• শনিবার, ২০ জুলাই ২০২৪, ১০:০৫ পূর্বাহ্ন
শিরোনাম
খাগড়াছড়িতে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের বিক্ষোভ মিছিল বেলকুচি উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত শিক্ষার্থীদের শিক্ষা অর্জনের মাধ্যমে নিজকে গড়ে তুলে স্মার্ট বাংলাদেশ গঠনে ভুমিকা রাথতে হবে -বাবুল দাস কাপ্তাই জাতীয় উদ্যানে লজ্জাবতী বানর অবমুক্ত কাপ্তাই বিএসপিআই শিক্ষার্থীদের ওপর ফের হামলা, ৪ জন আহত এম কে বাঘাবাড়ী ঘি কোম্পানির উৎপাদনকারী মো: কামাল উদ্দিনের ১ বছরের কারাদণ্ড কোটা সংস্কারের দাবিতে  কাপ্তাই বিএসপিআই এ শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল দিনেদুপুরে কৃষকের বাড়িতে হামলা লুটপাট রাঙামাটি সদর জোনের বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ প্রদান আলীকদম সেনা জোন কর্তৃক মানবিক সহায়তা প্রদান পানছড়ি মাদ্রাসায় অব্যবস্থাপনা ও অবৈধ নিয়োগ বাতিলের দাবিতে মানববন্ধন খাগড়াছড়িতে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস উপলক্ষ্যে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

পার্বত্য চট্টগ্রামের ১৯শ সনের শাসন বিধি বাতিল ষড়যন্ত্রের প্রতিবাদে খাগড়াছড়িতে সড়ক অবরোধ

ছোটন বিশ্বাস, খাগড়াছড়ি প্রতিনিধি: / ৭৮ জন পড়েছেন
প্রকাশিত : বুধবার, ১০ জুলাই, ২০২৪

 

ছোটন বিশ্বাস, খাগড়াছড়ি প্রতিনিধি।। পার্বত্য চট্টগ্রামের ১৯শ সনের শাসন বিধি বাতিল ষড়যন্ত্রের প্রতিবাদে খাগড়াছড়িতে সড়ক অবরোধ করে অবস্থান ধর্মঘট ও বিক্ষোভ কর্মসুচী পালন করা হয়। আদালতের মাধ্যমে পার্বত্য চট্টগ্রাম শাসন বিধি ১৯০০ বাতিলের ষড়যন্ত্রের অভিযোগ তুলে তার প্রতিবাদে খাগড়াছড়িতে সড়ক অবরোধ করে অবস্থান ধর্মঘট ও বিক্ষোভ কর্মসুচী পালন করেছে পাহাড়ের আঞ্চলিক রাজনৈতিক দল ইউপিডিএফ।

বুধবার (১০ জুলাই, ২০২৪ইং) সকাল সাড়ে ১০টা থেকে সাড়ে ১১ টা পর্যন্ত প্রায় ১ ঘন্টা খাগড়াছড়ি বাস টার্মিনাল এলাকায় রাস্তায় সড়ক অবরোধ করে এ কর্মসুচী পালন করা হয়। অবস্থান কর্মসুচীর কারণে খাগড়াছড়ি-চট্টগ্রাম, খাগড়াছড়ি-রাঙ্গামাটি ও খাগড়াছড়ি-ফেনী-ঢাকা সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।

এসময় আয়োজিত প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন, ইউপিডিএফ’র জেলা সংগঠক লালন চাকমা, পার্বত্য চট্টগ্রাম নারী সংঘের কেন্দ্রীয় সভানেত্রী কনিকা দেওয়ান, হিল ইউমেন্স ফেডারেশনের আহবায়ক এন্টি চাকমা, পাহাড়ী ছাত্র পরিষদের জেলা সভাপতি শান্ত চাকমা।

অবস্থান ধর্মঘট ও বিক্ষোভ কর্মসুচী পালন কালে বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রাম শাসন বিধি ১৯০০ আইনটি পাহাড়ি জনগণের রক্ষা কবচ হিসেবে দাবী করে বলেন। আইনটি বাতিল হলে পাহাড়ি সমাজ কাঠামো, সামাজিক প্রথা ভেঙে পড়বে এবং ভূমি সমস্যা প্রকট আকার ধারণ । অকার্যকর হয়ে যাবে পার্বত্য চুক্তি। পরে শহরে বিক্ষোভ মিছিল বের করা হয়। একই দাবীতে গতকাল তিন পার্বত্য জেলায় হেডম্যান কার্বারীরা মানববন্ধন কর্মসুচী পালন করেছিলো।

উল্লেখ্য যে, পার্বত্য চট্টগ্রাম শাসন বিধি ১৯০০ আইনটি হাইকোর্ট প্রথমে বাতিল করেছিল। পরবর্তীতে আপিল কোর্ট আইনটি বহাল রেখে রায় দেয়। এরপর জনৈক ব্যক্তি আপিল বিভাগের রায় রিভিউয়ের আবেদন জানান। বর্তমানে রিভিউটি চূড়ান্ত শুনানীর পর্যায়ে রয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ