• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৪:৩৬ অপরাহ্ন
শিরোনাম
রাঙ্গামাটিতে উপজাতি সন্ত্রাসী কতৃক মসজিদে হামলার প্রতিবাদে লংগদুতে বিক্ষোভ মিছিল খাগড়াছড়িতে সহিংস ঘটনায় নিহত ৩- আহত ৯ খাগড়াছড়ির দীঘিনালার লারমা স্কয়ার দুই পক্ষের বিরোধে বাজারে আগুন বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ, বরকল উপজেলায় কমিটি ঘোষণা রামগড়ে বিজিবি ও পুলিশের যৌথ অভিযানে ভারতীয় পণ্যসহ আটক ২ লক্ষ্মীছড়ি কলেজে শিক্ষক পরিষদ গঠন সেনাবাহিনী ও বিদ্যানন্দের উদ্যোগে “এক টাকায় বাজার”  প্রায় ২ মাস বন্ধ থাকার পর ফের চালু হয়েছে কেপিএম মিল গুইমারা উপজেলা বিএনপির আংশিক কমিটি গঠিত খাগড়াছড়িতে বই পড়া কর্মসূচি-২৪ সম্পন্ন রাঙামাটিতে নার্সিং শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি শেরপুরে হামলা ভাংচুর লুটপাট ও প্রাণনাশের হুমকির বিচার চেয়ে সংবাদ সম্মেলন

পার্বত্য চট্টগ্রামের ১৯শ সনের শাসন বিধি বাতিল ষড়যন্ত্রের প্রতিবাদে খাগড়াছড়িতে সড়ক অবরোধ

ছোটন বিশ্বাস, খাগড়াছড়ি প্রতিনিধি: / ১০৫ জন পড়েছেন
প্রকাশিত : বুধবার, ১০ জুলাই, ২০২৪

 

ছোটন বিশ্বাস, খাগড়াছড়ি প্রতিনিধি।। পার্বত্য চট্টগ্রামের ১৯শ সনের শাসন বিধি বাতিল ষড়যন্ত্রের প্রতিবাদে খাগড়াছড়িতে সড়ক অবরোধ করে অবস্থান ধর্মঘট ও বিক্ষোভ কর্মসুচী পালন করা হয়। আদালতের মাধ্যমে পার্বত্য চট্টগ্রাম শাসন বিধি ১৯০০ বাতিলের ষড়যন্ত্রের অভিযোগ তুলে তার প্রতিবাদে খাগড়াছড়িতে সড়ক অবরোধ করে অবস্থান ধর্মঘট ও বিক্ষোভ কর্মসুচী পালন করেছে পাহাড়ের আঞ্চলিক রাজনৈতিক দল ইউপিডিএফ।

বুধবার (১০ জুলাই, ২০২৪ইং) সকাল সাড়ে ১০টা থেকে সাড়ে ১১ টা পর্যন্ত প্রায় ১ ঘন্টা খাগড়াছড়ি বাস টার্মিনাল এলাকায় রাস্তায় সড়ক অবরোধ করে এ কর্মসুচী পালন করা হয়। অবস্থান কর্মসুচীর কারণে খাগড়াছড়ি-চট্টগ্রাম, খাগড়াছড়ি-রাঙ্গামাটি ও খাগড়াছড়ি-ফেনী-ঢাকা সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।

এসময় আয়োজিত প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন, ইউপিডিএফ’র জেলা সংগঠক লালন চাকমা, পার্বত্য চট্টগ্রাম নারী সংঘের কেন্দ্রীয় সভানেত্রী কনিকা দেওয়ান, হিল ইউমেন্স ফেডারেশনের আহবায়ক এন্টি চাকমা, পাহাড়ী ছাত্র পরিষদের জেলা সভাপতি শান্ত চাকমা।

অবস্থান ধর্মঘট ও বিক্ষোভ কর্মসুচী পালন কালে বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রাম শাসন বিধি ১৯০০ আইনটি পাহাড়ি জনগণের রক্ষা কবচ হিসেবে দাবী করে বলেন। আইনটি বাতিল হলে পাহাড়ি সমাজ কাঠামো, সামাজিক প্রথা ভেঙে পড়বে এবং ভূমি সমস্যা প্রকট আকার ধারণ । অকার্যকর হয়ে যাবে পার্বত্য চুক্তি। পরে শহরে বিক্ষোভ মিছিল বের করা হয়। একই দাবীতে গতকাল তিন পার্বত্য জেলায় হেডম্যান কার্বারীরা মানববন্ধন কর্মসুচী পালন করেছিলো।

উল্লেখ্য যে, পার্বত্য চট্টগ্রাম শাসন বিধি ১৯০০ আইনটি হাইকোর্ট প্রথমে বাতিল করেছিল। পরবর্তীতে আপিল কোর্ট আইনটি বহাল রেখে রায় দেয়। এরপর জনৈক ব্যক্তি আপিল বিভাগের রায় রিভিউয়ের আবেদন জানান। বর্তমানে রিভিউটি চূড়ান্ত শুনানীর পর্যায়ে রয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ