকেই যত্ন নিতে শুরু করুন পায়ের। ঘরে থাকলে না হয় একরকম যত্ন নিতে পারা যায়  যদি ভ্রমণে বের হন তখন কি করবেন? শীতকে বন্দি করে রাখা তো আর সম্ভব না এবং ভ্রমণকেও আটকে রাখা যায় না। আবার শীতের ন্যায় ছুটিইও আপনি অন্য কোনো সময়ে পাবেন না। কিন্তু, ভ্রমণে গেলে পা ফাটা সমস্যা বহু গুনে বেড়ে যায়। তবে, এবার আপনাদের জন্য নিয়ে আসছি ভ্রমণে পা ফাটা রোধে করনীয় কিছু টিপস।

১। মোজা হোক সবসময়ের সঙ্গী :

বাসা থেকে বের হওয়ার আগে পাতলা মোজা পরুন অবশ্যই। সঙ্গে পা ঢাকা জুতা। বাড়িতেও স্লিপারের সঙ্গে সুতির মোজা পরে থাকা ভালো। এতে অনেকটাই কমবে পা ফাটার সমস্যা। জুতা-মোজায় যেমন পায়ের আর্দ্রতা বজায় থাকে, তেমনি জীবাণু থেকেও রক্ষা পায় পদযুগল। এতে করে পায়ে অন্য কোনো অসুখ হবার সম্ভাবনাও কমে যায়। তবে  অবশ্যই ঘুমের আগে মোজা খুলে ঘুমাবেন কারন নিয়ত বড় ধরনের সমস্যা হতে পারে।

২। পায়ের যত্নে খানিকটা সময় :

ভ্রমণে গেলে হয়তো তেমন সময় দেয়া যায় না তবে ভ্রমণ থেকে ফেরার পর, কুসুম গরম পানিতে পায়ের গোড়ালি পর্যন্ত ডুবিয়ে রাখুন। কিছুক্ষণ পর ভালো করে পা মুছে ক্রিম লাগান। রাতে ঘুমাতে যাওয়ার আগে এটা করতে পারলে সবচেয়ে ভালো ফল পাবেন। রাতে ক্রিম লাগিয়ে পা উন্মুক্ত রাখুন নিজেই নিজের ফলাফল দ্রুত দেখতে পাবেন।

৩। ময়েশ্চারাইজার অবশ্যই :

পা যেন কখনও খটখটে শুকনো না থাকে। রাতে ঘুমানোর আগে তো বটেই, বাসা থেকে বের হওয়ার আগেও ময়েশ্চারাইজার ব্যবহার করুন পা ও গোড়ালির ত্বকে। ভ্রমণে যাবার সময় অবশ্যই ব্যাগে রাখবেন ময়েশ্চারাইজার এতে পায়ের সমস্যার সমাধান পাবেন।

শেয়ার করুন

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

নাভি দেখেই জেনে নিন নারীদের গোপন তথ্য
জীবনসঙ্গী পছন্দে আপনি যে ভুল করছেন
এই শীতে ত্বকের যত্নে হলুদ
ত্বকের দাগ দূর করতে ৫ উপাদান
চবির উপাচার্য. ড. শিরীণ আখতারের সাথে ত্রিপুরা স্টুডেন্টস্ ফোরামের সৌজন্য সাক্ষাত
রাতে ত্বকের যত্ন নেয়ার সঠিক নিয়ম

আরও খবর

সম্পাদক  প্রকাশক : এম শাহীন আলম।